Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-০৩-২০১৬

সৌদিতে এইডস রোগী ২২ হাজার

সৌদিতে এইডস রোগী ২২ হাজার

রিয়াদ, ০৩ জানুয়ারি- সৌদি আরবে বর্তমানে প্রায় ২২ হাজারের এইডস রোগী রয়েছে। দিনে দিনে সেখানে এই ভয়াবহ রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দেশটির এইডস কর্মসূচির পরিচালক সানা ফিলিমবানের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্থানীয় এক সংবাদপত্র।

শুক্রবার আন্তর্জাতিক এইডস দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সানা ফিলিমবান বলেছেন, দেশে বর্তমানে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা ২১ হাজার ৭৬১ জন। এদের মধ্যে ৬ হাজার ৩৩৪ জন সৌদি নাগরিক। বাকি ১৫ হাজার ৪২৭ জন অন্যান্য দেশের। ২০১৪ সালে দেশটিতে নতুন করে আরো ১ হাজার ২২২ জন এইডস রোগী সনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৩৬৪ জন সৌদি পুরুষ ও ৮০ জন নারী। বাকি ৭৭৮ জনই সৌদি আরবের বাইরের দেশের নারী-পুরুষ।

সানা ফিলিমবান আরো জানিয়েছেন, ২০১৪ সালে যে ৮০ জন নারীর রক্তে এইডস ভাইরাস এইচআইভি পাওয়া গেছে এদের ৯৫ ভাগই স্বামীদের মাধ্যমে এ রোগে আক্রান্ত হয়েছেন। ব্যক্তিগত নিরাপত্তার কারণে এসব এইডস আক্রান্ত নারীদের পরিচয় গোপন রাখা হয়েছে বলেও তিনি জানান।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি অন্যতম প্রকল্প হচ্ছে এই এইডস কর্মসূচি। এই প্রতিষ্ঠানটি শুক্রবার বিশ্ব এইডস দিবস উপলক্ষে দেশে এইডসের ওপর সচেতনতা তৈরিতে নানা কর্মশালা ও অনুষ্ঠানের আয়োজন করেছিল।

সৌদিতে ১৯৮৪ সালে প্রথমবারের মত এইডস রোগীর সন্ধান পাওয়া যায়। এই রোগ প্রথম ধরা পড়েছিল ১৯৮১ সালে, যুক্তরাষ্ট্রে। সৌদিতে এইডস আক্রান্তদের ৩ ভাগই শিশু এবং এসব শিশু রোগীদের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। বুকের দুধ খাওয়ানোর মাধ্যমে মায়েদের কাছ থেকে সরাসরি এইডস আক্রান্ত হচ্ছে এসব শিশু। 

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে