Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১০-২০১৬

‘হত্যাযজ্ঞের রাজধানী এল সালভেদর’

মাহাদী হাসান


‘হত্যাযজ্ঞের রাজধানী এল সালভেদর’

সান সালভেদর, ১০ জানুয়ারি- ২০১৫ সালে সবচেয়ে বেশি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে এল সালভেদরে। মধ্য আমেরিকার সবচেয়ে ছোটো দেশ হলেও এখানেই খুনের মাত্রা সবচেয়ে বেশি। দেশটিতে সংঘবদ্ধ অপরাধ প্রবণতা সরকারের নিয়ন্ত্রনে না থাকায় হরহামেশায় হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

সরকারি তথ্যমতে, ২০১৫ সালে দেশটিতে খুন হয়েছেন ৬ হাজার ৬৫৭ জন। যা আগের বছর থেকে ৭০ শতাংশ বেশি। বিশ্বব্যাংকের তথ্য মতে, প্রতি এক লাখে সেখানে ১০৪ জন মানুষ খুন হন। যা বিগত বিশ বছরে যেকোনো দেশের চেয়ে বেশি।

প্রতিবেশি বেশকিছু দেশে নিরাপত্তা ব্যবস্থার উন্নতি হলেও এল সালভেদরের অবস্থা খুবই করুণ। মার্কিন সীমান্তের দক্ষিণের দেশগুলোর অবস্থা অনেকটা একই। যুক্তরাষ্ট্র দেশটির অবস্থার উন্নতি ঘটানোর চেষ্টা করছে।

এরমধ্যে গুয়াতেমালার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। কারণ, এখানে বিগত এক দশক ধরে আন্তর্জাতিক সংগঠনগুলো কাজ করছে। দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সহায়তার জন্য ২০০৬ সালে জাতিসংঘ থেকেই একটি দল পাঠানো হয়। জাতিসংঘের এই দলটি দুর্নীতি মোকাবেলায় কাজ করতে থাকে। গত বছর এই দলের দ্বাড়াই গ্রেফতার হন দেশটির প্রেসিডেন্ট অট্ট পেরেজ মলিনা ও ভাইস প্রেসিডেন্টসহ অন্যান্য শীর্ষ নেতারা।

তবে গুয়াতেমালায় এই পদ্ধতি কাজ করলেও এল সালভেদরে এটি কার্যকরী হবে কিনা সেটা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

তিন দশক ধরে মধ্য আমেরিকার সহিংসতা নিয়ে কাজ করা জোসে মিগুয়েল ক্রুজ বলেন, গুয়াতামালায় জাতিসংঘ কমিশন সফল হয়ছে। কারণ, সেখানে সরকার অসহায় ছিল । এছাড়া জনগণও বিদ্রোহ ঘোষণা করেছিল। 

কিন্তু এল সালভেদরে কাজটা এতটা সহজ নয়। তিনি বলেন, এল সালভেদরের সরকার দুর্নীতিগ্রস্ত হলেও তারা খুবই সাংগঠনিক। কারণ, তারা জানে যেকোনো সময় বর্হিবিশ্ব তাদের উপর ক্ষিপ্ত হতে পারে।

এদিকে হন্ডুরাসে ২০১৪ এর তুলনায় খুনের হার কিছুটা কমেছে। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ৫ হাজার ৮৯১। আর ২০১৫ সালে তা দাঁড়িয়েছে ৫ হাজার ৩৯ এ।

এল সালভেদর, গুয়াতেমালার ও হন্ডুরাসের এই হত্যাযজ্ঞ থামাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। সংঘবদ্ধ অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশ তিনটিকে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার অনুমোদন দিয়েছে কংগ্রেস।

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে