Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.3/5 (75 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-২২-২০১৫

তুরস্কে বিজয় দিবস উদ্‌যাপন

লাবিব ফয়সাল


তুরস্কে বিজয় দিবস উদ্‌যাপন

কোনিয়া, ২২ ডিসেম্বর- বাংলাদেশের মতো তুরস্কের মাটিতেও যথাযোগ্য ভাবগাম্ভীর্য ও পূর্ণ মর্যাদায় বিজয় দিবস উদ্‌যাপন করেছেন এই দেশে অবস্থানরত বাঙালিরা। তুরস্কে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দিবসটি পালিত হয়।

স্থানীয় সময় সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম অংশের উদ্বোধন করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের প্রথম সচিব ও দূতাবাসের প্রধান (ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত) আরিফুর রহমান। পরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পৃথক বাণী পড়ে শোনানো হয়।

বিকেলে অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে প্রথম সচিব ও দূতাবাসের প্রধান আরিফুর রহমান তুরস্কে অবস্থানরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা প্রত্যেকেই একেকজন অ্যাম্বাসেডর। আমার দেশের লাল সবুজের গল্প তুরস্কের সাধারণ মানুষের মাঝে পৌঁছে দিতে পারো তোমরাই। এ ব্যাপারে দূতাবাস তোমাদের সার্বিক সহযোগিতা করে যাবে।

শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া নিয়ে কথা বলেন তুরস্কে পিএইচডি করতে আসা মাজহারুল ইসলাম। তিনি বলেন, তুরস্কের সাধারণ মানুষ বাংলাদেশিদের সঙ্গে অনেক আন্তরিক। তাই প্রত্যেক বাংলাদেশিকে এখানে একটি দেশ হয়ে নিজের দেশকে উপস্থাপন করতে হবে।

আলোচনা শেষে প্রামাণ্য চিত্র প্রদর্শনীতে দেখানো হয় বাংলাদেশের বিজয়গাথা। আর এগিয়ে যাওয়ার গল্প। বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এ অনুষ্ঠানে লাল সবুজের পাঞ্জাবি পড়ে তুরস্কে অবস্থানরত সব শ্রেণির বাঙালিরা উপস্থিত ছিলেন। পতাকায় মুখরিত হয়ে ওঠে দূতাবাস এলাকা। সবশেষে বাঙালি খাবার পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে