Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩১-২০১৬

সিরিয়ার মাদায়া শহরে অনাহারে আরও ১৬ জনের মৃত্যু

সিরিয়ার মাদায়া শহরে অনাহারে আরও ১৬ জনের মৃত্যু

দামেস্ক, ৩১ জানুয়ারি- দীর্ঘদিন ধরে অবরুদ্ধ সিরিয়ার মাদায়া শহরে অনাহারে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে।

এখনও ৩৩ জনের জীবন সঙ্কটাপন্ন বলে জানিয়েছে ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক দাতব্য চিকিৎসা সংস্থা মিতস সঁ ফঁতিয়া (এমএসএফ)।

এমএসএফ মাদায়ায় অবস্থিত তাদের স্বাস্থ্য কর্মীদের বরাত দিয়ে সর্বশেষ ১৬ জনের মৃত্যুর খবর জানিয়েছে।

সাহায্যের জন্য সেখানে কোনো চিকিৎসকও নেই বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে এমএসএফ’র প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের পহেলা ডিসেম্বর থেকে এ বছর ১০  জানুয়ারি পর্যন্ত মাদায়ায় অনাহারে অন্তত ৩০ জনের প্রাণ গেছে।

গত বছর জুলাইয়ে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্ররা মাদায়া শহর অবরুদ্ধ করে।

অক্টোবরে জাতিসংঘ ২০ হাজার মানুষের একমাসের খাবার মাদায়ায় পাঠায়। তারপর এবছর ১১ জানুয়ারি প্রথমবারের মত জাতিসংঘ ও রেড ক্রসের কর্মীরা ত্রাণ নিয়ে শহরটিতে প্রবেশ করার অনুমতি পায়।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের পক্ষ থেকে তখন বলা হয়েছিল, তাদের ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীরা পরীক্ষা করে দেখেছে, মাদায়ায় পাঁচ বছরের কম বয়সী প্রতি ২৫ শিশুর ২২ জনই মাঝারি থেকে মারাত্মক অপুষ্টিতে ভুগছে। আলাদাভাবে ৬ থেকে ১৮ বছর বয়সী আরও ১০ শিশুকে পরীক্ষা করে দেখা গেছে, তাদের ৬ জনই চরম অপুষ্টির শিকার।

কিন্তু ত্রাণ কার্যক্রম শুরু হওয়ার পরও এক ডজনের বেশি মানুষের মৃত্যু ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছেন এমএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক বুহিচ দ্যু লা ভিন।

তিনি বলেন, “মাদায়ায় এখনও মানুষ অনাহারে মারা যাচ্ছে এবং গুরুতর অসুস্থ অবস্থায় পড়ে রয়েছে। যেখানে কয়েক সপ্তাহ আগেই তাদের উদ্ধার পাওয়ার কথা ছিল। এটা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না।”

মাদায়ায় ৪০ হাজারের বেশি মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

প্রায় পাঁচ বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। দেশটির অন্তত ১৫টি এলাকায় চার লাখের বেশি মানুষ অবরুদ্ধ হয়ে আছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সম্প্রতি আন্তর্জাতিক বিশ্বের উদ্যোগে আলোচনার মাধ্যমে রাজনৈতিকভাবে সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের প্রচেষ্টা করা হচ্ছে।

জাতিসংঘের নেতৃত্বে জেনেভায় ওই শান্তি আলোচনায় শুরুতে সিরিয়ার বিদ্রোহী দলগুলো অংশ নিতে রাজি না হলেও শুক্রবার তাদের অংশ গ্রহণের খবর পাওয়া গেছে।

শান্তি আলোচনায় জাতিসংঘের বিশেষ দূত স্টাফা দে মিস্তুরা বিদ্রোহীদের অংশ নেওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে বলেন, রোববার বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রতিনিধিদের সঙ্গে তিনি আলোচনায় বসতে সক্ষম হবেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে