Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২৮-২০১৬

ভারতে দুর্নীতি কমছে, বলছে আন্তর্জাতিক সমীক্ষা

ভারতে দুর্নীতি কমছে, বলছে আন্তর্জাতিক সমীক্ষা

নয়াদিল্লী, ২৮ জানুয়ারি- দুর্নীতিমুক্ত থাকার প্রশ্নে পৃথিবীর সেরা দেশগুলির ধারে কাছেও নেই আমরা। কিন্তু আশার কথা, গত কয়েক বছর ধরেই ক্রমশ উন্নতি করছে ভারত। অর্থাত্ কিছুটা হলেও দুর্নীতি কমছে।

বুধবারই প্রকাশিত হল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর ২০১৫ সালের বার্ষিক রিপোর্ট। বার্লিন ভিত্তিক এই সংস্থাটি দুর্নীতির বিষয়ে আন্তর্জাতিক ওয়াচডগ হিসেবে বিখ্যাত। টিআই রিপোর্টে দেওয়া ১৬৮টি দেশের তালিকায়, অর্থনৈতিক স্বচ্ছতার নিরিখে ভারতের স্থান ২০১৫তে ৭৬ নম্বরে। ২০১৪ সালে ৮৫ নম্বরে ছিল ভারত। ২০১৩ সালে ছিল ৯৪ নম্বরে। স্বচ্ছ্বতার পরীক্ষায় ১০০য় ভারতের স্কোর ৩৮। একই স্কোর নিয়ে ভারতের সঙ্গে একই স্থানে রয়েছে ব্রাজিল। ব্রাজিল অবশ্য এ বার ৬৯ থেকে নেমে এল ৭৬ নম্বরে।

এ বারও সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। স্কোর ১০০তে ৯১। আমেরিকা, ইংল্যান্ড কেউই সেরা দশে নেই।  ৭৬ স্কোর করে আমেরিকা আছে তালিকার ১৬ নম্বরে। একই স্থানে আছে অস্ট্রেলিয়া। ৮১ করে পেয়ে ১০ নম্বরে আছে তিন দেশ- ইংল্যান্ড, জার্মানি আর লুক্সেমবার্গ।

১০০তে মাত্র ৮ করে পেয়ে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দুই দেশ হল উত্তর কোরিয়া এবং সোমালিয়া।

অর্থনৈতিক স্বচ্ছতা বা অস্বচ্ছতা নিয়ে বিভিন্ন সূচকের উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট তৈরি করে  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। তথ্য নেওয়া হয় বিশ্বব্যাঙ্ক, আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, আইএমডি বিজনেস স্কুলের মতো প্রথম সারির আর্থিক বা বিজনেস ম্যানেজমেন্ট সংস্থার কাছ থেকে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে