Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১৪-২০১৬

২১ ফেব্রুয়ারি মন্ট্রিয়েলে সলিডারিটির বইমেলা

সদেরা সুজন


২১ ফেব্রুয়ারি মন্ট্রিয়েলে সলিডারিটির বইমেলা

মন্ট্রিয়েল, ১৪ জানুয়ারী- মন্ট্রিয়েলের সৃজনশীল সংগঠন কানাডা বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে আগামী ২১ ফেব্রুয়ারি (২০১৬) অনুষ্ঠিত হবে একুশে বইমেলা। মন্ট্রিয়েলে​র ৪১৯ সেন্ট রকের মূল লবি ও মূল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে এবারের চতুর্থ বইমেলা, কবিতা আবৃত্তির আসর ও সাংস্কৃতিক উৎসব।

একুশের চেতনায় উজ্জীবিত এ বইমেলায় অন্যান্য বারের মতো এবারও থাকবে বাংলাদেশ, মন্ট্রিয়েল, টরন্টো, অটোয়া ও নিউইয়র্কের কবি-সাহিত্যিক ও লেখকদের সরব উপস্থিতি। বইমেলার উদ্বোধন করতে বাংলাদেশ থেকে আসবেন একজন খ্যাতিমান ব্যক্তিত্ব। তার নাম খুব শিগগিরই জানানো হবে।

দিনব্যাপী এ মেলার স্টলগুলোতে থাকবে বিভিন্ন ধরনের বইয়ের সমাহার। প্রবাসী ও দেশের লেখকদের বই পাওয়া যাবে মেলায়। সাহিত্যপিপাসু মন্ট্রিয়েলপ্রবাসী তাদের প্রিয় লেখকদের বইগুলো খুঁজে পাবেন। যেহেতু এবারের মেলাটিও ফেব্রুয়ারির ২১ তারিখে হবে, তাই মেলা প্রাঙ্গণে এবারও থাকবে অস্থায়ী শহীদ মিনার। সেখানে পুষ্পাঞ্জলি দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মেলার উদ্বোধন করা হবে সকালে। এরপর দিনভর মেলা প্রাঙ্গণে চলবে বিভিন্ন অনুষ্ঠান মালা। মেলায় পরিবার-পরিজনসহ আগত অতিথিরাও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন।

বই বিকিকিনির পাশাপাশি মেলায় সারা দিন ধরে চলবে লেখক-পাঠক আড্ডা, মুক্ত আলোচনা, শুভেচ্ছা বক্তব্য, জাগরণের গান, কবিতা পাঠ, গুণীজন সংবর্ধনা, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেলে মূল মঞ্চে অনুষ্ঠিত হবে একুশের চেতনাভিত্তিক সেমিনার। সেমিনারে বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ ও টরন্টো থেকে আগত ব্যক্তিত্বরা। পাশাপাশি মন্ট্রিয়েলের লেখক, সাহিত্যিকরাও থাকবেন।

সেমিনারের পর শুরু হবে কবিতা সন্ধ্যা ও সাংস্কৃতিক উৎসব। বর্ণিল এ পর্বে মন্ট্রিয়েলের জনপ্রিয় ছড়াকার, আবৃত্তিকার, কণ্ঠশিল্পী ও কবিরা ছাড়াও থাকবেন অটোয়া, টরন্টো ও নিউইয়র্কের খ্যাতিমান আবৃত্তিকার ও কণ্ঠশিল্পীরা।

বইমেলার এ উৎসবকে আরও আনন্দময় করতে এবারও বাংলাদেশ থেকে আসছেন জনপ্রিয় আবৃত্তিকার ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ ও আবৃত্তিকার বিলকিস দোলা।

প্রবাসী সাহিত্যিকদের লেখা নিয়ে গতবারের মতো এবারও বইমেলা উপলক্ষে সলিডারিটি একটি একুশে সংকলন প্রকাশ করতে যাচ্ছে। মন্ট্রিয়েলের সকল সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন, সাহিত্য অনুরাগী এবং লেখক, কবি, সাহিত্যিক ও সকল প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সহযোগিতা ও উপস্থিতিতে বিগত মেলার মতো এবারের মেলাও সফল হবে বলে আয়োজক সংগঠন কানাডা-বাংলাদেশ সলিডারিটি আশা প্রকাশ করেছে।

সদেরা সুজন: প্রধান নির্বাহী, কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি (সিবিএনএ)।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে