Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-২২-২০১৬

'উন্নয়ন নিয়ে আত্মতুষ্টিতে ভুগলে চলবে না'

'উন্নয়ন নিয়ে আত্মতুষ্টিতে ভুগলে চলবে না'

ঢাকা, ২২ জানুয়ারি- এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, বর্তমান সরকারের আমলে আমাদের গর্ব করার মত অনেক কিছুই হয়েছে। দেশের উন্নয়ন হলেও তা নিয়ে আত্মসন্তুষ্টিতে ভুগলে চলবে না।' বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিউটে আওয়ামী লীগ আয়োজিত ‘দিন বদলের ৭ বছর’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, “১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বিজয় লাভের পরে আমরা আত্মসন্তুষ্টিতে ভুগেছিলাম। এর সুযোগ নিয়ে এদেশের স্বাধীনতা বিরোধীরা দেশকে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার দিকে ঠেলে দিয়েছিল। তাই এখন আমাদের সচেতন হতে হবে। না হলে যে মৌলিক ভিত্তির উপর বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে সেগুলো অর্জিত হবে না।”

এ সময় জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার রোধের তাগিদ দিয়ে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “অঙ্গীকার অনুসারে সরকার মানবতাবিরোধী অপরাধের বিচার করতে পেরেছে। যুদ্ধপরাধীদের শাস্তি কার্যকর হয়েছে। তবে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকারের কার্যক্রম গর্ব করার মত।”

দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দুর্নীতি দূর করতে হবে উল্লেখ করে তিনি বলেন, গত ২৫ বছরে আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ঠিকমত গড়ে উঠেনি। এগুলোর দিকে এখন মনোযোগ দেয়ার সময় এসেছে। যাতে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ঠিকমত গড়ে উঠে গণতন্ত্র শক্তিশালী ভীতের উপর প্রতিষ্ঠিত হতে পারে। স্থানীয় স্বায়ত্ত্বশাসনকে আরও শক্তিশালী করার কথাও বলেন তিনি।

“পরিবেশসহ বিভিন্ন খাতে আমাদের উন্নয়ন হয়েছে। কিন্তু আরও কিছু কঠিন কাজ আমাদের সামনে রয়েছে। শিক্ষাক্ষেত্রে আমাদের অগ্রগতি লাভ করেছি ঠিকই কিন্তু সংবিধানে যে একই ধরণের শিক্ষাব্যবস্থার কথা বলা আছে সে দিকে আমরা খুব বেশি অগ্রসর হতে পারেনি। শিক্ষাব্যবস্থা এক রকম না হলে একটি ঐক্যবদ্ধ জাতি গড়ে তোলা সহজ হবে না।”

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন- বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিক,অর্থনীতিবিদ শামসুল আলম, ড. বিনায়েক সেন, এফবিসিসিআই’র সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, সাংবাদিক মঞ্জলুর আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ প্রমুখ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে