Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১১-২০১৬

আসছে ফেসবুকের গাড়ি!

আসছে ফেসবুকের গাড়ি!

অ্যাপেল কারের জন্য কিছুদিন আগেও সারা বিশ্বের মানুষ অপেক্ষা করে বসে ছিল। এই অপেক্ষায় আশার সঞ্চার হয়েছে। কেননা,   টেক জায়ান্ট অ্যাপেল ডটকার ডোমেইন নিবন্ধিত হয়েছে। তবে নতুন খবর হলো ফেসবুকও আসছে অটোমোবাইল শিল্পে। অ্যাপলের আগেই ফেসবুক  facebook.car এবং facebook.Auto নামে দুটি ডোমেইন নিবন্ধন করেছে। তবে কি গাড়ি বানাচ্ছে ফেসবুক? 

গাড়ীর ডোমেইন রেজিষ্ট্রেশনের উত্তম সময় পার করছে .car,.cars এবং .autos নিবন্ধনের। সুতরাং এই ডটগুলোর সাথে যুক্ত হওয়া মানেই অ্যাপেল কার নিয়ে কাজ করছে এমনটা নয়। কিন্তু এমনও হতে পারে ফেসবুক কার নিয়েই কাজ শুরু করবে। কোন কিছুই অসম্ভব নয়। তবে দুটি স্বনামধন্য প্রতিষ্ঠানের আইন বিভাগ কেবল তাদের নিজ নিজ ব্র্যান্ড রক্ষার জন্য ডোমেইনগুলোতে নিবন্ধন করেছেন। 

যেসব ডোমেইন রেজিষ্ট্রেশন হয়নি এখনো, ‘সানরাইজ অফার’ দিয়ে ডোমেইন প্রতিষ্ঠানটি স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করছে। প্রথম রেজিষ্ট্রেশন করা হয়ে গেলে স্বনামধন্য প্রতিষ্ঠান যেমন অ্যাপেল এবং ফেসবুক ভবিষ্যত আইন সংক্রান্ত সমস্যার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারবে। যদি আগে নিবন্ধন করা না হয় পরবর্তীতে কেউ যদি এই ডোমেইনটি ফেসবুকের নামে কিনে নেয় এবং ফেসবুকের কাছে মোটা অংকের অর্থ দাবি করে তখন একটি ভালো সংঘাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

গুগল .car,. cars এবং google.auto তিনটিতেই ডোমেইন রেজিষ্ট্রেশন করেছে। গুগল ইতোমধ্যে গুগলের গাড়ি বাণিজ্যিকভাবে রাস্তায় নামানোর চেষ্ঠা করছে। বিখ্যাত প্রতিষ্ঠানগুলোর মধ্যে টেসলা, এলন, স্যামসাং, সনি, মাইক্রোসফট, অ্যামাজন,এইচপি এবং আইবিএম এখনও নিজেদের নামে ডোমেইন রেজিষ্ট্রেশন করে নি। 

অ্যাপেল যে কোনো দিন গুজবকে সত্যি করে দিয়ে রাস্তায় নামাতে পারে নিজস্ব গাড়ি। প্রতিষ্ঠানটির ডোমেইন রেজিষ্ট্রেশন করা থেকে বোঝা যায় শিগগিরই আসছে অ্যাপেলের ইলেকট্রিক কার। ফেসবুক ও একই পথে হাঁটছে বলে ওয়েবসাইটগুলো দাবি করছে। যদিও ফেসবুক থেকে অটো মোবাইল ব্যবসায় আসার কোন ঘোষণা পাওয়া যায় নি। 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে