Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১০-২০১৬

সকাল সাড়ে ১০টায় আখেরি মোনাজাত, এক বিদেশিসহ ৩ মুসল্লির মৃত্যু

সকাল সাড়ে ১০টায় আখেরি মোনাজাত, এক বিদেশিসহ ৩ মুসল্লির মৃত্যু

ঢাকা, ১০ জানুয়ারি- রোববার বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে এই আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। শনিবার রাতে ইজতেমার শীর্ষ মুরুব্বিদের পরামর্শে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শনিবারও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। দেশ-বিদেশের মুসল্লিদের পদচারণায় টঙ্গীর তুরাগ পাড়ের ইজতেমাস্থল এখন মুখরিত। আজ আখেরি মুনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। এ দিকে প্রথমবারের মতো দেশের ৬৪টি জেলাকে দুই বছরে চার পর্বে বিভক্ত করে এ বছর থেকে ইজতেমার আয়োজন করায় এবারের প্রথম পর্বের ইজতেমায় আগত মুসল্লিরা স্বস্তিতে ও নির্বিঘ্নে সময় কাটিয়েছেন বলে অংশগ্রহণকারীরা জানিয়েছেন। এলাকাবাসীও নানা ভোগান্তি থেকে অনেকটা মুক্ত ছিল।

জানা গেছে, আজ বিশ্ব ইজতেমার প্রথম দফার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। বিদেশী নিবাসের পূর্ব পাশে বিশেষ মোনাজাত মঞ্চ থেকেই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে শুরু হবে আখেরি মুনাজাত। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে আগামী শুক্রবার শুরু হবে তিন দিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

এবার ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন তাবলিগের অন্যতম প্রবীণ ও শীর্ষ মুরুব্বি মাওলানা সাদ। তিনি ভারতের বাসিন্দা। মাওলানা সাদ ইজতেমার সময় বেশ কয়েকবার আম বয়ান করে থাকেন।

এর আগে ইজেতেমার আখেরি মোনাজাত পরিচালনা করতেন দিল্লির নিজামুদ্দিন মসজিদের খতিব ও তাবলিগ জামাতের অন্যতম শীর্ষ মুরুব্বি মাওলানা জোবায়েরুল হাসান। তিনি ১৯৯৬ সাল থেকে ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করে আসছিলেন। তার মৃত্যুর পর গতবার থেকে মাওলানা সাদ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন।

ইজতেমার মুরব্বিরা জানান, টঙ্গীর তুরাগ পাড়ে ইজতেমা ময়দানে মুসল্লিদের স্থান সঙ্কুলান না হওয়ায় এবং নিরাপত্তা নিশ্চিত করতে এবারও দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। তবে প্রথমবারের মতো দেশের ৩২টি জেলা নিয়ে এ বছর ইজতেমার দুই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। পরবর্তী বছরের (২০১৭ সালে) ইজতেমা বাকি ৩২ জেলা নিয়ে অনুষ্ঠিত হবে। গত শুক্রবার ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার প্রথম পর্বে অংশ নেবে ঢাকার একাংশসহ ১৭টি জেলার তাবলিগ অনুসারীরা। আজ আখেরি মুনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হচ্ছে। এরপর চার দিন বিরতির পর ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে। দ্বিতীয় পর্বে অংশ নেবে ঢাকার বাকি অংশসহ ১৬টি জেলার তাবলিগ অনুসারী। ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মুনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা।

এবারও তাবলিগের শীর্ষ মুরব্বিরা রেডিও-টিভিতে আখেরি মুনাজাত সরাসরি সম্প্রচারে অনুমতি দেননি। ক্যামেরায়ও মুরব্বিদের ছবি তোলা বারণ করে দিয়েছেন ইজতেমা কর্তৃপক্ষ। তারপরও কিছু কিছু বেসরকারি টেলিভিশন চ্যানেল ইজতেমা কর্তৃপক্ষের অজ্ঞাতে আখেরি মোনাজাত সম্প্রচার করার উদ্যোগ নিয়েছে।

বিশ্ব ইজতেমায় আসা ইন্দোনেশিয়ান মুসল্লির মৃত্যু
বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা এক ইন্দোনেশিয়ান নাগরিক শনিবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। নিহতের নাম পুর্নম সোপান ওরফে সোফা হাজী (৬৫)।

বিশ্ব ইজতেমা পরিচালনা কমিটির মুরুব্বী প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন সাংবাদিকদের জানান, ওই বিদেশি পুর্নম সোপান ওরফে সোফা হাজী  হৃদরোগে আক্রান্ত হন (বুকে ব্যাথা অনুভব করেন)। প্রথমে তাকে ফরেন ক্যাম্পের চিকিৎসক ও পরে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।  বিশ্ব ইজতেমায় এশার নামাজের পর তার নামাজে জানাজা শেষে বিশ্ব ইজতেমা ময়দানের কবরস্থানেই তার ইচ্ছানুযায়ী তাকে দাফন করা হয়েছে।

এদিকে  রোববার ভোর পৌনে ৫টার দিকে সিরাজগঞ্জের কাজিপুর সদর উপজেলার লক্ষ্মীপুর এলাকার মৃত কাছিম উদ্দিনের ছেলে দলিলুর রহমান (৭৫) বার্ধক্যজনিত কারণে এবং একই জেলার ভেন্নাবাড়ি হরিনারায়ণপুর এলাকার মীর হোসেন আকন্দের ছেলে জয়নাল আবেদীন (৬০) রাত ১টার দিকে শ্বাস কষ্টজনিত কারণে মারা যান।

এ নিয়ে এবারের বিশ্ব ইজতেমায় ৮ মুসল্লির মৃত্যু হয়েছে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে