Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-০১-২০১৬

গড়া হচ্ছে ভূমিকম্প সহনীয় ফায়ার স্টেশন!

মফিজুল সাদিক


গড়া হচ্ছে ভূমিকম্প সহনীয় ফায়ার স্টেশন!

ঢাকা, ০১ ফেব্রুয়ারী- ভূমিকম্প ঝুঁকিতে জরাজীর্ণ ধামরাই ফায়ার স্টেশন ভবন। এটি সহ দেশের আরও অনেকগুলো ফায়ার সার্ভিস স্টেশন ভবন বর্তমানে জরাজীর্ণ অবস্থায় রয়েছে। স্বল্প বা মাঝারি মাত্রার ভূমিকম্প হলেই এসব ভবন ধসে পড়তে পারে। এ পরিস্থিতিতে ভূমিকম্পের পর জনগণের ডাকে সাড়া দেয়ার বদলে নিজেরাই ভূমিকম্পের শিকার হওয়ার আতঙ্কে থাকেন এসব ফায়ার স্টেশন ভবনে বসবাসকারী ফায়ার সার্ভিস কর্মীরা।

তবে শেষ পর্যন্ত বোধোদয় হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। ঝুঁকিপূর্ণ এসব ফায়ার স্টেশন ভবনকে ভূমিকম্প সহনীয় করে সংস্কার করা হচ্ছে। এর আওতায় সর্বপ্রথম ঢাকা ও এর অাশপাশের এলাকার ৯টি ফায়ার সার্ভিস স্টেশনের জরাজীর্ণ ভবনকে রেট্রোফিটিংয়ের মাধ্যমে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। এছাড়া মিরপুরে ফায়ার সার্ভিসের সদর দফতরে একটি ভূমিকম্প সহনীয় ভবনও নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

গণপূর্ত অধিদফতর সূত্র জানায়,  ‘নগরাঞ্চলের ভবন সুরক্ষা প্রকল্প’র অধীনে রেট্রোফিটিংয়ের মাধ্যমে ডেমরা, খিলগাঁও, কুর্মিটোলা, তেজগাঁও,লালবাগ, সাভার, বারিধারা, কেরানীগঞ্জ এবং ধামরাই ফায়ার স্টেশন ভবনকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। আর মিরপুরে ফায়ার সার্ভিসের সদর দপ্তর অবস্থিত ফায়ার স্টেশনটিকে এমনভাবে নির্মাণ করা হবে যেন বড় মাত্রায় ভূমিকম্প হলেও এটি টিকে থাকতে পারে।

এ ব্যাপারে গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঁইয়া  বলেন, প্রকল্পের অধীনে প্রথমে মিরপুর ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদফতরের প্রধান ভবন নির্মাণ এবং অপর ৯টি ফায়ার স্টেশনের রেট্রোফিটিং (সংস্কার) করা হবে। এতে করে ফায়ার সার্ভিসের দক্ষতা বৃদ্ধি পাবে এবং ভূমিকম্প সহনীয় ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে স্টেশনগুলোর নিরাপত্তা মানও বৃদ্ধি পাবে।’

গণপূর্ত অধিদফতর সূত্র জানায়,‘নগরাঞ্চলের ভবন সুরক্ষা প্রকল্পের আওতায় এই সংস্কার ও নির্মাণ কাজ সম্পন্ন হবে। এই প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ণ সরকারি অন্যান্য ভবন ও গার্মেন্টস কারখানাগুলোকেও ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। প্রকল্পের মোট ব্যয় ৫৭১ কোটি ৭২ লাখ টাকা। 

এর মধ্যে সরকারি অর্থায়ন ৯৭ কোটি ৩১ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪৭৪ কোটি ৪১ লাখ টাকা। প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে চলতি বছরের জানুয়ারি মাসে। ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটির বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে