Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১৮-২০১৬

সীমান্ত সুরক্ষায় 'লেজার দেয়াল' বানাবে ভারত

সীমান্ত সুরক্ষায় 'লেজার দেয়াল' বানাবে ভারত

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি- নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে সীমান্তে লেজারের দেয়াল বানানোর পরিকল্পনা করছে ভারত। বেশ কয়েকটি দেশের সাথে সীমান্ত থাকলেও আপাতত পাকিস্তান সীমান্তে এই দেয়াল নির্মাণের পরিকল্পনা তাদের। ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর দিয়েছে টাইম অব ইন্ডিয়া।

পাকিস্তান কেন্দ্রিক সন্ত্রাসীদের রুখতে বিশেষ করে পাঞ্জাব প্রদেশের নদীতীরবর্তী পুরো সীমান্তে লেজার দেয়াল নির্মাণের পরিকল্পনা করছে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। বাহিনীর পক্ষ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে এই ব্যাপারে বিস্তারিত জানানো হয়েছে।

লেজারের দেয়াল সন্দেহভাজন সীমান্ত অতিক্রমকারীদের ব্যাপারে নিরীক্ষকদের তাৎক্ষণিক তথ্য প্রদান করবে। এ জন্য নদীর তীর ঘেষে একটি বড় সাইরেনও নির্মাণ করা হবে। পাকিস্তানের সাথে অরক্ষিত ৪০টির বেশি স্থানের মধ্যে আপাতত পাঁচ থেকে ছয়টি স্থানে লেজার দেয়াল স্থাপন করা হবে।

সম্প্রতি পাঞ্জাবের পাঠানকোটে হামলায় অংশ নেওয়া সন্দেহভাজন ছয় জইশ-ই মোহাম্মদের সন্ত্রাসীরা উজি নদীর অরক্ষিত এলাকা দিয়েই প্রবেশ করেছিলো বলে ধারণা করছে ভারতীয় নিরাপত্তাবাহিনী। ১৩০ মিটার চওয়ার নদীর উপর লক্ষ্য রাখার জন্য ক্যামেরা তাক করা থাকলেও তাতে কোনো ছবি ধরা পড়েনি।

গত ৯ জানুয়ারি পাঠানকোট বিমান ঘাঁটি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর সময় তার কাছেও লেজার দেয়াল নির্মাণের কথা বলা হয়। পাঞ্জাব প্রদেশের আগে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে কাশ্মিরে লেজার দেয়াল নির্মাণের পরিকল্পনা করা হয়। তবে সর্বশেষ হামলার পর পাঞ্জাবেও এই ধরনের দেয়াল নির্মাণের উপর গুরুত্ব দেওয়া হলো।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে