Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-০২-২০১৬

নতুন বছরের ১০টি ভবিষ্যদ্বাণী

নতুন বছরের ১০টি ভবিষ্যদ্বাণী

২০১৬ সালে পৃথিবীতে কী কী বড় খবর হতে যাচ্ছে, নিচের তালিকায় সেগুলো বলেছি আমি। এক বছর আগে ২০১৫ সালের জন্য যেসব ভবিষ্যদ্বাণী করেছিলাম, বছর শেষে দেখা যাচ্ছে সেসবের অনেক ভবিষ্যদ্বাণীই সত্য হয়েছে। যদিও কিছু কিছু ভুল প্রমাণিতও হয়েছে।

আমি বলেছিলাম, নাইজেরিয়ার নির্বাচনটি ভুল ছিল। সেটি প্রমাণিত হয়েছে। তবে ২০১৫ সালে ইউরোপে তোলপাড় ফেলে দেওয়া কিছু ঘটনা যেমন জানুয়ারি এবং নভেম্বরে প্যারিসে হামলা এবং শরণার্থী সমস্যার বিষয়ে পূর্বানুমান করতে ব্যর্থ হয়েছি আমি।

যাই হোক, ২০১৬ সালে পৃথিবীতে কী হতে যাচ্ছে, কোন কোন ঘটনাগুলো সংবাদের শিরোনাম হবে তার ভবিষ্যদ্বাণী (গবেষণালব্দ অনুমান) করছি আমি।

১. ২০১৬ সালটি যুক্তরাষ্ট্রে সাধারণ নির্বাচনের বছর। ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পাবেন না। যদি সেটা পেয়েও যান, তাহলে নভেম্বরে (সাধারণ নির্বাচনে) ডেমোক্রেটিক পার্টির হিলারির কাছে তার পরাজয় কেউ ঠেকাতে পারবে না। রিপাবলিকান দলের বিভিন্ন সিদ্ধান্ত, ইরানের পরমানু কর্মসূচি, জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও অস্ত্র আইনসহ বিভিন্ন বিষয়ে তাদের দলের চিন্তা ভবনায় শঙ্কিত যুক্তরাষ্ট্রে বন্ধু দেশগুলো হিলারির বিজয়ে হাঁফ ছেড়ে বাচবে।

২. ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ব্রিটেন একটি গণভোটের আয়োজন করবে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির মধ্যেই এ নিয়ে বিভেদ তুঙ্গে উঠবে। ব্রিটেনের ট্যাবলয়েডগুলোও এ গণভোটে অংশ নিয়ে ব্রিটেনের ইইউতে থাকার বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য জনগনকে বোঝানোর চেষ্টা করে যাবে। শেষ পর্যন্ত অল্প সংখ্যক মানুষ ইইউতে থাকার পক্ষে ভোট দিবে। আর এ গণভোটের ফলাফলে হতাশ হবে ওয়াশিংটন বার্লিন ও ব্রাসেলস।

৩. সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধের পর এ বছর একটি নাটকীয় পরিবর্তন হতে যাচ্ছে, এটা বিশ্বাস করার মতো যথেষ্ঠ কারণ অাছে। সিরিয়া ইস্যু নিয়ে আন্তর্জাতিক কূটনৈতিক তৎপরতা জোরদার, শরণার্থী ও আইএসের উত্থানকে মোকাবেলায় দেশগুলো দৃঢ়প্রতিজ্ঞ হওয়া এটাই প্রমাণ করে যে, সিরিয়ার এ অচলাবস্থা অর বেশিদিন স্থায়ী হবে না। আমি জানি না, বিশ্ব এসব সমস্যাকে ঠিক কী উপায়ে মোকাবেলা করবে। কিন্তু আমি নিশ্চিত ইরাক ও সিরিয়ায় আইএস তাদের কর্তৃত্ব হারাবে এ বছর এবং আরো দুর্বল হয়ে যাবে।

৪. আমি বিশ্বাস করি, ২০১৫ সালের ডিসেম্বরের একটি ব্যর্থ নির্বাচনের পর এ বছর স্পেনে আরেকটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচন যেকোনো রাজনৈতিক দল ও তাদের জোটকে একটি শক্তিশালী সরকার গঠনে সাহায্য করবে।

৫.  রিও ডি জেনিরোতে হবে এবারের অলিম্পিক।  এ অলিম্পিকে সবচেয়ে বেশি মেডেল পাবে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় সর্বোচ্চ পদক পাবে চীন, যেটা চার বছর অগে লন্ডন অলিম্পিকে হয়েছিল। ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে অলিম্পিক থেকে রাশিয়া নিষিদ্ধ হলেও অলিম্পিকে তাদের অংশ নিতে দেওয়া হবে।

৬. উগান্ডায় প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভনি আবারো নির্বাচিত হবেন এবং ক্ষমতায় আরোহনের ৩০ বছর পূর্তি উদযাপন করবেন। জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেরের বেলাতেও ক্ষমতার বাইরে যাওয়ার কোনো লক্ষণ নেই। কিন্তু ২০১৬ সালটি জানুপিএফ (রবার্ট মুগাবের রাজনৈতিক দল) এর ক্ষমতায় টিকে থাকার জন্য একটি গুরুত্বপূর্ণ বছর হতে যাচ্ছে। মুগাবের স্ত্রী আরো ক্ষমতাশালী হতে যাচ্ছেন।

৭. অপ্রত্যাশিতভাবে সারা বছরই তেলের দাম পড়তির দিকেই থাকবে এবং যেখানে রাশিয়া, ভেনেজুয়েলা, এঙ্গোলা এবং নাইজেরিয়ার মতো দেশগুলোতেও এ প্রভাব থাকবে। তাহলে সৌদি আরবের মতো তেল উৎপাদনকারী দেশগুলোর কী হবে? গত বছরের ডিসেম্বরে জলবায়ু সম্মেলনে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, সেটা যদি আদৌ কোনো অর্থ বহন করে থাকে, তাহলে আরো কয়েক দশক তেলের বাজার সৌদি আরবের নিয়ন্ত্রণে থাকবে।

৮. বর্তমান বিভাজমান পৃথিবীতে একটি ভালো খবর শুনতে চান? এ বছর সাইপ্রাসের দিকে নজর রাখুন। ১৯৭৪ সাল থেকে ভূমধ্যসাগরের এ দ্বীপ রাষ্ট্রটি স্বতন্ত্র রাষ্ট্র হিসেবে চলছে। কিন্তু গ্রিক এবং তুরস্কের সাথে স্বাধীনতা ইস্যুতে সাইপ্রাসের বিবাদ থেমে নেই। এবছর এ বিবাদের একটা মীমাংসা হতে পারে।

৯. এবার ইউয়েফা (ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ) চ্যাম্পিয়ন হবে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। কিন্তু ওয়ালস ইন্টারন্যাশনাল ফুটবল টিম তাদের ৫০ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করবে এবং তাদের অসাধারণ নৈপূন্যের জন্য বিশ্বব্যাপী প্রশংসা কুড়াবে।

১০. সবশেষে বলতে চাই, এ বছর দীর্ঘ বারো বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে আর্সেনাল ইংলিশ প্রিমিয়ারশিপ চ্যাম্পিয়ন হবে।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে