Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩০-২০১৬

মাতাল হলে সাবধান!

মাতাল হলে সাবধান!

বিভিন্ন উৎসব, অনুষ্ঠান, পার্টিতে কদাচিৎ অনেকেই মদ্যপান করে থাকেন। যদিও মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাছাড়া এটি আমাদের সমাজ ও ধর্মীয় অনুশাসনের বাইরের একটি কাজ। তারপরও অনেকে ইচ্ছা করে নিয়মিত মদ্যপান করেন। আবার অনেকে বন্ধুদের সঙ্গে বিভিন্ন উৎসবে মদ্যপান করে থাকেন। মদ্যপানের পর অনেকেই স্বাভাবিক বোধশক্তি হারিয়ে ফেলেন। মাতাল অবস্থায় এমন অনেক কাজ করে বসেন যা পরবর্তীতে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। 

গাড়ি চালানো: মাতাল অবস্থায় অবশ্যই গাড়ি চালানো খুব ভয়ঙ্কর একটি ব্যাপার। এতে শুধু আপনার জীবন ঝুঁকির মধ্যে পড়ে না, রাস্তায় থাকা অন্যান্য মানুষ এবং যানবাহনও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই উচিত হবে, মাতাল অবস্থায় নিজে গাড়ি না চালিয়ে ট্যাক্সি ক্যাবে বাড়ি যাওয়া। আর যদি সম্ভব হয় মাতাল হয়নি এমন কোনো বন্ধুর সহযোগিতা নেয়া। 

ছবি পোস্ট: মদ্যপ অবস্থায় তোলা ছবি আপনি কোনো অবস্থাতেই অনলাইনে পোস্ট করবেন না। এ ছবি পরিচিত কেউ বা আপনার অফিসের বস দেখতে পারেন। এজন্য আপনার অপূরণীয় ক্ষতি হতে পারে।

চ্যাট বা ক্ষুদে বার্তা: বন্ধু বা অপরিচিত কেউ হোক মাতাল অবস্থায় ক্ষুদে বার্তা বিনিময় বা অনলাইনে চ্যাট করবেন না। আপনি বুঝতেই পারবেন না, কখন আপনি বেফাঁস কথাবার্তা লিখে নিজের বিপদ ডেকে নিয়ে এসেছেন।

অপরিচিত কারো সঙ্গে ভাব জমানো: মাতাল ব্যক্তির চোখে সৌন্দর্যও ধোকা খেতে পারে। যখন নেশা কেটে যাবে তখন আপনার ঘোরও কেটে যাবে। রাতের আচরণের জন্য সকালে হয়তো আপনার দুঃখবোধও তৈরি হতে পারে। কিন্তু ততক্ষণে যা হবার তাই হয়ে যাবে। তাই মাতাল অবস্থায় অপরিচিত কারো সঙ্গে ঘনিষ্ঠ হওয়া থেকে বিরত থাকুন।

শিশুদের সামনে মদ্যপান: শিশুদের সামনে কোনও অবস্থাতেই মদ্যপান করা যাবে না বা মাতাল অবস্থায় তাদের সামনে যাবেন না। এতে আপনার প্রতি কোমলমতি শিশুদের শ্রদ্ধাবোধ কমে যাবে।

সাবেক প্রেমিকার সঙ্গে কথা বলা: অনেকে আছেন মদ্যপান করার পর অতিরিক্ত আবেগপ্রবণ হয়ে পড়েন। সাবেক প্রেমিকার সঙ্গে কথা বলা তখন একমাত্র সমাধান মনে হয়। কিন্তু মাতাল অবস্থায় অনবরত কথা বলার কারণে আপনার সম্পর্কের জটিলতার অবসানতো হবেই না বরং শেষ সুযোগটিও নষ্ট হয়ে যেতে পারে।

কাজ বা ব্যবসায়িক কথাবার্তা বলা: আপনি নিশ্চয়ই ব্যবসার সঙ্গে ব্যক্তিগত আনন্দকে মিশিয়ে ফেলতে চান না। ব্যবসায়িক ই-মেইল বা অফিসিয়াল চিঠি লিখতে গিয়ে নির্দিষ্ট কিছু শব্দ ব্যবহার করতে হয়। মাতাল অবস্থায় হয়তো এমন কিছু লিখে ফেললেন যা আসলে আপনি লিখতে চাননি। তাই মাতাল হওয়ার কারণে যেন আপনার ক্যারিয়ার নষ্ট না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখুন।

বন্ধুর সঙ্গে আলাপ: যদি আপনার বন্ধুর সঙ্গে কথা বলার দরকার হয় তাহলে স্বাভাবিক থাকা অবস্থায় করুন। মদ্যপ অবস্থায় ফোনে হোক বা সরাসরি হোক আপনার বন্ধুর সঙ্গে কথা বলবেন না।

বিবাদে জড়ানো: মদ্যপ অবস্থায় কেউ যদি আপনার সঙ্গে দ্বিমত পোষণ করে তাহলে মনে হতে পারে সে আপনার সঙ্গে অপরাধ করছে। মদ্যপ অবস্থায় ন্যায়-অন্যায় বিচার করার ক্ষমতা আপনার নেই। তাই এই সময় আপনার মুখ ও হাতকে সংযত রাখুন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে