Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩১-২০১৬

শান্তি আলোচনা বয়কটের হুমকি আসাদবিরোধী গোষ্ঠীর

শান্তি আলোচনা বয়কটের হুমকি আসাদবিরোধী গোষ্ঠীর

নিউ ইয়র্ক, ৩১ জানুয়ারি- জাতিসংঘের মধ্যস্থতায় জেনেভাতে সিরিয়া সরকার এবং বিরোধী গোষ্ঠীগুলোর মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে। তবে প্রধান বিরোধী গোষ্ঠীর দাবি অনুযায়ী ‘অপরাধ’ করছেন বাশার আল-আসাদ। আর এই অপরাধ চলতে থাকলে আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আসাদ সরকারের প্রতিনিধি দল জেনেভায় পৌঁছে জাতিসংঘের বিশেষ দূত স্টাফান দি মিস্তুরার সাথে বৈঠকের একদিন পর শনিবার জেনেভাতে পৌঁছায় হায়ার নেগশিয়েশনস কমিটির(এইচএনসি) সদস্যরা।

জেনেভাতে অবস্থানরত হোটেল থেকে আল জাজিরার সাথে কথা বলেছেন এইচএনসি এর মুখপাত্র সালেম আল-মেসলেট। তিনি বলেন, আমরা চাই শান্তি আলোচনা সফল হোক। কিন্তু শাসনভারের দিকটিতে কোনো গুরুত্ব দেয়া হচ্ছে না।

তিনি আরো বলেন, সেনাবাহিনীর অবরোধ করা এলাকা ত্যাগ, গোলাবর্ষণ বন্ধ এবং গ্রেফতারকৃতদের ছাড়াসহ আমাদের সকল দাবিগুলো রোববার মিস্তুরার সাথে আমরা আলোচনায় বসবে।

তিনি বলেন, আলোচনার মূল লক্ষ্য সিরিয়ার মানুষদের দুর্দশা দূর করা। অবরুদ্ধ এলাকার মধ্যে ত্রাণের ট্রাক প্রবেশসহ আমাদের যেকোনো চাহিদার পূরণকে আমরা ভালো বলে মানব।

জেনেভার আলোচনায় উপস্থিত না থাকলেও এইচএনসির সমন্বয়ক রিয়াদ হিজাব অনলাইনে এক বিবৃতিতে হুশিয়ারি দিয়ে বলেছেন, শাসকদল যদি তাদের অপরাধমূলক কার্যক্রম চালিয়েই যায় তবে জেনেভাতে এইচএনসির প্রতিনিধি দল অবস্থান করবে না।

তিনি বলেন, জাতিসংঘ এবং বিশ্বশক্তি যদি এই অপরাধ থামাতে ব্যর্থ হন তবে প্রতিনিধি দল আলোচনা থেকে সরে যাওয়ার জন্য মিস্তুরাকে অবহিত করবেন।

মোনজের মাকুহুস নামের অপর এক বিরোধী প্রতিনিধি বলেন, সরকারের উদ্দেশ্য বুঝতেই এখানে এসেছি আমরা। আমাদের আশ্বাস দেয়া হয়নি, দেয়া হয়েছে প্রতিশ্রুতি।

উল্লেখ্য, সিরিয়ার পাঁচ বছর ধরে চলা যুদ্ধে এ পর্যন্ত প্রায় আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন, স্থান ত্যাগ করেছেন প্রায় কয়েক মিলিয়ন মানুষ এবং হাজার হাজার মানুষ দেশত্যাগ করে ইউরোপে পাড়ি জমিয়েছেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে