Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-১৭-২০১৬

পাকিস্তানী যুদ্ধাপরাধীদের প্রতীকী বিচার ৩১ মার্চ

রাহুল রায়


পাকিস্তানী যুদ্ধাপরাধীদের প্রতীকী বিচার ৩১ মার্চ

ঢাকা, ১৭ জানুয়ারী- আগামী ৩১ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে ১৯৫ জন পাকিস্তানি সেনা যুদ্ধাপরাধীর প্রতীকী বিচার করবে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন।

রোববার সকালে সেগুনবাগিচার স্বাধীনতা হলে সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক ও নৌমন্ত্রী শাহজাহান খান জানান,এদের বিচার বাস্তবায়নের জন্য পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির লক্ষ্যেই এ কর্মসূচি।

দাবির পক্ষে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পক্ষে সংহতি প্রকাশ করেন সাংবাদিক আবেদ খান এবং জাসদ নেত্রী শিরিন আখতারসহ বিশিষ্ট জনেরা। লক্ষ্য পূরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তারা।

একাত্তরে গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটতরাজের জন্য পুরো পাকিস্তানী বাহিনী দায়ী থাকলেও ভয়ংকর অপরাধের জন্য যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করা হয়েছিলো ১৯৫ পাকিস্তানি সেনা কর্মকর্তাকে। আন্তর্জাতিক কূটনীতির মারপ্যাঁচে তারা পাকিস্তান ফেরত যেতে পারলেও কথা ছিলো পাকিস্তান তাদের বিচার করবে। কিন্তু, তা আর হয়নি।


বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে যাওয়ার মধ্যে ওই ১৯৫ পাকিস্তানী যুদ্ধাপরাধীর বিচারের দাবিও নতুন করে উঠছে। এজন্য গড়ে উঠেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন।

সংবাদ সম্মেলনে ১৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশসহ বেশ কিছু কর্মসূচি ঘোষণা করেছে তারা।

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক নৌমন্ত্রী শাহজাহান খান বলেন, নরঘাতক ১৯৫ সেনার শাস্তির দাবীতে পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করার লক্ষ্যে ৩১ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বসবে এই গণবিচার আন্দোলন। সেখানে জনতার সামনে  প্রতীকি বিচারকার্য অনুষ্ঠিত হবে।

দাবির পক্ষে আছেন শ্রেণী পেশার মানুষসহ বিশিষ্টজনেরা। লক্ষ্য পূরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান তাদের।

জাসদের যুগ্ম সাধারন সম্পাদক শিরিন আক্তার বলেন, কয়েকদিন আগে তারা বললো মুক্তিযুদ্ধে নাকি এদেশে ৩০ লাখ মানুষ মারা যায়নি। পাকিস্তানের এসব কাজ আমরা ভুলে গেছি কিন্তু একটি বড় ধরনের গণজাগরণ আমাদের সৃষ্টি করা দরকার।

সাংবাদিক আবেদ খান বলেন, পাকিস্তানের সঙ্গে আমাদের যতটা দেনা-পাওনা রয়েছে সেটা বর্তমান বাজারমূল্যে আমরা পেতে চাই।  

ব্রাহ্মণবাড়িয়ায় ওস্তাদ আলাউদ্দিন খাঁর সংগ্রহশালায় মাদ্রাসা শিক্ষার্থীদের হামলার ঘটনার নিন্দা জানিয়ে বিচার দাবি করেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে