Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-০৪-২০১৬

ক্ষয়ক্ষতির তথ্য নিতে টেংরাটিলায় মার্কিন পরামর্শক দল

ক্ষয়ক্ষতির তথ্য নিতে টেংরাটিলায় মার্কিন পরামর্শক দল

সুনামগঞ্জ, ০৪ ফেব্রুয়ারী- টেংরাটিলা গ্যাসক্ষেত্রে বিস্ফোরণে সরকারের বিরুদ্ধে নাইকোর মামলায় বাংলাদেশের পক্ষে নিয়োজিত যুক্তরাষ্ট্রের আইনি সহায়তা ও পরামর্শক প্রতিষ্ঠানের সদস্যরা গতকাল বুধবার টেংরাটিলা পরিদর্শনে গেছেন।

১১ সদস্যের ওই প্রতিনিধিদল গ্যাসক্ষেত্র এলাকায় গ্যাস উদ্গিরণের ব্যাপকতা পরিমাপ, পরিবেশ এবং মানুষের আর্থিক ও স্বাস্থ্যগত ক্ষয়ক্ষতি নির্ধারণে তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ শুরু করেছে। ৯ ফেব্রুয়ারি পর্যন্ত গ্যাসক্ষেত্র এলাকায় দলটি কাজ করবে।

গতকাল বেলা ১১টায় প্রতিনিধিদল গ্যাসক্ষেত্র এলাকায় আসে। তাদের সঙ্গে বাপেক্সের উপমহাব্যবস্থাপক মিজানুর রহমান, সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের মহাব্যবস্থাপক এ কে এম আমীর হোসেইন, দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলামসহ বাপেক্স ও পেট্রোবাংলার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিনিধিদলের সদস্যরা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বিদেশি পরামর্শকেরা গ্যাসক্ষেত্র এলাকার চারপাশ ঘুরে দেখেন। গ্যাসক্ষেত্রের পাশের টেংরাটিলা ও আজবপুর গ্রামের রাস্তাঘাট, দোকানপাট, বাড়িঘর, পুকুর, নলকূপ দিয়ে গ্যাসের উদ্গিরণের মাত্রা পরিমাপ করেন। এ সময় গ্রামের নারী-পুরুষদের সঙ্গে কথা বলেন তাঁরা। পরীক্ষা করে দেখেন এলাকার মাটি।

বাপেক্সের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০০৫ সালের ৭ জানুয়ারি প্রথম এবং ২৪ জুন দ্বিতীয় দফায় টেংরাটিলা গ্যাসক্ষেত্রে বিস্ফোরণ ঘটে। নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) টেংরাটিলা গ্যাসক্ষেত্রে কূপ খননকালে সংঘটিত এই বিস্ফোরণের পর আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ সরকার ও বাপেক্সের বিরুদ্ধে দুটি মামলা করে। বাংলাদেশের পক্ষে ওই দুটি মামলায় আইনি সহায়তা ও পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানকে।

সুনামগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে