Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০৪-২০১৬

বাগদাদ ঘিরে সুরক্ষা প্রাচীর

বাগদাদ ঘিরে সুরক্ষা প্রাচীর

বাগদাদ, ০৪ ফেব্রুয়ারি- প্রসিদ্ধ বাগদাদ নগরীর সুরক্ষার জন্য এর চর্তুপাশে প্রতিরক্ষা প্রাচীর তৈরি করছে ইরাকি কর্তৃপক্ষ। সন্ত্রাসীদের হাত থেকে রাজধানী রক্ষা করতে এবং শহর অভ্যন্তরে তল্লাসি চৌকি কমাতেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। সম্প্রতি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল সাদ মান আন্তর্জাতিক গণমাধ্যম অ্যাসোসিয়েট প্রেসকে দেয়া এক সাক্ষাতকারে এই বক্তব্য তুলে ধরেন।

অ্যাসোসিয়েট প্রেসকে তিনি আরও জানান, চলতি সপ্তাহেই বাগদাদের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের সীমানা ধরে একশ কিলোমিটার দীর্ঘ সুরক্ষা প্রাচীর নির্মান করার কাজ শুরু হবে। দশ ফুট লম্বা এই প্রাচীর নির্মানে ব্যবহার করা হবে কংক্রীট ও লোহার পাত। তবে সুরক্ষা প্রাচীর শুধু বাগদাদের জন্যই তৈরি করা হচ্ছে নাকি, এর পেছনে অন্য কোনো উদ্দেশ্যে রয়েছে সেবিষয়ে কোনো কথা বলতে চাননি বিগ্রেডিয়ার জেনারেল।

তবে ইরাকের স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, দায়েশ বা ইসলামিক স্টেটের হামলা মোকাবেলার জন্যই বাগদাদের চর্তুপাশে এই সুরক্ষা প্রাচীর তৈরি করা হচ্ছে এবং যুদ্ধে ব্যবহৃত বাংকারও তৈরি করা হচ্ছে। যদিও এই বাংকার কেন তৈরি করা হচ্ছে সেবিষয়েও কোনো তথ্য স্থানীয় গণমাধ্যমগুলোতে পাওয়া যায়নি। কিন্তু বাগদাদের এই সুরক্ষা প্রাচীর পরিকল্পনার পেছনে মার্কিন পরিকল্পনা কাজ করছে বলে মধ্যপ্রাচ্যবিষয়ক গবেষকরা মনে করছেন।

মূলত ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর থেকেই বাগদাদে প্রায় প্রতিদিনই হামলার ঘটনা ঘটছে। বিশেষ করে নিরাপত্তা বাহিনী এবং শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে বারংবার এই হামলা চালানো হচ্ছে। আর এই অধিকাংশ হামলার জন্যই ইসলামিক স্টেট ও সংশ্লিষ্ট বিভিন্ন দলকে দোষারোপ করা হচ্ছে। ক্রমাগত হামলায় এখন পর্যন্ত বাগদাদের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি নিহত হয়েছেন, যাদের মধ্যে প্রধানমন্ত্রী নূরী আল মালিকির আস্থাভাজন অনেকেই রয়েছেন।

জাতিসংঘের পরিবেশিত তথ্যানুযায়ী, গত মাসে ইরাকে ৪৯০জন নিহত এবং ১১৫৭ জন আহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই হলো নিরাপত্তা বাহিনীর সদস্য। আর নিহতদের মধ্যে ২৯৯জনই হলো বেসামরিক মানুষ এবং আহত ৭৮৫জন। এদিকে বাগদাদ জুরে সুরক্ষা প্রাচীর তৈরি করলেও, প্রধানমন্ত্রীর অফিস, সংসদ এবং পশ্চিমা দূতাবাসগুলোর চারপাশে তৈরি করা হচ্ছে ভিন্নধর্মী সুরক্ষা প্রাচীর।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে