Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০১-২০১৬

ওজন কমানোর ৫টি মোক্ষম দাওয়াই

ওজন কমানোর ৫টি মোক্ষম দাওয়াই

অফিসের কাজে এতই ব্যস্ত যে আজকাল নিয়মিত জিমে যাওয়া হয় না। অথচ ডেডলাইনের চক্করে অসময়ে লাঞ্চ তো রয়েইছে। কাজের ফাঁকে ফাঁকে জাঙ্ক ফুডও নিত্যসঙ্গী। ফলে টেনশন, ব্লাড প্রেসারের সঙ্গে সঙ্গে আপনার ওজনও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তবে উপায়? অফিসের টেনশন না কমাতে পারেন, নিজের ওজন কমানো তো আপনার হাতের মুঠোয়! ওজন কমানোর পাঁচটি মোক্ষম দাওয়াই জেনে নিন।

১) পর্যাপ্ত ঘুম
জীবনে যতই টেনশন থাকুন না কেন, ঘুমকে অবহেলা করবেন না। মেটাবলিজম বাড়ানোর সঙ্গে সঙ্গে দেহে হরমোনের সঞ্চালনে ঘুমের বিকল্প নেই। ঘুম কম হলে এই দুইয়ের স্বাভাবিক ছন্দ ব্যাহত হয়। কম ঘুমোলে খাওয়ার ইচ্ছেও বেড়ে যায়। অবধারিত ভাবে ওজনও আপনার হাতের বাইরে চলে যেতে বাধ্য। সুতরাং, অফিসের টেনশন হোক বা পরিবারিক ঝামেলা— নিজের ঘুমের সঙ্গে আপস করবেন না।

২) ঝাল-মশলাবিহীন খাবার এড়িয়ে চলবেন না
অবাক হবেন না। খাবারে সামান্য হলেও ঝাল-মশলার ব্যবহার বন্ধ করবেন না। রোজকার খাবারে ঝাল-মশলা দিন। এতে আপনার খাওয়ার পরিমাণ কমবে। তা ছাড়া, দেহের ফ্যাট কমাতে ঝাল-মশলাদার খাবারের জুড়ি মেলা ভার। ফলে আখেরে লাভবান হবেন আপনি। নিয়ন্ত্রণে থাকবে ওজন।

৩) নিয়মিত কফি খান
দেহে মেটাবলিজম বাড়াতে ক্যাফিনের জুড়ি নেই। ওয়ার্কআউটের আগে কফি খেতে পারেন। ফ্যাট অক্সিডেশন কমাতে এর থেকে ভাল পানীয় আর কিছু নেই।

৪) ডায়েটে রাখুন ফল ও শাকসব্জি
রোজের খাবারে ফল ও শাকসব্জি রাখুন। কলা, পেঁপে, কিশমিশ, আম, কমলালেবু থেকে শুরু করে বিনস, আলু, মাসরুম, রাঙাআলু, কাবুলিছোলা, ডাল, পালং শাক খান। অতিমাত্রায় পটাশিয়াম থাকায় এগুলি আপনাকে তন্বী থাকতে সাহায্য করবে। তা ছাড়া, ফাইবারযুক্ত শাক-সব্জি খেলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকবে। ফলে ওজনও বাড়বে না।

৫) প্রোটিনকে অবহেলা করবেন না
শাকসব্জির সঙ্গে সঙ্গে ডায়েটে রাখুন প্রোটিনও। আমাদের দেহে প্রোটিনের মাত্রা বাড়াতে প্রতি দিনের ডায়েটে আমিষ খাবার রাখুন। মেদ কমিয়ে পেশি বাড়াতে সাহায্য করে প্রোটিনযুক্ত খাবার।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে