Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩১-২০১৬

আগুন থেকে সু্রক্ষিত থাকতে মেনে চলুন এই ৮ টি টিপস

আফসানা সুমী


আগুন থেকে সু্রক্ষিত থাকতে মেনে চলুন এই ৮ টি টিপস

প্রায়ই খবরের কাগজে আগুন লাগার ভয়াবহ ঘটনার কথা পড়ি আমরা। খুব ছোট্ট সাধারণ একটা ভুলে আগুন লেগে বিনাশ হয়ে যেতে পারে শত শত ঘর, জীবন হারাতে পারে অগুনতি মানুষ। তাই আগেই সচেতন হওয়া জরুরী। নিত্যদিনের কিছু সাধারণ সতর্কতা আমাদের আগুনের ভয়াবহ দূর্ঘটনা থেকে সুরক্ষা দিতে পারে। চলুন জেনে নিই এই সতর্কতা টিপসগুলো।

১। রান্নাঘরে 
গবেষণায় দেখা যায় সবচেয়ে বেশী অগ্নিকান্ডের ঘটনা ঘটে আমাদের রান্নাঘর থেকে। সমস্ত ধরণের রান্নার কাজ শেষ হয়ে গেলে অবশ্যই গ্যাসের চুলা নিভিয়ে দিন। শিশুরা খেলাচ্ছলে চুলার চাবি ঘুরিয়ে গ্যাস খুলে রাখছে কিনা খেয়াল রাখুন।

২। ধূমপান
পরিবারে যাদের ধূমপানের অভ্যাস আছে তারা ঘরের বাইরে ধূমপান করুন। ঘরের ভেতরে ধূমপান যেমন ঘরের পরিবেশ নষ্ট করে তেমনি আগুন লাগার সম্ভাবনাও বাড়ে।

৩। ম্যাচ এবং লাইটার 
ম্যাচ এবং লাইটার শিশুদের ধরা ছোঁয়ার বাইরে রাখুন। শিশুদের সাধারণত যেগুলো ধরতে নিষেধ করা হয় তারা আরো আগ্রহী হয়ে সেগুলো খুঁজে বের করে। তাই এসব জিনিস যতটা পারবেন তাদের থেকে লুকিয়ে রাখবেন।

৪। ইলেকট্রিক তার 
বাসার ইলেকট্রিক তারগুলো ঠিক আছে কিনা নিয়মিত পরীক্ষা করুন। তার ছিঁড়ে গেলে দ্রুত মেরামত করুন। বৈদ্যুতিক সংযোগের কোন ধরণের সমস্যা অবহেলা করবেন না।

৫। শর্ট সার্কিট 
বিদ্যুতের প্রবাহ সবসময় সমানতালে হয় না। এই তারতম্যের কারণে হতে পারে শর্ট সার্কিট, যা মারাত্মক সব দূর্ঘটনার কারণ। শর্ট সার্কিট এড়াতে প্রয়োজনীয় ফিউজ ব্যবহার করুন।

৬। মোমবাতি
মোমবাতি ব্যবহারে সতর্ক থাকুন। দাহ্য বস্তু থেকে মোমবাতিটি অন্তত ১ ফুট দূরে রাখুন। ঘর থেকে বেরিয়ে যাবার সময় অবশ্যই নিভিয়ে দিন।

৭। ফায়ার এক্সিট 
নানান রকম সাবধানতার পরও আগুন লেগে যেতে পারে। তাই এরকম দূর্ঘটনায় পড়লে কিভাবে বের হবেন সেই ফায়ার এক্সিট পরিকল্পনা রাখুন আগে থেকেই। 

৮। স্মোক এলার্ম 
আপনার পাশের ফ্লাটে লেগে যাওয়া আগুন আপনার জন্যও বিপজ্জনক। তাই পুরো বাড়িতেই স্মোক এলার্ম লাগানো উচিৎ যাতে কোথাও কোন ধোঁয়া উড়লে এলার্ম আপনাকে আগেই বিপদ সংকেত দিতে পারে। ফলে আপনি বের হওয়ার জন্য বেশি সময় পাবেন। তাই বাড়ির প্রতি তলায় এলার্ম লাগান এবং সেগুলোকে একসাথে সংযুক্ত রাখুন, যেন একটা বাজলে বাকি সবগুলোও বেজে ওঠে।

৯। স্মোক এলার্ম পরীক্ষা 
আপনার স্মোক এলার্ম গুলো ঠিক আছে কিনা নিয়মিত পরীক্ষা করে দেখুন। প্রতি মাসে অন্তত একবার চেক করুন এবং বছরে ১ বার ব্যাটারি বদলান। ১০ বছর হয়ে গেলে এলার্মটি বদলে ফেলুন।

১০। ফায়ার সার্ভিস
বড় আকারে আগুণ লেগে গেলে দ্রুত ফায়ার সার্ভিসে ফোন দিন। ফায়ার সার্ভিসের ফোন নম্বরটি সবসময় আপনার সংগ্রহে রাখুন।
 
সতর্কতা আমাদের জীবন বাঁচাতে পারে। তাই আপনার এবং আপনার প্রিয়জনের জীবনকে দূর্ঘটনার হাত থেকে রক্ষা করতে ছোট বড় সবাইকে সচেতন করুন, ভাল থাকুন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে