Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-২৪-২০১৬

স্পিকার-এমপিদের বেতনও দ্বিগুণ হচ্ছে

স্পিকার-এমপিদের বেতনও দ্বিগুণ হচ্ছে

ঢাকা, ২৪ জানুয়ারি- জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যদের (এমপি) বেতন-ভাতা দ্বিগুণ করার প্রস্তাব করে জাতীয় সংসদে দুটি বিল উত্থাপিত হয়েছে। রবিবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে বিল দুটি উত্থাপন করেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বিলে স্পিকারের মাসিক বেতন ৫৭ হাজার ২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার এবং এমপিদের বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

‘স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট ১৯৭৪’ ও ‘মেম্বারস অব পার্লামেন্ট (রেমুনারেশন অ্যান্ড অ্যালাউন্সেস) অর্ডার ১৯৭৩’ শীর্ষক দুটি বিলে স্পিকার, ডেপুটি স্পিকার এবং এমপিদের বেতন-ভাতা বাড়ানোর জন্য এ সংশোধনী প্রস্তাব আনা হয়। বিল দুটি উত্থাপনের জন্য সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ পাওয়া গেছে বলে সংসদে জানানো হয়।

বিল দুটির উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার ও ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক। এ জন্য আইন দুটি সংশোধন করা প্রয়োজন। এই আইন বলেই স্পিকার, ডেপুটি স্পিকার ও এমপিদের বেতন, ভাতা, পারিতোষিক, বিশেষ অধিকার ইত্যাদি নির্ধারিত হয়ে থাকে।

মাসিক বেতনের বাইরে বিলে অন্যান্য ভাতার মধ্যে স্পিকারের দৈনিক ভাতা এক হাজার টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৮ হাজার থেকে বাড়িয়ে ১৩ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১১ লাখ টাকা  এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৬ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

একই সঙ্গে বিলে ডেপুটি স্পিকারের দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে দুই হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১০ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৮ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৮ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিলে সংসদ সদস্যদের দৈনিক ভাতা ৩০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫৪ টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার টাকা থেকে বৃদ্ধি করে পাঁচ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা, মাসিক লন্ড্রি ভাতা ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫০০ টাকা এবং ক্রোকারিজ-ইত্যাদি মাসিক ভাতা ৪ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৬ হাজার টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ ৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২ হাজার ৫০০ টাকা, মাসিক পরিবহন খরচ ৪০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭০ হাজার টাকা, বার্ষিক অভ্যন্তরীণ ভ্রমণ খরচ ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। পরে বিল দুটি যাচাই-বাছাই করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে