Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 3.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-২০-২০১৬

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

মিঠু হালদার


জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকা, ২০ জানুয়ারি- শীতের দুপুরের মিষ্টি রোদ। একটু একটু করেই তাঁর গায়ে মলিনতার ছোঁয়া লাগছে।এদিকে সন্ধ্যা ঘনিয়ে আসছে।শহুরের মানুষের বাড়ি ফেরার তাড়া তখনও শুরু হয়নি। রাস্তায় জ্যাম নেই। কিন্তু ভিন্নচিত্র এক জায়গায়। রাজধানীর শাহবাগের পাবলিক লাইব্রেরী মিলানায়তনে। কিংবা পুরো লাইব্রেরীর প্রাঙ্গন জুড়ে। 

‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ এই স্লোগানে ‘রেইনবো চলচ্চিত্র সংসদ-এর উদ্যোগে গত ১৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৭০টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। 

এ উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন ও আমেরিকান ইএমকে সেন্টার মিলনায়তনে উৎসবের চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হচ্ছে।

এদিকে পাবলিক লাইব্রেরীর মূল ফটক বন্ধ। পাশের ছোট পকেট গেট দিয়েই প্রবেশ করতে হল। গুটি গুটি পায়ে যেতে যেতে অনেক তরুণ-তরুণীর উপস্থিতি চোখে পড়ল। এরমধ্যে আবার দল বেঁধে এসেছেন এমনও লক্ষ করা গেল। তাঁরা বিশ্ববিদ্যালয় পড়ুয়া। কথা হলো তাঁদের একজনের সঙ্গে। নাম অরচি অতন্দ্রিলা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ছাত্রী। 

জানালেন-‘এখন ক্লাস শুরু হয় নি। তাই বন্ধুরা সবাই মিলে আজ এ চলচ্চিত্রে উৎসবে এসেছেন। দুটি ছবি আজ তারা দেখবেন। বিকেল সাড়ে ৫টায় ‘অনিল বাগচীর একদিন’, সন্ধ্যে সাড়ে ৭টায় নরওয়ের ‘মাই ডেসটিনি’। 

সাথে আরেকটু যোগ করে দিয়ে বললেন-‘বছরে একবার শুধু এ ধরনের উৎসব আয়োজন করা হয়ে থাকে। বছরের অন্যান্য সময় আমরা বিভিন্ন ধরনের চলচ্চিত্র দেখে থাকি।কিন্তু এ সময়টাতেই শুধু পৃথিবীর সেরা সেরা অনেকগুলো চলচ্চিত্রগুলোর প্রদর্শন একসাথে আমাদের দেশে প্রদর্শন হয়ে থাকে।

সময়ের সাথে সাথে বাড়ছে দর্শকদের ঢল। ধীরে ধীরে জমে উঠতে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তখন সময় অনেকটা পেরিয়ে গেছে। শওকত ওসমান মিলনায়তন থেকে একটি ছবির শো দেখে বেরিয়ে আসছেন এক তরুণ। নাম রহমত হোসেন। পড়াশোনা করছেন ইউল্যাব এ। কথা শুরুতেই জানালেন, আমাদের দেশের চলচ্চিত্রের বাজারের অবস্থা এমনিতেই খারাপ। সিনেমা নিয়ে বছরের দুয়েকটা সময় এ ধরনের বড় আয়োজন হয়ে থাকে। এ ধরনের উৎসব যদি আরও বাড়ানো যেত তাহলে ভাল হত। তবে এ উৎসবে যে ধরনের দর্শক সমাগম ঘটেছে।তা নিয়ে আমি সন্তুষ্ট’।   

উৎসবের সপ্তম দিন ২০ জানুয়ারি পাঁচটি স্থানে ২৫টি চলচ্চিত্র দেখানো হবে।সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্টুডিও মিলনায়তনে দেখানো হবে ৫ চলচ্চিত্র। সকাল ১০টায় চিলড্রেন বিভাগে ইরানের ‘দি আদারস ফাদার’। দুপুর ১টায় থাইল্যান্ড ও জাপানের ‘হ্যান্ড ইন দি হ্যাভ। আর বিকেল ৩টায় ফিলিপিন্সের ‘অ্যাবাউট দি ক্লাউডস’। বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশের ‘জালালের গল্প’। সন্ধ্যা সাড়ে ৭টায় তুরস্কের ‘সিভাস’।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে