Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-০১-২০১৬

যেসব বিতর্কিত মন্তব্যে ২০১৫ সাল ‘গরম’ ছিল!

নাজমুল হাসান শান্ত


যেসব বিতর্কিত মন্তব্যে ২০১৫ সাল ‘গরম’ ছিল!

ঢাকা, ০১ জানুয়ারি- দেশের দুই প্রধান রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে থাকা বিএনপির রাজনীতিকে কেন্দ্র করে বছরজুড়েই পরস্পর বিরোধী বাক্য বিনিময় হয়। এসব বক্তব্য বা মন্তব্য বারবার বিতর্কের জন্ম দিয়েছে। রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়েছে, সাধারণ মানুষের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়েছে, কখনও হাস্যরসে পরিণত হয়েছে। আপত্তিকর কিছু কিছু বক্তব্যের পর দুঃখ প্রকাশের ঘটনাও ঘটেছে।
চলতি বছরের বিতর্কিত বক্তব্যগুলো তুলে ধরা হলো। 

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে: খালেদা জিয়া
মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে উল্লেখ করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয়, এত লাখ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লাখ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে’। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় ২১ ডিসেম্বর বিকেলে সরকারের কাছে এই দাবি জানান তিনি। 

বুদ্ধিজীবীরা ‘নির্বোধের’ মতো মরেছে: গয়েশ্বর
খালেদা জিয়ার বক্তব্যের বিতর্কের অবসান না হতেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘তারা নির্বোধের মতো মারা গেল, আমাদের মতো নির্বোধেরা প্রতিদিন শহীদ বুদ্ধিজীবী হিসেবে ফুল দেয়। না গেলে আবার পাপ হয়। উনারা যদি এতো বুদ্ধিমান হন, তাহলে ১৪ তারিখ পর্যন্ত তারা নিজের ঘরে থাকে কী করে, একটু বলেন তো।’  জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ২৫ ডিসেম্বর বিকেলে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। 
খালেদা জিয়াকেন্দ্রিক বক্তব্য

সিনেমার নায়িকা হতে খালেদা জিয়া বাড়ি থেকে ভেগেছিলেন: প্রধানমন্ত্রী 
সিনেমার নায়িকা হতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বাড়ি থেকে ভেগে গিয়েছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপনে ১২ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত দলীয় এক জনসভায় একথা বলেন তিনি। 

মেকআপ দিয়ে নায়িকা হওয়া যায়, নেত্রী হওয়া যায় না: এটিএম শামসুজ্জামান 
‘মেকআপ দিয়ে নায়িকা হওয়া যায়, নেত্রী হওয়া যায় না। নায়িকা না হয়ে নেত্রী হোন। সাধারণ মানুষের কাতারে নেমে আসুন। তাহলে সাধারণ মানুষও আপনাকে পছন্দ করবে। আপনি যেভাবে মেকআপের পেছনে সময় নষ্ট করেন তাতে নেত্রী হওয়া যায় না।’ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে এসব কথা বলেছেন প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান। ২২ জানুয়ারি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত মুক্তিযোদ্ধা চলচ্চিত্রকার আলমগীর কুমকুমের ৭২তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

আল্লাহর আরশ কেঁপেছে, নইলে আপনার ছেলে মরবে কেন: বাণিজ্যমন্ত্রী 
খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘বার্ন ইউনিটের আর্তনাদ আল্লাহর আরশ কাঁপিয়ে দিয়েছে। নইলে হঠাৎ আপনার ছেলের মৃত্যু হবে কেন?’ ২৮ জানুয়ারি বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয় শ্রমিক লীগের সমাবেশে এসব কথা বলেন তিনি। 

‘জিয়া বেঁচে থাকলে খালেদাকে তালাক দিতেন’
পবিত্র রমজান মাসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মিথ্যাচার অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে দাবি করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘জিয়াউর রহমান বেঁচে থাকলে মিথ্যাচারের জন্য তিনি বেগম খালেদাকে তালাক দিতেন।’ ৬ জুলাই জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

‘সালমান খানের শাস্তি হলে খালেদা জিয়ার কেন হবে না’ 
গাড়ি চাপা দিয়ে মানুষ হত্যায় যদি বলিউড তারকা সালমান খানকে শাস্তি দেওয়া হয়, তাহলে বাংলা মটরে মানুষকে গাড়ি চাপা দেওয়ার অভিযোগে খালেদা জিয়াকে শাস্তি দেয়া হবে না কেন বলে প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। ৮ মে জাতীয় প্রেসক্লাবে ইউনাইটেড ইসলামিক পার্টি আয়োজিত এক আলোচনা সভায় এ প্রশ্ন রাখেন তিনি। 

‘অমিত শাহ আপনেরে কি জিগাইছে, সাজু-গুজু করছেন’ 
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মিথ্যার উপর দাঁড়িয়ে আছেন বলেন মন্তব্য করে ঢাকা মহানর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ‘অমিত শাহ আপনেরে কি জিগাইছে, সাজু-গুজু করছেন?’ ১১ জানুয়ারি বিকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনি এ কথা বলেন। 

বয়স হলেও আপনাকে খুব সুন্দর লাগে: খালেদাকে নাসিম 
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে পরিহাস করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘খালেদা জিয়া আপনি রাগ করবেন না, বয়স হলেও আপনাকে দেখতে খুব সুন্দর লাগে।’ ৬ জানুয়ারি দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় ছাত্রলীগের ৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

খালেদা স্টুপিড লিডার: মুহিত 
‘খালেদা স্টুপিড লিডার, সে দেশের ভালো চায় না। দেশের মানুষের সঙ্গে খালেদা জিয়া দেশ বিরোধী আচরণ করছে।’ মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৪ ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর শের-ই-বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২তম আন্তর্জাতিক টেক্সটাইল এবং গার্মেন্টস যন্ত্রপাতি প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নেত্রীদের কেন্দ্র করে বক্তব্য

দেশ মহিলারা চালালে আল্লাহর গজব পড়বে: কাদের সিদ্দিকী 
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, ‘শাড়ি-চুড়ি পড়ার দিন শেষ। যে দেশ মহিলারা চালায়, সে দেশে আল্লাহর গজব পড়বে। আপনি জাতিসংঘের সর্বোচ্চ সম্মাননার খেতাব পেয়েছেন, টাঙ্গাইলের কালিহাতীর উপ-নির্বাচনে চুরি করলে এবার আপনি খেতাব পাবেন ভোট চোরের।’ কালিহাতীতে আওয়ামী লীগ এবার পাঁচ শতাংশ ভোটও পাবে না বলেও মন্তব্য করেন তিনি। ৯ অক্টোবর বিকেলে টাঙ্গাইলের সখীপুর পাইলট মডেল স্কুল এন্ড কলেজ মাঠে স্থানীয় কৃষক শ্রমিক জনতা লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 

হাসিনা-খালেদা ‘গরম পীর’: হাজি সেলিম 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে ‘গরম পীর’ আখ্যায়িত করে স্বতন্ত্র সাংসদ হাজী সেলিম জাতীয় সংসদে বলেছেন, বাংলাদেশে দুইজন ‘গরম পীর’ আছেন। একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অন্যজন খালেদা জিয়া। এদের যেকোনো একজনের গায়ে হাত দিলে পরিস্থিতি অন্য রকম হয়ে যায়। সে জন্যই কি খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানা এখনো থানায় পৌঁছায়নি? এদের গায়ে হাত দিয়ে এক-এগারো সফল হতে পারেনি।’
১৩ মার্চ সংসদের প্রশ্নোত্তর পর্বে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানের কাছে খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানার বিষয়ে জবাব চান হাজি সেলিম।

নারীকে ‘শোপিস’ আখ্যা দিয়ে বিপাকে এরশাদ
‘আমরা কথায় কথায় বলি, আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, সংসদ উপনেতা নারী, বিরোধীদলীয় নেত্রী নারী। কিন্তু এরা শোপিস। বাইরে কিন্তু এ অবস্থা নেই। বাইরে নারীরা অসহায়।’ মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ২৯ জুন দশম সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশনে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি। 

নাশকতা কেন্দ্রিক বক্তব্য  

নাশকতাকারীদের ‘শ্যুট অ্যান্ড সাইড’ করা হবে: সমাজকল্যাণমন্ত্রী
নাশকতাকারীদেরকে মানবতা দেখানো যায় না। এদেরকে শ্যুট অ্যান্ড সাইডের ভিত্তিতে কঠোরভাবে দমন করা হবে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী। ২০ জানুয়ারি বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে হরতাল-অবরোধে সহিংসতায় দগ্ধ রোগীদের দেখতে এসে তিনি এ কথা বলেন। 

‘বোমাবাজদের দেখামাত্রই গুলি করা হোক'
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, ‘আজ জনগণের প্রত্যাশা যারা চোরাগুপ্তা হামলা চালিয়ে মানুষ হত্যা করছে, বোমা মেরে দগ্ধ করছে, তাদের দেখামাত্রই গুলি করা হোক।’ ২১ জানুয়ারি দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্বাধীনতা পরিষদের আয়োজনে এক মানববন্ধন ও বিক্ষোভ সামাবেশে তিনি এ কথা বলেন।

পুলিশ-র‍্যাবের দরকার নেই, শুধু একটা নির্দেশ দেন: শামীম ওসমান 
নারায়নগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সাংসদ শামীম ওসমান বলেছেন, ‘আমি শুধু বলব- নির্দেশ দেন, পুলিশ-র‍্যাব-বিজিবির দরকার নেই। শুধু একটা নির্দেশ দেন। খালেদা জিয়া ও তার সন্ত্রাসীদের নিঃশেষ করতে আওয়ামী লীগের লাখ লাখ নেতা-কর্মীই যথেষ্ঠ।’ গত ২১ জানুয়ারি দশম জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন চলাকালে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। 

‘প্রাণহানির হিসাব করার সময় নেই’
‘হরতাল অবরোধে দেশের আর্থিক ক্ষয়ক্ষতি এবং প্রাণহানির হিসাব করার সময় নেই’ বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক। ২৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের বর্তমান সংকট উত্তরণে দিক নির্দেশনা শীর্ষক এক সেমিনারে একথা বলেন তিনি। 

পরীক্ষা পরেও নেওয়া যাবে: হাফিজ উদ্দিন  
‘যে দেশে আইনের শাসন নেই, গণতন্ত্র নেই, সে দেশে পরীক্ষা পরেও নেওয়া যাবে’ বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন খান বীরবিক্রম। ৩১ জানুয়ারি রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপের একশ' দুইতম পর্বে প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন।  
‘প্রয়োজনে বুকে গুলি করা হবে’ 

‘বিএনপি জামায়াত চোরাগোপ্তা হামলা বন্ধ না করলে প্রয়োজনে পুলিশ তাদের বুকে গুলি চালাবে’ বলে জানিয়েছেন সরকার দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মইনুদ্দিন খান বাদল। ১৩ জানুয়ারি দুপুরে রাজধানীর ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। 

প্রয়োজনে এনকাউন্টার: শেখ সেলিম 
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম ‘সহিংসতা দমনে প্রয়োজনে নাশকতাকারীদের এনকাউন্টারে দেওয়ার ব্যবস্থা করা হবে’ বলে হুঁশিয়ার করেন। ১২ ফেব্রুয়রি রাজধানীর গুলশান ২ নম্বর গোল চত্বরে স্বেচ্ছাসেবক লীগের এক প্রতিবাদ সভায় তিনি এ হুঁশিয়ারি দেন।

বোমা নিক্ষেপকারীদের দেখামাত্র গুলি করার পরামর্শ দিচ্ছি: এটর্নি জেনারেল 
‘সবজির ট্রাকগুলো রাজধানীতে আসার পথে যারা বোমা মারবে তাদেরকে দেখামাত্র সরাসরি গুলি করার জন্য সরকারকে পরামর্শ দিচ্ছি’ বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। ৪ ফেব্রুয়ারি বিকেলে সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে হরতাল-অবরোধের প্রতিবাদে আওয়ামী লীগ সমর্থিত পেশাজীবীদের আয়োজনে এক সমাবেশে তিনি একথা বলেন।

দুঃখ প্রকাশের ঘটনা 

শিক্ষকদের আন্দোলন জ্ঞানের অভাবে: মুহিত
স্বতন্ত্র পে-স্কেলের দাবি এবং নতুন বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড বাতিলের প্রতিবাদে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতিতে ক্ষুব্ধ হয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘দেশের সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠী জ্ঞানের অভাবে আন্দোলন করছে। এই কর্মবিরতির কোনো জাস্টিফিকেশন নেই। তারা জানেই না পে-স্কেলে তাদের জন্য কী আছে, কী নেই।’ মন্ত্রিসভায় সদ্য অনুমোদন পাওয়া বেতন কাঠামো নিয়ে ৮ সেপ্টেম্বর সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় অর্থমন্ত্রী এ কথা বলেন। পরে ১০ সেপ্টেম্বর বিকেলে সিলেটে এক সাংবাদিক সম্মেলনে নিজের মন্তব্য প্রত্যাহার করে অর্থমন্ত্রী বলেন, ‘আমার বক্তব্যে অবশ্যই শিক্ষকদের মানহানি হয়েছে। এজন্য আমি দুঃখিত। ’

হত্যাকারীদের আদর্শে বিশ্বাসী বলে দীপনের বাবা বিচার চান না: হানিফ
গত ১ নভেম্বর বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে দুর্বৃত্তদের হামলায় নিহত প্রকাশক দীপনের বাবা ঢাকা আবুল কাশেম ফজলুল হকের এক উক্তির প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছিলেন, ‘একজন পুত্রহারা পিতা সন্তানের হত্যার বিচার চায় না—এটা বাংলাদেশে প্রথম। পৃথিবীতেও এমনটা আমি দেখিনি। এটার কারণ একটাই হতে পারে যে, পুত্র হত্যা হয়েছে তার বাবা অধ্যাপক সাহেব হয়তো ওই রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী। তারা এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত বলেই উনি উনার দলের লোকজনদের বিচারের কাঠগড়ায় দাড় করাতে চান না।’ পরে ওই দিন রাতে নিজের বক্তেব্যের জন্য হানিফ সংবাদমাধ্যমের কাছে দুঃখ প্রকাশ করেছেন।  

মেয়র প্রার্থী আনিসুল হকের বাবা রাজাকার! 
আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রর্থী ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হকের বাবা একেএম জহিরুল হক মহান স্বাধীনতা যুদ্ধে রাজাকার ছিলেন বলে দাবি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সম্বন্বয়ক আব্দুল হান্নান খান ও সানাউল হক।
২৪ মার্চ সকালে রাজধানীর ধানমণ্ডিতে সেফ হোমের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তারা। পরে অবশ্য অনাকাঙ্ক্ষিত বিতর্ক ছড়ানোর জন্য দুঃখ প্রকাশ করে ট্রাইব্যুনাল। 

হজ নিয়ে আমার বক্তব্য ভুল ছিল না, তবে অপপ্রচার ছিল: লতিফ সিদ্দিকী 
হজ ও তাবলিগ জামাত নিয়ে বিতর্কিত মন্তব্যের পর মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্য পদ হারিয়ে সংসদ সদস্য পদ থেকেও পদত্যাগ করেছেন আবদুল লতিফ সিদ্দিকী। তবে তিনি বলেছেন, ‘পবিত্র হজ পালনের বিষয়ে নিয়ে আমার মন্তব্য ভুল ছিল না। তবে আমার বিরুদ্ধে অপপ্রচার ছিল।’ ৪ সেপ্টেম্বর বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের সামনে এই দাবি করেন।
অন্যান্য

ব্রাজিলের গম দেখতে খারাপ, মান ভালো: সংসদে খাদ্যমন্ত্রী 
‘ব্রাজিলের গম আসলে দেখতে খারাপ, তবে গুণগত মান ঠিক আছে। তবে ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে পত্রিকায় যেসব খবর ছাপা হচ্ছে তার কোনো ভিত্তি নেই’ বলে জানালেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। ৭ জুলাই সকালে দশম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ অভিযোগ করেন।

গাফফার চৌধুরীকে জুতা মারলে সাওয়াব হবে: আন্দালিব পার্থ 
‘লেখক ও কলামিস্ট গাফফার চৌধুরীকে জুতা মারলে সাওয়াব হবে’ বলে মন্তব্য করেছেন বিজেপি (মঞ্জুর) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। ৫ জুলাই সংবাদপত্র দৈনিক যুগান্তরে ‘আল্লাহর নাম ও নারীর পর্দা নিয়ে গাফফার চৌধুরীর বিরূপ মন্তব্য’ শীর্ষক একটি প্রতিবেদনের লিঙ্ক তার ফেসবুক পেজে শেয়ার করে এমন মন্তব্য করেন। 

তোমার বাবা মাথা নত করে না: হুম্মামকে সাকা চৌধুরী 
মানবতাবিরোধী অপরাধী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশকে ‘অবৈধ’ দাবি করে তার ছেলে হুম্মাম কাদের চৌধুরী বলেছেন, ‘তার বাবা কারো কাছে মাথা নত করে না।’ ২২ নভেম্বর সকাল পৌনে ১১টার দিকে চট্টগ্রামের রাউজানের মধ্যগহিরায় গ্রামের বাড়িতে এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন তিনি।  সাকার মরদেহ দাফনের পর আয়োজিত এই সংবাদ সম্মেলনে হুম্মাম কাদের চৌধুরী বলেন, ‘ফাঁসি কার্যকরের আগে পরিবারের সদস্যদের সঙ্গে শেষ সাক্ষাতের সময় প্রাণভিক্ষা প্রসঙ্গ উঠলে বাবা বলেন, ৬ ফুট ২ ইঞ্চি তোমার বাবা, কারও কাছে মাথা নত করে না।’

পুলিশ আমার শৌচাগারের ছালা চুরি করেছে: কাদের সিদ্দিকী
‘শান্তির জন্য অবস্থান করায় পুলিশ আমার শৌচাগারের ছালা চুরি করেছে। আর আপনিও (শেখ হাসিনা) নাকি এ কথা জানেন না। আপনি যদি না জানেন তাহলে কচু গাছের সঙ্গে ফাঁস দিয়ে আত্মহত্যা করা উচিৎ’ মন্তব্য করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। ৭ ফেব্রুয়ারি দুপুরে মতিঝিলে কৃষক শ্রমিক জনতা লীগের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোদিকে ‘সেলসম্যান’ বললেন বি. চৌধুরী 
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘সেলসম্যান’ বললেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি ড. একিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ১২ জুন সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলের বেলকুনি হলে জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম মাঈদুল ইসলাম মুকুল রচিত ‘আত্মসত্তার রাজনীতি এবং আমার ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

মুন্নী সাহাকে যে কারণে ক্ষমা চাইতে বাধ্য করলেন ইব্রাহীম 
বেসরকারি নিউজ চ্যানেল এটিএন নিউজে ১৩ ফেব্রুয়ারি রাতে ‘নিউজ আওয়ার এক্সট্রা’ টকশোতে চ্যানেলটির হেড অব নিউজ ও অনুষ্ঠানের সঞ্চালক মুন্নী সাহা আলোচনার এক পর্যায়ে ইব্রাহীম বীরপ্রতীকের সামনে তার দল কল্যাণ পার্টিকে ‘ওয়ান ম্যান ওয়ান পার্টি’ বলে মন্তব্য করেন। এতে মুহূর্তেই ক্ষেপে যান ইব্রাহীম। পরে মুন্নী সাহাকে ক্যামেরার সামনেই ক্ষমা চাইতে বাধ্য করেন তিনি।  

নিজেকে বৈধ রাষ্ট্রপতি দাবি এরশাদের 
‘স্বৈরাচারী’ ও ‘অবৈধ সরকার’ এমন সমালোচনার প্রতিক্রিয়ায় নিজের সরকার ও নিজেকে বৈধ রাষ্ট্রপতি বলে দাবি করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ।  ৭ ডিসেম্বর দুপুরে রংপুরে নিজ বাসভবন পল্লীনিবাসে এ দাবি করেন তিনি। 

ভুলবশত অর্থমন্ত্রীকে ‘প্রাইম মিনিস্টার’ সম্বোধন করলেন রেলমন্ত্রী! 
দেশের সবচেয়ে পুরাতন রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের শতবর্ষ উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে ইংরেজিতে দেওয়া বক্তৃতায় অর্থমন্ত্রীকে ‘প্রাইম মিনিস্টার’ সম্বোধন করলেন রেলমন্ত্রী মুজিবুল হক। ২৩ আগস্ট ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে অর্থমন্ত্রীর আগে বক্তব্য দেন রেলমন্ত্রী। বক্তৃতার শুরুতে ইংরেজিতে এক এক করে উপস্থিত অতিথিদের সম্বোধন করতে গিয়ে অর্থমন্ত্রীর নামের আগে ‘প্রাইম মিনিস্টার’ বলে ফেলেন তিনি। 

অন্যান্য রাজনীতিবিদ 

আওয়ামী লীগ নেতাদের রোযা হবে না!
‘ওয়াদা রক্ষা না করায় আওয়ামী লীগের নেতাদের রোযা হবে না’ বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ১১ জুলাই বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিকল্প স্বেচ্ছাসেবক ধারার ইফতার পার্টিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। 

‘বিশ্ব চোর আর বিশ্ব বেহায়া মিলে দেশ চালাচ্ছে’ 
বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের দিকে ইঙ্গিত করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, ‘বিশ্ব চোর আর বিশ্ব বেহায়া মিলে দেশ চালাচ্ছে। বিরোধী দলের উপর নির্যাতন করছে। এ সরকার জনগণের সাথে মিথ্যাচার করছে। এ সরকারের লোকলজ্জা নাই।’ জাতীয় প্রেসক্লাবে ১১ জুন বিকেলে জাতীয়তাবাদী তৃণমূল দল আয়োজিত বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদাৎবার্ষিকীর আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

‘জাতীয় পার্টি ছাড়া দেশে কোনো দল নেই’ 
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, ‘জাতীয় পার্টি ছাড়া দেশে এখন আর কোনো দল নেই। আওয়ামী লীগ-বিএনপি এই দুই দলের অত্যাচারে অতিষ্ঠ দেশের মানুষ তাদের কাছ থেকে মুক্তি চায়। দেশের মানুষ আবারও জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চায়।’ বরিশাল অশ্বিনী কুমার টাউন হলে মহানগর সম্মেলন প্রস্তুত কমিটি আয়োজিত দ্বি-বার্ষিক সম্মেলনে ৯ জুন তিনি এ কথা বলেন। 

‘তাবিথ-আব্বাস নয়, মাহী-রেজাই বিএনপির আসল সমর্থিত প্রার্থী’
‘তাবিথ-আব্বাস নয়, মাহী-রেজাই বিএনপির আসল সমর্থিত প্রার্থী’ বলে জানিয়েছেন বিএনপির ‘সংকটকালীন মুখপাত্র’ হিসেবে নিজেকে দাবি করা কামরুল হাসান নাসিম। ১০ এপ্রিল বিকেলে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নিজেকে ‘বিএনপির রাজনীতির ক্রান্তিকালীন সময়ের সংকটকালীন মুখপাত্র’ পরিচয় দিয়ে এসব কথা বলেন তিনি। 

১৫ দিন পরপর 'চমক' দেখাবে 'আসল বিএনপি'
আপনারা ১৫ দিন পরপর শুধু চমক দেখবেন বলে মন্তব্য করেছেন 'আসল বিএনপি'র নেতা দাবিকারী কামরুল হাসান নাসিম। ২৭ জানুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নাসিম এসব কথা বলেন। 

মেয়র হিসেবে আমার ঝাড়ু দেওয়া ছাড়া কোনো কাজ নেই: আনিসুল হক 
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেছেন, ‘মেয়র হিসেবে আমার ঝাড়ু দেওয়া আর কিছু ফুল-টুল লাগানো ছাড়া কোনো কাজ নেই।’ এর কারণ ব্যাখ্যায় তিনি বলেন, ‘ঢাকা শহরে ৫৬টি সরকারি প্রতিষ্ঠান কাজ করে। আর মেয়র এসব প্রতিষ্ঠানের চিফ ঝাড়ুদার হিসেবে কাজ করেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক কোনো সমন্বয় নেই।’ বিশ্বব্যাংকের উদ্যোগে জলবায়ু পরিবর্তনের ফলে ঢাকা অঞ্চলের জলবায়ু ও দুর্যোগ বিষয়ক দুটি প্রতিবেদন ২৩ নভেম্বর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। ঢাকাস্থ বিশ্বব্যাংক কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল। 

বিএনপি-জামায়াত কর্মীদের মাথায় পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়া হবে: মহিউদ্দিন চৌধুরী 
‘সাবধান হয়ে যান। আবার পেট্রোলবোমা ছুড়লে আপনাদের (বিএনপি-জামায়াতের) কর্মীদের লালদিঘির ময়দানে এনে গাছের সঙ্গে বেঁধে মাথায় পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়া হবে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী। ৮ ফেব্রুয়ারি বিকেলে নগরীর ওয়াসা মোড়ে ১৪ দলের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে সভাপতির বক্তব্যে বিএনপি-জামায়াত নেতাদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। 

যারা খালেদার সঙ্গে সংলাপে বসতে বলেন তারা পাগল: জয় 
‘একজন পাগল ছাড়া কি কেউ বলতে পারেন যে খালেদার সঙ্গে সংলাপে বসতে। যারা পাগল তারাই সংলাপে বসতে বলছেন’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘সন্ত্রাস বনাম রাজনীতি’ বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে