Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-০৬-২০১৬

ছন্দে ফিরছে মণিপুর। উদ্ধারকাজ চলছে পুরোদমে

ছন্দে ফিরছে মণিপুর। উদ্ধারকাজ চলছে পুরোদমে

মণিপুর, ০৬ জানুয়ারী- ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মণিপুরে উদ্ধারকাজ চলছে পুরোদমে।

সোমবার ভোররাতে ৬.৮ মাত্রার ভূকম্পের উপকেন্দ্র ছিল ইম্ফলের কাছের তামেংলঙ জেলা। সেখানে মঙ্গলবার উদ্ধারকাজ শুরু করেছে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী। এদিন তামেংলঙ জেলা ঘুরে দেখে ত্রাণ বিলি করে ভারতীয় রেড ক্রস সোসাইটিও। তবে এদিনও বিধ্বস্ত ইম্ফলের সরকারি অফিসকাছারি এবং স্কুল কলেজ বন্ধ ছিল। বেশ কিছু জায়গায় এখনও বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়নি। ভূমিকম্পে বহুতলগুলি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা জানতে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে। ইম্ফল থেকে শর্মিলা চানুর দাদা সিংহজিৎ এদিন ‘এবেলা’কে জানিয়েছেন, আস্তে আস্তে ছন্দে ফিরছে ইম্ফল। এই প্রাকৃতিক দুর্যোগে নিহতদের পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ছাড়াও আহতদেরও আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

কেন্দ্রের সমালোচনায় অমর্ত্য
দেশের শিক্ষা এবং স্বাস্থ্যব্যবস্থা সম্পর্কে নরেন্দ্র মোদী সরকার আদৌ ভাবে না বলে অভিযোগ করলেন অমর্ত্য সেন। দিল্লিতে এক অনুষ্ঠানে মঙ্গলবার তিনি বলেন, ‘‘ইউপিএ সরকার শিক্ষা এবং স্বাস্থ্যকে অবহেলা করেছিল। বর্তমান সরকার অবশ্য আরও বেশি করে অবহেলা করছে। অসহিষ্ণুতার মাত্রাও বেড়েছে।’’ এদিনের বক্তৃতায় পরমাণু শক্তি সম্পর্কেও সতর্ক হওয়ার পরামর্শ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাঁর আশঙ্কা, সন্ত্রাসবাদীরা পরমাণু শক্তিকেন্দ্রে হামলা চালাতে পারে। পরমাণু শক্তি পরিবেশের পক্ষেও ক্ষতিকর হতে পারে বলে তাঁর দাবি।

বাহিনীতে ৩৩ শতাংশ মহিলা
আধাসামরিক বাহিনীতে ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত হতে চলেছে। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, তফসিলি জাতি, উপজাতি, ওবিসিভুক্ত মহিলারাই এই সংরক্ষণের সুবিধা পাবেন। সিআরপিএফ এবং সিআইএসএফ কনস্টেবল বিভাগে মহিলাদের জন্য ৩৩ শতাংশ, বিএসএফ, এসএসবিএবং আইটিবিপিতে মেয়েদের জন্য ১৪ থেকে ১৫ শতাংশ সংরক্ষণ থাকবে। সিআরপিএফ এবং সিআইএসএফে সংরক্ষণ স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ মঞ্জুর করেছেন বলেও মন্ত্রক সূত্রে খবর।

ফেসবুকে নিরঞ্জনের নামে অসম্মানজনক বক্তব্য
পাঠানকোটে এনএসজি’র নিহত লেফটেন্যান্ট কর্নেল ই কে নিরঞ্জনের নামে ফেসবুকে অসম্মানজনক মন্তব্য করায় মঙ্গলবার আনোয়ার নামে এক যুবককে গ্রেফতার করল কেরল পুলিশ৷ তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে৷ ওই যুবক ফেসবুকে বলেছে, ‘একটা সমস্যা দূর হল৷ ওর বউ এখন আর্থিক সাহায্য পাবে৷ চাকরি পাবে৷ সাধারণ নাগরিকেরা কী পাবেন? বিরক্তিকর গণতন্ত্র’! আনোয়ারের প্রোফাইল অনুযায়ী, সে একটি মালয়ালম সংবাদপত্রের কর্মী৷ যদিও ওই সংবাদপত্র আনোয়ারের দাবি অস্বীকার করেছে৷ উল্লেখ্য, জঙ্গির দেহে বাঁধা গ্রেনেড নিষ্ক্রিয় করতে গিয়ে নিহত হন নিরঞ্জন৷

সংসদভবনে বোমাতঙ্ক
দিল্লির সংসদভবনে বোমাতঙ্ক ছড়়াল মঙ্গলবার সন্ধ্যায়। এদিন এক ব্যক্তি ফোন করে হুমকি দেয়, সংসদে বোমা রাখা রয়েছে। দ্রুত সেখানে যায় দমকল এবং পুলিশবাহিনী। শেষপর্যন্ত অবশ্য কোনও বোমার সন্ধান পাওয়া যায়নি।

অভিযুক্ত বঙ্গসন্তান ধৃত হায়দরাবাদে
ধর্ষণে অভিযুক্ত পশ্চিমবঙ্গের এক বাসিন্দাকে সোমবার রাতে গ্রেফতার করল হায়দরাবাদ পুলিশ। মঙ্গলবার মাধপুর পুলিশ ইনস্পেক্টর কে নরসিমহুলু জানান, দিলীপ সরকার নামে ওই ব্যক্তি হায়দরাবাদে একটি হোটেল চালায়। গত বছর সে এক নাবালিকাকে ধর্ষণ করে বলে অভিযোগ। তারপরই গত নভেম্বরে স্কুলের শৌচাগারে সন্তানের জন্ম দেয় নবম শ্রেণির ওই ছাত্রী। ওই ঘটনার পর তদন্ত শুরু হওয়ায় পশ্চিমবঙ্গে পালিয়ে এসেছিল দিলীপ। পরিস্থিতি কিছুটা থিতু হতেই হয়াদরাবাদে ফেরে সে। সেই খবর পেয়ে সোমবার রাতে অভিযুক্তকে গ্রেফতার করা হয়। দিলীপের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ নম্বর ধারা এবং শিশু সুরক্ষা ও যৌন অপরাধ আইনে মামলা দায়ের করা হয়েছে।

তথাগতের বিতর্কিত টুইট
পাঠানকোটের জঙ্গিদের মৃতদেহ একটি বিশেষ প্রাণীর চামড়ায় মুড়ে কবর দেওয়া হোক! মৃতদেহের উপর ছড়িয়ে দেওয়া হোক ওই প্রাণীর মলমূত্র। সোমবার টুইটারে এমন মন্তব্য করে বিতর্কে জড়ালেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। তাঁর দাবি, এর ফলে সন্ত্রাসবাদীরা বুঝতে পারবে, ‘ফিদায়েঁ’ হওয়ার পর কোনও পরী তাদের জন্য অপেক্ষা করে নেই।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে