Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩১-২০১৬

সুপারমার্কেটে বাজার করতে যাচ্ছেন? যে ৮টি জিনিস না কেনাই মঙ্গল

সুপারমার্কেটে বাজার করতে যাচ্ছেন? যে ৮টি জিনিস না কেনাই মঙ্গল


ছুটির দিনে এয়ারকন্ডিশন্‌ড সুপারমার্কেটে ঘুরে ঘুরে বাজার করতে কার না ভাল লাগে। কিন্তু বেশ কিছু জিনিস রয়েছে যা একেবারেই কেনা উচিত নয়। রইল এমন ১০টির তালিকা।

শপিং করার আগে দু’বার ভাবুন।
শেল্‌ফে থরে থরে সাজানো সস, স্যালাড ড্রেসিং, মশলাপাতি দেখলে হাত অনেকেরই নিশপিশ করে। মুদির দোকানে ঠায় দাঁড়িয়ে থাকা নেই। টুক টুক করে ট্রলি ঠেলে এগিয়ে চলা আর যতক্ষণ খুশি সময় কাটানো। 

অনেকেই সুপারমার্কেটের ঝাঁ-চকচকে পরিবেশে গিয়ে আতিশয্যে একটু বেশিই শপিং করে ফেলেন। সুপারমার্কেট ভাল কিন্তু বেশ কিছু জিনিস রয়েছে যা কি না স্বাস্থ্য এবং পকেটের কথা মাথায় রেখে একেবারেই কেনা উচিত নয়। নীচে রইল এমন ১০টি—

১) প্লাস্টিকের পাউচে ভরা সবজি
ইদানীং প্লাস্টিকের পাউচে ভরা সবজি, টুকরো করে কাটা আনাজ বিক্রির চল হয়েছে। এগুলি না কিনে, নিজে হাতে দেখেশুনে তাজা সবজি কিনুন। পাউচে তারিখ লেখা থাকলেও অনেক সময়েই খারাপ হতে শুরু করে কাটা আনাজ যা প্লাস্টিকের উপর থেকে দেখা যায় না।

২) মিহি মরিচ গুঁড়ো
যত মিহি করে গুঁড়োনো হবে মরিচ, ততই বার বার ব্যবহারের ফলে বাতাসের সংস্পর্শে এসে ফ্লেভার হারাবে। তাই গোটা মরিচ কিনে, দরকার মতো গুঁড়িয়ে নিয়ে ব্যবহার করাই সবচেয়ে ভাল। তবে সুপারমার্কেটে গ্রাইন্ডার-সহ বিশেষ কন্টেনারে গোটা মরিচ পাওয়া যায়। কন্টেনারের ক্যাপটি ঘোরালেই মরিচ গুঁড়ো হয়ে যায়। একটু খুঁজে দেখলেই পেয়ে যাবেন। 

৩) স্যালাড ড্রেসিং
বেশিরভাগ স্যালাড ড্রেসিংই ফ্রেশ হয় না। দীর্ঘদিন ধরে শেল্‌ফে থেকে উপকরণগুলির স্বাদ অনেকটাই হারিয়ে যায়। তা ছাড়া বহু স্থানীয় কোম্পানি নিম্নমানের তেল এবং ভিনিগার ব্যবহার করে। এগুলিতে টাকা খরচ না করে ভাল অলিভ অয়েল ও ভিনিগার কিনুন। স্যালাড ড্রেসিংয়ের রেসিপি দেখে বাড়িতেই বানান ফ্রেশ ড্রেসিং। 

৪) কুকিং ওয়াইন
কুকিং ওয়াইনে আগে থেকেই নুন দেওয়া থাকে। তাই রান্নায় নুনের পরিমাণ বেশি হয়ে যাওয়ার সম্ভাবনা। তাই অকারণ আলাদা করে কুকিং ওয়াইন না কিনে সাধারণ ওয়াইন কিনে রাখুন বাড়িতে। 

৫) মাছ
কখনোই সুপারমার্কেট থেকে মাছ কিনবেন না। বেশিরভাগ মাছই দীর্ঘদিন ধরে স্টোর করা বরফের মাছ। একটু কষ্ট করে বাজার থেকেই মাছ কিনুন। 

৬) ফ্রোজেন এবং ম্যারিনেটেড মাংস 
মাংস সব সময়ই ফ্রেশ কেনাই স্বাস্থ্যকর। সুপারমার্কেটে তন্দুরির জন্য ম্যারিনেটেড চিকেন পাওয়া যায় আজকাল। এই সব প্রি-ম্যারিনেটেড মাংস একদম কিনবেন না। অনর্থক টাকা খরচ হবে অথচ শরীরে কোনও পুষ্টিই যাবে না।

৭) ড্রাই ফ্রুট্‌স
সুপারমার্কেটে সারি সারি ড্রাই ফ্রুট সাজানো আছে দেখে লোভনীয় লাগলেও কিনবেন না। সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, ড্রাই ফ্রুট্‌স হচ্ছে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বাসা। পিচ, ব্লুবেরি, অ্যাপ্রিকট চেখে দেখতে হলে গোটা ফল কিনুন। ইদানীং এই সব বিদেশি ফল দিব্যি পাওয়া যায় ভারতের সুপারমার্কেটগুলোতে। 

৮) ড্রায়েড হার্বস
পার্সলে, বেসিল, টারাগন, সিলান্ট্রোর সুগন্ধ সহজে উবে যায়। তাই ড্রাই নয়, এই সব হার্বস ফ্রেশ কিনুন। বাড়িতে মাইক্রোওয়েভে নিজেই ড্রাই করে নিতে পারেন অথবা কুচিয়ে ফ্রিজে রাখুন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে