Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২১-২০১৬

ওজন কমাতে কীভাবে সাজাবেন ফ্রিজ?

কে এন দেয়া


ওজন কমাতে কীভাবে সাজাবেন ফ্রিজ?

ওজন কমানোর ইচ্ছে থাকলেও অনেকেই বিফল হন একটা কারণে, আর তা হলো নিজের খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করতে না পারা। নিজের ওপর জোর না করে বরং পাল্টে ফেলুন ফ্রিজের চেহারা। খাবার তো বের করছেন ফ্রিজ থেকেই। এই ফ্রিজটাকেই কিছু কৌশলে স্বাস্থ্যকর করে ফেলতে পারলে আর আপনার ডায়েট বিফল হবে না। আসুন দেখে নেই, ওজন কমাতে চাইলে আপনার ফ্রিজে কী কী পরিবর্তন আনা প্রয়োজন।

১) ফ্রিজে পানি রাখবেন না
শীতকালেও অনেকেই ফ্রিজে পানি রাখেন। এই কাজটা করা বন্ধ করে দিন। পানির বোতল ফ্রিজে রাখা বন্ধ করে দিন গ্রীষ্মকালেও। কারণ আপনি এক গ্লাস পানি পান করার উদ্দেশ্যে ফ্রিজ খুলছেন, আর ফিরে আসছেন হাত ভর্তি খাবার নিয়ে। নিজেকে এমন সুযোগ দেবেন না। পানি বাইরে রাখুন যাতে পানি পান করতে গিয়ে খাওয়া না হয়ে যায়।

২) স্বাস্থ্যকর খাবার রাখুন ফ্রিজের মাঝামাঝি
বাসায় আপনি একলা মানুষ না হলে বিভিন্ন ধরণের খাবার থাকবে ফ্রিজে। শুধুমাত্র ডায়েটের জন্য দরকারি খাবার দিয়ে আপনি ফ্রিজ ভরে রাখতে পারবেন না। এক্ষেত্রে ফ্রিজের মাঝামাঝি শেলফে রাখুন এমন খাবারগুলো, যারা আপনার জন্য উপকারী। কারণ ফ্রিজ খুলে এই জায়গায় আপনার চোখ আগে যাবে এবং আপনি এখান থেকেই কোন খাবার বের করে নিয়ে খেতে শুরু করবেন।

৩) বেশি ক্যালোরির খাবার রাখুন অস্বচ্ছ বাটিতে
মজার খাবার দেখলে সেটা খেতে ইচ্ছে করবে এটাই স্বাভাবিক। প্লেটে করে অর্ধেকটা কেক ফ্রিজে রাখলেন, আর ফ্রিজ খুলেই প্রথমে তার দিকে নজর গেলো। এরপর কি আপনি তা খাওয়ার লোভ সামলাতে পারবেন? বেশীরভাগ মানুষই এই লোভ সামলাতে পারেন না। এ কারণে এমন ব্যবস্থা করুন যাতে এসব খাবার চোখের আড়ালে থাকে। অস্বচ্ছ বাটিতে এগুলো রেখে দিন। এতে লোভ সামলানো সহজ হবে।

৪) স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করে রাখুন
ভাবুন, সালাদ খাওয়ার চাইতে এক প্যাকেট চিপস খাওয়ার ইচ্ছে কেন হবে আপনার? কারণ সালাদ তৈরি করতে হলে ফল এবং সবজি কাটাকুটি করতে হবে, একসাথে মাখাতে হবে, তেল-মশলা দিয়ে মাখাতে হবে, তারপরেই হবে খাওয়া। অন্যদিকে চিপসের প্যাকেট খুলে নিলেই খাওয়া যায়। এ কারণে আলসেমি করে স্বাস্থ্যকর খাবার খান না অনেকেই। অথচ ওজন কমাতে চাইলে ফল ও সবজি খেতেই হবে। এই চিন্তা যাতে করতে না হয়, তার জন্য আপনি আগে থেকেই সালাদের সব সামগ্রি ঠিক করে রাখুন। কয়েকটা ছোট ছোট বাটিতে সালাদ তৈরি করে ফ্রিজে রেখে দিন সপ্তাহের ছুটির দিন। তাহলে কৌটা খুলেই খাওয়া শুরু করা যাবে, ঝামেলার চিন্তা থাকবে না।

৫) ফ্রিজে রাখুন কম খাবার
ফ্রিজ ভর্তি এটাসেটা থাকলে দেখা যাবে আপনি স্বাস্থ্যকর খাবার খোঁজার চিন্তা বাদ দিয়ে বিস্কুটের টিন খুলে খাওয়া শুরু করেছেন। এই সমস্যা এড়াতে ফ্রিজে কম খাবার রাখুন। এক্সপায়ারড, অস্বাস্থ্যকর খাবারগুলো বাদ দিন প্রতি মাসে। স্বাস্থ্যকর খাবারগুলো রাখুন সামনের দিকে।

৬) খাবারের লিস্ট ফ্রিজের সামনে আটকে রাখুন
ফ্রিজে অনেকেই রঙ্গিন ফল, সবজি, ফুল, প্রজাপতি এসবের ম্যাগনেট আটকে রাখেন। এগুলোর সাথে আটকে রাখুন ফ্রিজে কী কী খাবার আছে তার একটি লিস্ট। এতে আপনি জানতে পারবেন কী খাবার আছে আর আপনি কী রান্না করতে পারেন। এছাড়াও আরেকটি কাজ করতে পারেন। কেনাকাটার পর রিসিপ্টটাকেও এভাবে ফ্রিজে আটকে রাখতে পারেন। এতে আপনার খেয়াল থাকবে এসব ফল-সব্জির কতো দাম আর এগুলো না খেয়ে নষ্ট করতে তখন আপনার কষ্ট হবে।

এছাড়াও আপনি অনুসরণ করতে পারেন আরও কিছু টিপস:

  • ফল ও সবজির পাশাপাশি রাখতে পারেন এদের সাথে খাবার জন্য পিনাট বাটার, হামুস সস, দই ইত্যাদি
  • এক বসায় কতটুকু খাবার খেতে পারবেন সে অনুযায়ী আগেই মেপে আলাদা করে রাখতে পারেন
  • অস্বাস্থ্যকর বিভিন্ন ড্রিঙ্কের বদলে পানিতে লেবু, কমলা, আদা, শসা, পুদিনা পাতা এসব মিশিয়ে রাখতে পারেন
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে