Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩১-২০১৬

অদ্ভূত সব দালান!

সাদিয়া ইসলাম বৃষ্টি


অদ্ভূত সব দালান!

একটা শহরে কত-শত দালান থাকে। পৃথিবীর প্রতিটি সভ্যতার ছোঁয়া পাওয়া স্থানেই মানুষ তৈরি করে নিয়েছে নিজেদের মতন থাকবার স্থান। তৈরি হয়েছে দালান-কোঠা, ঘর। কিন্তু এতসব দালানের ভেতরেও কিছু এমন দালান রয়েছে যেগুলোকে দেখলে আপনার বলতে ইচ্ছে হবে- এমনটাও হয়? বাস্তবে থাকবার জন্যে যতটা না, তারচাইতেও বেশি একটু অন্যরকম কিছু করার চিন্তা থেকে এই দালানগুলো তৈরি করেছে মানুষ বিভিন্ন সময়ে। চলুন দেখে আসি এমনই কিছু অদ্ভূত দালানকে।

১. পাথরে চ্যাপ্টা দালান
পাথর দ্বারা নির্মিত দালান নিশ্চয় দেখেছেন এর আগে। দেখেছেন পাথরের তৈরি গুহাও। কিন্তু এমন কোন দালান কি দেখেছেন যেটাকে প্রথম দেখায় মনে হবে পাথরের ভেতরে পড়ে চ্যাপ্টা হয়ে যাওয়া কিছু একটা? দেখে না থাকলে চলে যান পর্তুগাল আর দেখে নিন পাথরের তৈরি এই অদ্ভূত স্থাপনাকে। দালানটির আর সবকিছু স্বাভাবিক আর দশটা দালানের মতন হলেও এর চারপাশে ঘিরে রয়েছে বিশাল বিশাল কিছু পাথর। যেগুলো কেবল ঘিরে থেকেই সন্তুষ্ট হয়নি, অনেকটা মিশে গিয়েছে দালানটির সাথে। পিষে দিয়েছে। কোথাও কোথাও দেয়ালের তোয়াক্কাও করেনি। তবে পাথরের গায়ে গা মিশিয়ে থাকুক কিংবা অন্যকোনভাবেই থাকুক, পাথরে চ্যাপ্টা হওয়া পর্তুগালের এই দালানটিতে নিরাপত্তার কোন অভাব হবেনা আপনার। একেতো পাথরে তৈরি। তারওপর রয়েছে বুলেটপ্রুফ জানলা আর ইস্পাতের দরজা!


২. নাচুনে দালান
দুপাশের দুটো স্বাভাবিকভাবে দাড়িয়ে থাকা দালানকে মাঝখান থেকে অনেকটা নাচের ভঙ্গীতে দাড়িয়ে রয়েছে কোমর বাঁকানো এক দালান। জড়িয়ে রয়েছে পাশের দালানটাকে। শুনতে অদ্ভূত লাগছে? সত্যিই অবাক করা এই নাচুনে দালানটি আছে আর প্রতিনিয়ত আকর্ষণ করে চলেছে হাজার হাজার দর্শককে চেক রিপাবলিকের প্রাগের দিকে। আজ থেকে অনেক বছর আগে ভিন্ন কিছু করার চিন্তা থেকেই ফ্রাঙ্ক গেহরীর সহযোগিতায় এই দালানকে নাচতে শেখান আরেক স্থপতি ভ্লাডো মিলুনিক। সেই শুরু! আজ অব্দি পৃথিবীর অদ্ভূত আর রোমান্টিক দালানের তালিকায় প্রথম সারিতে রয়েছে এই নাচুনে দালান।


৩. আঁকাবাঁকা দালান
ভাবছেন দালান- সে আর কত আঁকাবাঁকা হতে পারে? এর আগের নাচুনে দালানটাওতো বাঁকাই ছিল। তাহলে? হ্যাঁ, সেটা তো বাঁকা ছিলই। তবে এ বাঁকা দালানটা একটু অন্যরকমেরই বাঁকা। প্রথম দেখায় পুরোপুরি কার্টুনের জগত্ থেকে তুলে আনা কোন ঘরই মনে হবে দালানটিকে। অনেকটা পানির ঢেউ এর মতন এঁকেবেঁকে দোল তোলা অদ্ভূত এ দালানটি নির্মিত হয় ২০০৩ সালে। জ্যান মার্কিন জেনসার ও পার ডাহলবারের চিত্র থেকে অনুপ্রাণিত হয়ে পোল্যান্ডের সপোটে নির্মান করা হয় দালানটি। যেটি কিনা বর্তমানে ক্রুকড হাউজ বলেই বেশি পরিচিত।


৪. চারকোনা ঘর
ঘর বা দালান তো চারকোনাই হবে। সেটাই তো সবসময় হয় আর হয়ে এসেছে। কিন্তু কানাডার হ্যাবিটেট ৬৭ নামের এই দালানটি কেবল একটি চারকোনা নয়, বরং বিশাল বিশাল অনেকগুলো চারকোনা ঘরের সমষ্টি। আর সেই ঘরগুলো মোটেই অন্যান্য স্বাভাবিক দালানের মতন এক সারিতে দাড়িয়ে নেই। অনেকটা বাচ্চারা কিউব খেলার সময় যেমন উল্টো-পাল্টা অনেকগুলো চারকোনা অংশ এখানে সেখানে জোড়া দিয়ে দেয়, এ দালানটির অবস্থাও অনেকটা সেরকম। তবে অনেক বেশি অন্যরকম হলেও বাস্তবে এখানে বসবাস করতে খুব একটা সমস্যা হয়না কারো। এই আর্টিকেলের প্রচ্ছদে দেখে নিন এই দালানের ছবিটি।
 
লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে