Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২২-২০১৬

গৃহশ্রমিকদের নিয়ে সম্মেলন করতে চায় জাতিসংঘ

গৃহশ্রমিকদের নিয়ে সম্মেলন করতে চায় জাতিসংঘ

ঢাকা,  ২২ জানুয়ারী- বিশ্বব্যাপী গৃহ শ্রমিকেরা নির্যাতনের শিকার।তাই তাদের জন্য সম্মেলন করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সফররত জাতিসংঘ মহাসচিবের অভিবাসন ও উন্নয়ন বিষয়ক বিশেষ প্রতিনিধি স্যার পিটার সাদারল্যান্ড।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘অভিবাসন ও উন্নয়ন: চ্যালেঞ্জ এবং প্রেক্ষাপট’ শীর্ষক এক সেমিনারে এ কথা জানান সাদারল্যান্ড। বিআইআইএসএস সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে পিটার সাদারল্যান্ড বলেন, স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে গত এক দশকে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি করেছে। জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সমস্যা মোকাবিলায় দেশটি দৃশ্যমান উন্নতি করেছে।

জাতিসংঘ মহাসচিবের এ বিশেষ প্রতিনিধি টেকসই উন্নয়নের লক্ষ্য (এমডিজি) অর্জনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন এবং অভিবাসন ও উন্নয়ন বিষয়ে অনুষ্ঠেয় নবম বৈশ্বিক সম্মেলনে (জিএফএমডি) বাংলাদেশের সভাপতিত্বের সাফল্য কামনা করেন সাদারল্যান্ড।
তিনি বলেন, অভিবাসন জীবনের অংশ। কারণ, মানুষ চলাচল করতে ও বিভিন্ন দেশে যেতে চায়। চলতি বছরটি অভিবাসনের জন্য গুরুত্বপূর্ণ বছর হবে। তবে অভিবাসনের সঙ্কট এ বছরও অব্যাহত থাকবে।

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ এবং জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রসঙ্গে সাদারল্যান্ড বলেন, উগ্রবাদী এ সংগঠনটির কারণে সিরিয়াসহ বেশ কয়েকটি দেশ থেকে অসংখ্য মানুষ উদ্বাস্তু হয়ে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।
বিআইআইএসএস চেয়ারম্যান অ্যাম্বাসেডর মুন্সী ফয়েজ আহমেদের সভাপতিত্বে এবং পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সপ্তম জিএফএমডির চেয়ার সুইডিশ অ্যাম্বাসেডর ইভা একারমান বোর্হে, বৈশ্বিক নাগরিক সমাজের সমন্বয়ক জন বিংহ্যাম প্রমুখ।
সেমিনারে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট, রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার আ নিকোলাইয়েভ উপস্থিত ছিলেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে