Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.3/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১১-২০১৬

যে ৭টি অভ্যাস দ্রুত আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে

নিগার আলম


যে ৭টি অভ্যাস দ্রুত আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে

বয়স বৃদ্ধি একটি স্বাভাবিক প্রক্রিয়া। আপনি চান বা না চান বয়স তার নিজস্ব গতিতে বেড়ে যাবে। কিন্তু আপনি জানেন কি আপনার কিছু অভ্যাস আপনার বয়স দ্রুত বেড়ে যাওয়ার জন্য দায়ী? নতুন গবেষণার মতে দুশ্চিন্তা খুব দ্রুত মানুষকে বুড়ো করে দিয়ে থাকে। শুধু কি দুশ্চিন্তা? ২০০৫ সালের আরেক গবেষণায় দেখা গেছে, ধূমপান, স্থূলতা, পারিবারিক ইতিহাস এগুলোও বয়স বৃদ্ধির জন্য দায়ী। আসুন জেনে নিই যে অভ্যাসগুলো আমাদের বয়স দ্রুত বৃদ্ধি করে দিচ্ছে।

১। মানসিক দুশ্চিন্তা
স্ট্রেস, হতাশা, বিষন্নতা, কষ্ট সবকিছু মানসিক দুশ্চিন্তা সৃষ্টি করে থাকে। স্ট্রেস শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে থাকে। যা বয়স দ্রুত বাড়িয়ে দেয়। শুধু তাই নয় এটি ত্বকে বয়সের ছাপও ফেলে থাকে।

২। সূর্যের তাপ
সানস্ক্রিন ছাড়া রোদে ঘোরাঘুরি বয়স বৃদ্ধির অন্যতম আরেকটি কারণ। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকে কুঞ্চন সৃষ্টি করে থাকে। সূর্যের আলো ত্বকের পিগমেন্টেশন নষ্ট করে দেয়। এছাড়া ত্বকের টিস্যুর নমনীয়তা নষ্ট করে দিয়ে ত্বকের বয়স বাড়িয়ে দিয়ে থাকে সূর্যের তাপ।

৩। ধূমপান
আপনি যদি মনে করে থাকেন ধূমপান শুধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে আপনি ভুল ধারণা নিয়ে আছেন। আপনার বয়স বৃদ্ধির জন্যও এই ধূমপান অনেকাংশ দায়ী। University of Helsinki in Finland এক সমীক্ষায় দেখেছেন যারা ধূমপান করেন না তারা যারা ধূমপান করে থাকে, তাদের থেকে ১০ বছর বেশি বেঁচে থাকে। শুধু তাই নয়, আপনি যতবার একটি করে সিগারেট ধরাছেন, ততবার আপনার মৃত্যু ১৫ মিনিট এগিয়ে আসছে। ধূমপানের পাশাপাশি মদ্যপানের অভ্যাসও আপনার বয়স বৃদ্ধির জন্য দায়ী।

৪। পেটের মেদ
পেটের অতিরিক্ত মেদ উচ্চ রক্তচাপ বৃদ্ধির জন্য দায়ী। অতিরিক্ত ফ্যাট আপনার শ্বাস নিতে বাধা সৃষ্টি করে থাকে। যার ফলে আপনার হৃদযন্ত্রের অক্সিজেন সমৃদ্ধ রক্ত পাম্প করতে কঠোর পরিশ্রম করতে হয়, যা উচ্চ রক্ত চাপ সৃষ্টি করে থাকে।

৫। অনিয়মিত ঘুম
অনিয়মিত বা অপর্যাপ্ত ঘুম আপনার বয়স দ্রুত বৃদ্ধি করে দিয়ে থাকে। রাতে কমপক্ষে ৬ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন একজন প্রাপ্ত বয়স্ক মানুষের। অপর্যাপ্ত ঘুম চোখের নিচে কালি ফেলে দেয়। যা আপনার ত্বকের  বয়স বৃদ্ধি করে দেয়।

৬। চিনি
অস্বাস্থ্যকর খাবার যেমন বয়স বৃদ্ধির জন্য দায়ী, তেমনি চিনিও দায়ী। মন্ট্রিলের ২০০৯ সালের গবেষণায় দেখা গিয়েছে যে লাইফস্প্যান বা আয়ু গ্লুকোজ দ্বারা প্রভাবিত হয়ে থাকে। অতিরিক্ত চিনি বা চিনি জাতীয় খাবার শরীরে চিনির পরিমাণ বৃদ্ধি করে যা দ্রুত বয়স বৃদ্ধি করে থাকে।

৭। অ্যান্টিঅক্সিডেন্ট খাবারে অভাব
অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের অভাব আপনার বয়সের প্রক্রিয়াকে প্রভাবিত করে থাকে। অ্যান্টি অক্সিডেন্ট অভাব ত্বকের ক্ষতি করে বয়সের ছাপ ফেলে দিয়ে থাকে।

লিখেছেন- নিগার আলম

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে