Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-০৯-২০১৬

২৫ উপজেলায় চালু হচ্ছে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা

২৫ উপজেলায় চালু হচ্ছে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা

ঢাকা, ০৯ জানুয়ারি- আধুনিক প্রযুক্তির ব্যবহার করে গ্রামের মানুষকে চিকিৎসা সেবা প্রদানের জন্য টেলিমেডিসিন চিকিৎসা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথম পর্যায়ে আগামীকাল রবিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ইনফো সরকার প্রকল্প থেকে ২৫টি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা চালু করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ ১১টি হাসপাতাল ও প্রতিষ্ঠান প্রতিদিন ২৫টি উপজেলা কমপ্লেক্সে গ্রাম থেকে আগত রোগীদের বিনামূল্যে টেলিমেডিসিনে চিকিৎসা সেবা দেবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি সূত্র জানায়, বাংলাদেশের প্রতি চার হাজার ২৫১ জন লোকের জন্য একজন মাত্র ডাক্তার (২০০০ সালে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিবেদন অনুসারে)। ফলে অনেক মানুষেরই কষ্ট করে অনেক দূরের কোনো চিকিৎসাকেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। পর্যাক্রমে এ ধরনের আরও টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা কেন্দ্র চালুর পরিকল্পনা রয়েছে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি মানুষের জন্য চিকিৎসা সেবা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ। সে কারণে চিকিৎসা সেবার প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন এনে ধীরে ধীরে ডিজিটাল পদ্ধতিতে চিকিৎসা সেবা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যাতে কেউ-ই চিকিৎসা সেবার বাইরে না থাকে। টেলিমেডিসিন চিকিৎসা সেবা একটি আধুনিক চিকিৎসা সেবা পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে গ্রামের প্রত্যন্ত মানুষকেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা দেওয়া সম্ভব। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সীমিত পরিসরে টেলিমেডিসিন সেবা চালু করতে যাচ্ছে। ভবিষ্যতে তা আরও সম্প্রসারনের পরিকল্পনা রয়েছে।

ইনফো সরকার প্রকল্প পরিচালক বলেন, ২৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা প্রদানের জন্য ইতোমধ্যে টেলি স্টেথেস্কোপ, টেলি অপথালমোস্কোপ, টেলি স্পইরোমিটার, টেলি ইসিজি, টেলি বিপি মেশিন, টেলি পালস অক্সিমিটার, টেলি মাইক্রোসকোপসহ আধুনিক যন্ত্রপাতি পৌঁছে দেয়া হয়েছে। এসব যন্ত্রাতি ব্যবহার করে চিকিৎসকরা দূর থেকেও সঠিক রোগনির্ণয়সহ যথাযথ চিকিৎসা দিতে পারছে।

যে ২৫টি উজেলা কমপ্লেক্সে টেলিমেডিসিন কার্যক্রম চালু করা হচ্ছে তার মধ্যে অন্যতম সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাকুন্দিয়া, রাজবাড়ি, আনোয়ারা, সাথিয়া উপজেলা কমপ্লেক্স।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে