Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২৬-২০১৬

ব্যাগেই চার্জ হবে ল্যাপটপ

ব্যাগেই চার্জ হবে ল্যাপটপ

ঢাকা, ২৬ জানুয়ারি- মোবাইল, আইপড বা ট্যাবের ব্যাটারি ব্যাকআপ বাজারে আসায় চার্জ নিয়ে এখন আর দুশ্চিন্তা নেই। তবে ল্যাপটপ চার্জ নিয়ে এখনও প্রযুক্তিপ্রেমীদের বেকায়দায় পড়তে হয়। কিন্তু এ ঝামেলার দিন শেষ হতে চলেছে শিগগিরই।

এমন একটি ব্যাগ বাজারে আনা হচ্ছে, যার ওপরের অংশে একটি সোলার প্যানেল থাকবে। এর সাথে যুক্ত থাকবে একটি ক্যাবল। যা ল্যাপটপের সঙ্গে যুক্ত করে দিলে সঙ্গে সঙ্গে চার্জ পাওয়া শুরু করবে ল্যাপটপটি। শুধু সূর্যের আলো পড়লেই হবে। এতে বাসায় বসে সরাসরি বৈদ্যুতিক চার্জ দেওয়ার স্বাচ্ছ্যন্দই এনে দেবে ক্রেতাদের। ব্যাগটির নাম দেওয়া হয়েছে ‘সোলার ব্যাকপ্যাক’।

অর্থাৎ কাজের মাঝে হঠাৎ চার্জ শেষ কিংবা বাসা থেকে বেরুবার সময় শূন্য শতাংশ চার্জ নিয়ে বের হয়েছেন। ঝটপট সোলার ব্যাকপ্যাকের সঙ্গে যুক্ত থাকা সৌরপ্যানেলের ক্যাবল, ল্যাপটপে যুক্ত করে দিলেই মুশকিল-আসান। চার্জ দেওয়ার এ ব্যাকপ্যাক বাজারে আনছে স্বনামধন্য প্রতিষ্ঠান রহিম আফরোজ। দাম পড়বে ৭ থেকে ৮ হাজার টাকা।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সোমবার (২৫ জানুয়ারি) ঘুরে দেখা গেল, রহিম আফরোজ বেশ কিছু আকর্ষণীয় সোলার সিস্টেম ইলেকট্রনিক পণ্য বাজারে আনছে। মেলায় পণ্যগুলোর প্রদর্শনী হয়েছে ক্রেতাদের আগ্রহ বিচার করতে।

শুধু তাই নয়, রহিম আফরোজ ইতিমধ্যে মোবাইল, আইপড বা ট্যাবের জন্য একটি ব্যাটারি ব্যাকআপ বাজারে এনেছে। যা বিদ্যুৎ ছাড়াও সৌর বিদ্যুতে চলবে। এতে ২০ হাজার এম্পেয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি যুক্ত। অর্থাৎ সাধারণ অ্যান্ড্রয়েড ফোনগুলো ১০ বারের মতো ফুল চার্জ দেওয়া যাবে। এই ব্যাটারি ব্যাক আপের অন্যতম সুবিধা হলো এটি সূর্যের আলো ছাড়াও ছায়া পড়লেও চার্জ হবে। সোলার পওয়ার ব্যাংকটির দাম রাখা হচ্ছে ২ হাজার ৫০০ টাকা।
 
রহিম আফরোজ প্যাভিলিয়নের ব্র্যান্ড প্রমোটার মোহাম্মদ মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, সোলার ব্যাকপ্যাকটি আগামী দু-তিন মাসের মধ্যে বাজারজাত করা হবে।

এদিকে দেশীয় প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো সোলার ভ্রাম্যমাণ চুল্লিও আনছে রহিম আফরোজ। এ চুল্লির সঙ্গে থাকা সোলার প্যানেলটি চুল্লির ভেতরে থাকা ব্যাটারিকে চার্জ করবে। যা চুল্লির ভেতরে থাকা কাঠের গুঁড়ো দিয়ে তৈরি বিশেষ ধরনের জ্বালানিকে পোড়াতে সাহায্য করবে। চুল্লি চার্জ হতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে। যা দিয়ে ১৫ জন মানুষের তিন চার প্রকারের রান্না সম্পন্ন করা যাবে। এর দাম পড়বে ৮ থেকে ১০ হাজার টাকা।

অন্যদিকে ইকো সোলার হোম সিস্টেমটি প্যাকেজে দিচ্ছে রহিম আফরোজ। এই প্যাকেজে ৫ ওয়াটের একটি সৌর প্যানেল, একটি ব্যাটারি এবং দুটি এলইডি লাইট দেওয়া হচ্ছে। দাম ৫ হাজার টাকা।

আবার ২০ ওয়াট থেকে ১৩০ ওয়াট পর্যন্ত সৌর প্যানেলের প্যাকেজও রাখা হয়েছে মেলায়। ছাড়ের পর সর্বনিন্ম প্যাকেজটি ১৩ হাজার ৭১ টাকায় এবং সর্বোচ্চ প্যাকেজটি ২৭ হাজার ৫২৮ টাকায়  দেওয়া হচ্ছে। সঙ্গে ইনস্টলসহ বিক্রয়ত্তোর সেবাও দিচ্ছে রহিম আফরোজ।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে