Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২৯-২০১৬

বাংলা একাডেমী পুরস্কার পেলেন দেশে বিদেশে'র সম্পাদক তাজুল মোহাম্মদ

সদেরা সুজন


বাংলা একাডেমী পুরস্কার পেলেন দেশে বিদেশে'র সম্পাদক তাজুল মোহাম্মদ

মনট্রিয়ল, ২৮ জানুয়ারি- ২০১৫ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য দেশে বিদেশে'র সম্পাদক, মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ সহ ১১ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন । বৃহস্পতিবার একাডেমির সভাকক্ষ আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
এবারের পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন- কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আখতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আতিউর রহমান, গবেষণায় অধ্যাপক মনিরুজ্জামান, অনুবাদে আবদুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে সাংবাদিক, লেখক ও গবেষক তাজুল মোহাম্মদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ সাহিত্যে সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে শরীফ খান এবং শিশুসাহিত্যে সুজন বড়ুয়া। বিজয়ীরা প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।
বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ এ বছরের সেরাদের অনুমোদন করেন। অধ্যাপক ড. হায়াৎ মামুদের সভাপতিত্বে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলীর সদস্য ছিলেন প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, নাট্যজন রামেন্দু মুজমদার, সঙ্গীতজ্ঞ ড. করুণাময় গোস্বামী ও অধ্যাপক ফখরুল আলম।
পুরস্কার ঘোষণার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব মো. আনোয়ার হোসেন, পরিচালক শাহিদা খাতুন, মোহাম্মদ আবদুল হাই, ড. জালাল আহমেদ প্রমুখ।
আগামী ১লা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেরাদের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার তুলে দেবেন ।
উল্ল্যেখ, মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ প্রায় দেড়যুগ ধরে কানাডার মন্ট্রিয়লে বসবাস করছেন। মুক্তিযুদ্ধের রয়েছে তাঁর বিপুল সংখ্যক গ্রন্থ। সারা বাংলাদেশের শহর-বন্দর, গ্রাম থেকে গ্রামান্তরে, বিশ্বের বিভিন্ন শহরে শহরে প্রবাসীদের ঘরে ঘরে, ঘুরে ঘুরে চারণ গবেষক হিসেবে সংগ্রহ করেছেন মুক্তিযুদ্ধের অনেক অজানা স্মৃতি, অনেক তথ্য। তাঁর মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থাবলিগুলো সমৃদ্ধ করেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ভান্ডার।
এদিকে লেখক, গবেষক তাজুল মোহাম্মদ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্তির ঘোষণা হবার পর পরই কানাডার বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বইছে। তাজুল মোহাম্মদকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সোশ্যাল মিডিয়া বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গরা আনন্দ বার্তা প্রকাশ করছেন। 

-সিবিএনএ

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে