Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৪-২০১৬

বেড়েছে হরিণশিকার, জীব বৈচিত্র্য হুমকির মুখে

বেড়েছে হরিণশিকার, জীব বৈচিত্র্য হুমকির মুখে

বরগুনা, ০৪ ফেব্রুয়ারি- বন্যপ্রাণী সংরক্ষণ আইনের কোনো তোয়াক্কা না করেই আবারো বেড়ে গেছে সুন্দরবনের হরিণ শিকারিদের তৎপরতা। 

বর্তমানে বরগুনা জেলার সুন্দরবন সংলগ্ন পাথরঘাটা উপজেলার প্রায় ২০টি অবৈধ হরিণ শিকারি চক্র সক্রিয় রয়েছে। শিকারের পর হরিণের মাংস, চামড়া, মাথা, শিং ও হাড় বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এসব চক্র।

সুন্দরবনের বাংলাদেশের অংশে প্রায় ১ লাখ ২০ হাজার চিত্রা হরিণ রয়েছে। বনের আয়তন, খাদ্যের জোগান ও আবহাওয়ার উপর এ সংখ্যা নির্ভর করে থাকে। লন্ডন ভিত্তিক ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অভ বাংলাদেশ (ডব্লিউটিভি) ও জুলজিক্যাল সোসাইটির এক যৌথ সমীক্ষা থেকে জানা গেছে, সুন্দরবনে বছরে প্রায় ১০ হাজারেরও বেশি হরিণ চোরাই শিকারদের হাতে মারা পড়ছে। গত সাত মাসে পাথরঘাটা থেকে একটি হরিণ শাবকসহ ছয়টি চামড়া ও ৪৩৯ কেজি হরিণের মাংসসহ ছয় জনকে আটক করেছে কোস্টগার্ড ও পুলিশ।

অপরদিকে, গত অর্থবছরে সুন্দরবনের বিভিন্ন এলাকা থেকে তিন হাজার ২৫১টি হরিণ শিকারের ফাঁদ, নয়টি চামড়া, দু’টি জবাইকৃত হরিণ ও  ১৭৩ কেজি মাংসসহ ২৫ জন শিকারিকে আটক করে বনরক্ষীরা। আর এসব শিকারিদের অন্তত ২০টি সক্রিয় চক্র বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী, টেংরা, বাদুরতলা ও কাঠালতলী এলাকার।

বিভিন্ন সময় এ চক্রের হাতে শিকার হওয়া হরিণের মাংস, চামড়া উদ্ধার হলেও এর শিকারিরা খুব কমই গ্রেপ্তার হচ্ছে। নানা তৎপরতার পরেও দীর্ঘদিন ধরে চলতে থাকা অবৈধ হরিণ শিকার নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। বনকে হরিণ উপযোগী করে গড়ে তোলাসহ অবিলম্বে হরিণ শিকারিদের গ্রেপ্তার করে শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন বরগুনার পরিবেশবাদীরা।

পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সীমাবদ্ধতাসহ বন বিভাগের জনবল সঙ্কট রয়েছে। তাই এত কম জনবল নিয়ে আসামিদের গ্রেপ্তার করা সম্ভব হয় না।

বরগুনা পুলিশ সুপার মোকলেস রহমান জানান, বিগত দিনে পাথরঘাটার বিভিন্ন বন থেকে হরিণ শিকার করেছে শিকারিরা। বর্তমানে তারা পলাতক রয়েছে। তাদের গ্রেপ্তার করতে অভিযান অব্যাহত আছে।

প্রকৃতির অপার সৌন্দর্যের ভাণ্ডার সুন্দরবনের অন্যতম আর্কষণ হচ্ছে হরিণ। এভাবে নির্বিচারে হরিণ শিকার চলতে থাকলে সুন্দরবনের জীব বৈচিত্র্য হুমকির মুখে পরবে। তাই জীব বৈচিত্র রক্ষার্থে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা সকলের।

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে