Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-৩০-২০১৬

ভারতের ডাকে নৌ-মহড়া, এক আসরে চীন-আমেরিকা-রাশিয়া

ভারতের ডাকে নৌ-মহড়া, এক আসরে চীন-আমেরিকা-রাশিয়া

নয়াদিল্লি, ৩০ জানুয়ারি- ভারতের ডাকে সাড়া দিয়ে নৌযুদ্ধের মহড়ায় সামিল হচ্ছে প্রায় গোটা বিশ্ব। বঙ্গোপসাগরের বুকে আমেরিকা আর রাশিয়ার মতো ঘোর প্রতিপক্ষ এক সঙ্গে মহড়া দিতে রাজি। এক সঙ্গে নিজেদের নৌসেনার সক্ষমতা দেখাতে তৈরি পরস্পরের প্রবল বৈরী চীন-জাপান! প্রায় বেনজির এই নৌ সেনা মহড়ায় হাজির হচ্ছে বিশ্বের ৫২টি দেশ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশই ভারত আয়োজিত মহড়ায় অংশ নিতে রাজি হওয়ায়, আন্তর্জাতিক সমীকরণের খুব বড় মঞ্চ হয়ে উঠতে চলেছে এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর)।

ভারতের নৌ সেনা মহড়া এই প্রথম নয়। ১৯৫৩ সালে প্রথম বার নৌযুদ্ধের মহড়া দেয় ভারত। কিন্তু শুরুতে এই মহড়া ভারতের নিজস্ব ছিল। রাষ্ট্রপতির আনুষ্ঠানিক নেতৃত্বে অনুষ্ঠিত এই মহড়ায় অন্যান্য দেশের নৌ সেনা সে ভাবে ডাক পেত না।

২০০১ সালে প্রথম বার এই মহড়াকে আন্তর্জাতিক রূপ দেওয়ার চেষ্টা হয়। তখন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। সে বছর আইএফআর এত বড় আকার নেয়নি। ২৯টি দেশ অংশ নিয়েছিল। ১৫ বছর পর প্রণব মুখোপাধ্যায়ের আনুষ্ঠানিক নেতৃত্বে ফের নৌ-মহড়ার আয়োজন করেছে ভারত। ৪ থেকে ৮ ফেব্রুয়ারি বিশাখাপত্তনম উপকূলে এই মহড়া চলবে। আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স তো থাকছেই। থাকছে জাপান দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, পেরুসহ মোট ৫২টি দেশের নৌবাহিনী।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে