Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২৩-২০১৬

১০০টি গোপন নেতাজি ফাইল প্রকাশ্যে আনলেন মোদী, কী থাকবে তাতে?

১০০টি গোপন নেতাজি ফাইল প্রকাশ্যে আনলেন মোদী, কী থাকবে তাতে?
নয়াদিল্লিতে বসু পরিবারের সঙ্গে প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৩ জানুুয়ারি- স্বাধীনতার পরে নেতাজি পরিবারের উপর সরকারি নজরদারি চলছে এমন তথ্য প্রকাশ্যে আসায় দেশজুড়ে হইচই শুরু হয়ে যায়। এবারও অনেক রাজনৈতিক চাপানউতোর হতে পারে বলে মনে করা হচ্ছে।

নতুন তথ্য মিলবে কি?
গত বছর সেপ্টেম্বরে নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত রাজ্যের হাতে থাকা ফাইল প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তা নিয়ে অনেক জল্পনা হলেও নেতাজিকে নিয়ে রহস্য মীমাংসার কোনও তথ্য মেলেনি। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পালা। নেতাজির ১১৯ তম জন্মদিনে আজ ১০০টি গোপন ফাইল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাজির ছিলেন বসু পরিবারের বেশ কয়েকজন সদস্য।

নেতাজি পরিবারের সদস্য ও গবেষকদের সঙ্গে বৈঠক করে মাস তিনেক আগেই মোদী আশ্বাস দিয়েছিলেন, সুভাষচন্দ্র বসু সংক্রান্ত গোপন নথির প্রকাশ শুরু হবে তাঁর জন্মদিন ২৩ জানুয়ারিতে। আজ শনিবার নেতাজি সংক্রান্ত বেশ কিছু ফাইলের ডিজিটাল সংস্করণ প্রকাশিত হবে বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছিল।

কেন্দ্রীয় সরকারের হাতে থাকা নেতাজি সংক্রান্ত গোপন নথি প্রকাশ্যে আনা নিয়ে রাজনৈতিক চাপানউতোর দীর্ঘদিনের। পশ্চিমবঙ্গ সরকারের কাছে থাকা ৬৪টি গোপন ফাইল প্রকাশিত হয়েছে সেপ্টেম্বরে পুজোর আগে আগে। এর পরেই কেন্দ্রের কাছে থাকা অন্য গোপন নথিপত্র প্রকাশ্যে আনতে নরেন্দ্র মোদী সরকারের উপর চাপ সৃষ্টি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

রাজ্য প্রকাশিত নথিগুলিতে নেতাজির অন্তর্ধান সংক্রান্ত কোনও তথ্য মেলেনি। কিন্তু কেন্দ্রের হাতে থাকা ফাইলে তেমন কিছু পাওয়া যেতে পারে বলে নেতাজি গবেষকদের আশা। কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে, ১০০টি ফাইলের সংস্কার ও ডিজিটাল সংস্করণের কাজ করে জাতীয় মহাফেজখানা। তার সবকটিই আজ সর্বজনীন করে দিলেন নরেন্দ্র মোদী। 

নেতাজি ফাইল প্রকাশ হলে কংগ্রেস ফের চাপে পড়তে পারে বলেও অনেকে মনে করছেন। এর আগে, স্বাধীনতার পরে নেতাজি পরিবারের উপর সরকারি নজরদারি চলছে এমন তথ্য প্রকাশ্যে আসায় দেশজুড়ে হইচই শুরু হয়ে যায়। এবারও অনেক রাজনৈতিক চাপানউতোর হতে পারে বলে মনে করা হচ্ছে। এখন দেখার কেন্দ্র ফাইল প্রকাশ করায় নেতাজি রহস্যের কতটা উন্মোচিত হয়।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে