Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২৫-২০১৬

যে ১০টি লক্ষণ দেখে বোঝা যায় আপনারা চমৎকার বন্ধু

সাবেরা খাতুন


যে ১০টি লক্ষণ দেখে বোঝা যায় আপনারা চমৎকার বন্ধু

আমরা সবাই আমাদের বন্ধুদের ভালোবাসি। আমাদের জীবনটা অনেক বেশি আনন্দময় হয় যখন আমাদের বন্ধুরা আমাদের স্বত্বাকে পরিপূর্ণ করে এবং চমৎকার বন্ধুত্বের কৃতিত্ব ও আমাদেরকেই দেয়। জীবনে আমরা একজন বন্ধু বা একজন সবচেয়ে ভালো বন্ধু বা শুধুমাত্র চমৎকার বন্ধু হতে পারি এটা একান্তই আমাদের নিজের উপর নির্ভর করে। আমাদের আচরণের পার্থক্যই তা নির্দেশ করে।

সাধারণত বন্ধু তারাই যাদের সঙ্গে আমরা বাহিরে ঘুরতে যাই বা ছবি দেখতে যাই এবং ভাবনাহীন সময় কাটাই। কিন্তু তাদেরকে আমরা সব কিছু বলিনা। আমরা সব বন্ধুদের সাথে সম্পূর্ণ ঘনিষ্ঠ হইনা। আমাদের বেস্টফ্রেন্ড বা সেরা বন্ধু তারাই যাদের আমরা আমাদের সব কথা বলে থাকি, তবে কিছু গোপনীয়তা থেকেই যায়। তারা আমাদের সেরা বন্ধু হওয়া সত্ত্বেও আমারা তাদেরকে শতভাগ বিশ্বাস করিনা। অ্যামাজিং ফ্রেন্ড বা চমৎকার বন্ধু তারাই যারা আমাদের জন্য সব কিছু করতে পারে। আপনি কি শুধুই একজন বন্ধু বা সেরা বন্ধু নাকি চমৎকার বন্ধু এই বিষয়টি নিয়ে সন্দেহের মধ্যে আছেন? তাহলে জেনে নিন চমৎকার বন্ধুত্বের এমন কিছু লক্ষণ যার মাধ্যমে আপনি এই সংশয় দূর করতে পারবেন।

১। আপনি তার জন্য কিছু করেন
আপনার বন্ধুটির জন্য কিছু করার পূর্বে আপনাকে অনেক বেশি ভাবতে হয় না। রাত ৩টার সময়েও আপনার বন্ধুটি কোন রকম দ্বিধা ছাড়াই আপনাকে ফোন করতে পারে, কারণ সে জানে আপনি সব সময় তার পাশে থাকবেন। আপনি সব সময় তার পছন্দ ও অপছন্দের বিষয়ে খেয়াল রাখেন। The Friendship Fix  বইটির লেখক ও ক্লিনিক্যাল সাইকোলজিস্ট   Andrea Bonior বলেন, “মানুষ ছোট ছোট জিনিসকে অবমূল্যায়ন করে, কিন্তু এই ছোট ছোট বিষয়ের সমষ্টিই বন্ধুত্ব সৃষ্টি করে”।   

২। আপনাকে বিশ্বাস করে
সাধারণত সবার জীবনেই এমন কোন গোপন বিষয় থাকে যা তার সেরা বন্ধুটিও কখনো জানেনা। কিন্তু অ্যামাজিং ফ্রেন্ড হিসেবে আপনার কাছে সে খোলা বইয়ের মতোই সব কিছু প্রকাশ করে। তার জীবনের অন্ধকার ও গভীর গোপনীয় বিষয়টিও আপনার সাথে শেয়ার করে কারণ আপনাকে সে বিশ্বাস করে এবং এই বিষয়ে নিশ্চিত যে, আপনি তাকে বিচার করবেন না।

৩। ইঙ্গিত বোঝেন
বিশেষত ভিড়ের মধ্যে যখন আপনার বন্ধু আপনাকে তার চিন্তা ভাবনার কথা শেয়ার করতে চান তখন আপনি তার দিকে তাকিয়ে একটি মাত্র ইঙ্গিতের মাধ্যমেই তার মনোভাব বুঝতে পারেন।

৪। আপনি তার সবকিছু অনুমান করতে পারেন
আপনি যখন বোঝতে পারেন যে, আপনার বন্ধুটি আপনাকে কিছু শেয়ার করতে চাইছে কিন্তু আত্মবিশ্বাসের অভাবে পারছেনা। তখন আপনি তাকে আন্তরিক ও প্রকাশিত হওয়ার ব্যপারে সাহায্য করেন যাতে সে আপনাকে বিশ্বাস করতে পারে।

৫। আপনি সৎ
অ্যামাজিং ফ্রেন্ড হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে সততা। আপনি যদি সত্যিকারের বন্ধু হয়ে থাকেন তাহলে আপনি জানেন কিভাবে আপনি আপনার বন্ধুর সাথে সম্পূর্ণভাবে সৎ থাকবেন।

৬। আপনি তার অর্জনের আনন্দে আনন্দিত হন
সব মানুষই তার অর্জনের প্রশংসা শুনতে ভালোবাসে। তাই আপনার বন্ধুটির বিশেষ কোন সাফল্যের সংবাদে আপনি যদি নির্দ্বিধায় তাকে অভিনন্দন জানাতে পারেন তাহলেই আপনি একজন চমৎকার বন্ধু বোঝা যায়।

৭। আপনি ঈর্ষান্বিত হলেও স্বীকার করেন
বন্ধুর উন্নতি হোক এটা সবাই চায় কিন্তু বন্ধুটি যখন আপনার চেয়ে বেশি উন্নতি করে ফেলে তাহলে তা ভালো নাও লাগতে পারে। যদি আপনার মধ্যে ঈর্ষা না জন্মায় তাহলে আপনি নিঃসন্দেহে একজন চমৎকার বন্ধু। তবে আপনার মনে ঈর্ষার জন্ম হতে পারাটাও স্বাভাবিক এবং যদি আপনি এটি স্বীকার করতে পারেন তাহলেই আপনি ও চমৎকার বন্ধুর তালিকাতেই থাকবেন।

৮। আপনার বন্ধুর জন্য সময় থাকবে
আপনি হয়তো জীবনে অনেক ব্যস্ত। যদি আপনার বন্ধুটি আপনার সাথে দেখা করতে চায় তাহলে আপনি অবশ্যই সময় বাহির করে তার সাথে দেখা করেন। এমনকি সেটা ৫ মিনিটের জন্য হলেও।

৯। বন্ধুর পরিবারের সদস্যরা আপনাকে তাদের পরিবারের সদস্য মনে করে
আপনার বন্ধুর পরিবারের সদস্যরা আপনাকে দেখলে খুশি হয় এবং আপনাকে আদর আপ্যায়ন করে। বন্ধুর মাতাপিতা আপনাকে দেখলে খুশি হয় কারণ তারা আপনার মধ্যে এমন ভালো কিছু লক্ষ করেছেন যা তাদের সন্তানের জন্যও মঙ্গলকর।

১০। কখনো কখনো মিথ্যা বলেন
The Friendship Blog এর উদ্ভাবক এবং friendship and relationship expert, Ph.D, Irene S. Levine  এর মতে,   “বন্ধুত্বের ক্ষেত্রে একটি ভুল ধারণা হল যে কখনো মিথ্যা বলা যাবেনা”। তিনি বাজ ফিড লাইফ কে বলেন, “আপনি অবশ্যই বড় কোন বিষয়ে মিথ্যা বলবেন না, কিন্তু তার অর্থ এই নয় যে, আপনি কি ভাবছেন তা সব সময় বলে বেড়াতে হবে”।

সবশেষে বলা যায় যে, আলোচিত বিষয়গুলোর পাশাপাশি আপনি যখন আপনার বন্ধুর জন্য হৃদয় থেকে টান অনুভব করবেন তখনই বোঝা যাবে যে আপনি একজন চমৎকার বন্ধু। একজন চমৎকার বন্ধু কখনোই চাইবেনা যে তার বন্ধুটি অন্যের সামনে বোকা বনে যাক।  

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে