Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (76 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-৩০-২০১৫

ব্রাজিলে হবে বাংলাদেশী বিনিয়োগ : রাষ্ট্রদূত মিজারুল কায়েস

মাঈনুল ইসলাম নাসিম


ব্রাজিলে হবে বাংলাদেশী বিনিয়োগ : রাষ্ট্রদূত মিজারুল কায়েস

ব্রাজিলিয়া, ২৯ এপ্রিল- ল্যাটিন আমেরিকার বাজারে ‘মেইড ইন বাংলাদেশ’-এর আধিপত্য নিশ্চিত করতে এতদঞ্চলের প্রাণকেন্দ্র ব্রাজিলে বাংলাদেশী বিনিয়োগকারীদের জন্য সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে, এমনটাই জানিয়েছেন ব্রাসিলিয়াতে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস। ব্রাজিলে বাংলাদেশী বিনিয়োগ নিশ্চিত করতে চলমান অগ্রযাত্রা অব্যাহত থাকলে বাংলাদেশ মেইড তৈরী পোষাক ও পাটজাত পন্যের ‘ফিনিশিং’ সম্পন্ন হবে ব্রাজিলে। এক্ষেত্রে ব্রাজিলীয় বিভিন্ন ব্র্যান্ড এবং স্থানীয় উদ্যোক্তাদের সাথে যৌথভাবে বাংলাদেশী বিনিয়োগকারীরা ব্রাজিলের ভূখন্ডের ভেতরে অচিরেই প্রোডাকশনে যাবেন বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রদূত মিজারুল কায়েস বলেন, “ব্রাজিলের বাজারে বাংলাদেশের রফতানিকৃত তৈরী পোষাকের ব্যাপক চাহিদার কথা নতুন করে বলার নয় তবে চলমান শুল্ক ৩৫ শতাংশ থেকে কমিয়ে আনার আপ্রাণ চেষ্টা চালাচ্ছি আমরা”। এ লক্ষ্যে বেশ কিছু ক্রিয়েটিভ কর্মপন্থা নিয়ে বাংলাদেশ দূতাবাস ইতিমধ্যে কাজ শুরু করেছে বলে জানান তিনি। সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস বলেন, “আমরা এরই মধ্যে ব্রাজিলীয় ইনভেস্টরদের পাশাপাশি বাংলাদেশের ম্যানুফেকচারারদের সাথে কথা বলেছি। আমরা যেটা করতে চাই তা হচ্ছে বাংলাদেশ থেকে সরাসরি রফতানির পরিবর্তে এখানকার বিভিন্ন ব্র্যান্ডের সাথে মিলে পোষাকের ফিনিশিংটা আমরা ব্রাজিলেই দেবো এবং এর ফলে ডিউটি তথা শুল্ক অনেক সহনীয় হবে”।
 
আরএমজি’র পাশাপাশি বাংলাদেশী পাটজাত পন্য বিশেষ করে পাটের ব্যাগ ও বস্তার আকাশচুম্বী চাহিদা ব্রাজিলের বাজারে। এর নেপথ্যে রয়েছে ব্রাজিলে ব্যাপক উৎপাদিত কফি ও কোকো বিনের প্যাকিং। বিশ্বে কফি উৎপাদক ও রফতানিকারী বৃহত্তর দেশ ব্রাজিল। রাষ্ট্রদূত মিজারুল কায়েস জানান, “কফি ও কোকো বিনের প্যাকিং চাহিদা মেটাতে জুট প্রোডাক্ট বাংলাদেশ থেকে অলরেডি এখানে আসছে কিন্ত টান্সপোর্টেশন কস্ট অনেক বেশি পড়ে যাচ্ছে আমাদের। জয়েন্ট ইনেশিয়েটিভ হিসেবে আমরা চেষ্টা করছি ব্রাজিলে কিছু ফ্যাক্টরি স্থাপনের এবং এটি সফল হলে বাংলাদেশ থেকে ইন্টারমিডিয়েট পর্যায়ের জুট প্রোডাক্ট সরাসরি ব্রাজিলে আসবে এবং বাকি প্রোডাকশনটা এখানেই করা হবে”।
 
পেশাদার ডিপ্লোম্যাট মিজারুল কায়েস অত্যন্ত আস্থার সাথে বলেন, “বাংলাদেশী বিনিয়োগে ব্রাজিলে কারখানা স্থাপিত হলে এদেশের লোকজনের নতুন কর্মসংস্থান হওয়ায় ব্রাজিলীয় প্রশাসন যেমন বিষয়টিকে দারুন ইতিবাচক হিসেবে দেখবে, পাশাপাশি বাংলাদেশী পন্যের জন্য ডিউটি এন্ড টান্সপোর্টেশন কস্ট সহনীয় হবার মধ্য দিয়ে ব্রাজিলের সীমানা পেরিয়ে গোটা ল্যাটিন আমেরিকাতে আমাদের এক্সপোর্ট বাস্কেট বহুগুণে সম্প্রসারিত হবে”। বাংলাদেশ থেকে বাইরে ইনভেস্ট করার ক্ষেত্রে কিছুটা লিমিটেশন আছে বলে জানান রাষ্ট্রদূত কায়েস। তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে যখন এ ব্যাপারে আমার কথা হয়েছিল তখন তিনি বলেছিলেন আগামীতে কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানও একই কথা বলেছিলেন”।
 
বাংলাদেশ থেকে বিনিয়োগকারীদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগে প্রতিষ্ঠিত এনআরবি ব্যাংকও ব্রাজিলে ব্যাপক লাভজনক উৎপাদনমূখী খাতে বিনিয়োগ করতে পারে বলে জানান রাষ্ট্রদূত মিজারুল কায়েস। তিনি বলেন, “লন্ডন ভিত্তিক এই ব্যাংকটির ফান্ড যেহেতু বাইরের এবং এই ফান্ড যেহেতু বাংলাদেশ থেকে আসে না, তাই নতুন সম্ভাবনা হিসেবে এনআরবি ব্যাংককে এক্ষেত্রে প্রায়োরিটি দেয়া হচ্ছে”। রাষ্ট্রদূত কায়েস আরো জানান, “ক্রিয়েটিভ কিছু করতে একটু সময় লাগছে বাট কাজ চলছে। বাংলাদেশ ও ব্রাজিলের ইনভেস্টারদের সাথে লন্ডনের এনআরবি ব্যাংক নিবিড়ভাবে কাজ করলে ল্যাটিন আমেরিকায় বাংলাদেশী প্রোডাক্টের আরো বিশাল বাজার ইনশাআল্লাহ এখন শুধুই সময়ের ব্যাপার”।
 
ব্রাজিলের রাজধানীতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশ দূতাবাসে মাস ছয়েক আগে যোগ দেন ঝানু কূটনীতিক মিজারুল কায়েস। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে মিজারুল কায়েসের নেতৃত্বেই বাংলাদেশ সরকারের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল ল্যাটিন আমেরিকার ৮ টি গুরুত্বপূর্ণ দেশ ব্রাজিল, মেক্সিকো, আর্জেন্টিনা, চিলি, পেরু, কলম্বিয়া, পানামা ও জ্যামাইকা সফর করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি ঢাকার বানিজ্য, বৈদেশিক কর্মসংস্থান ও কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত প্রতিনিধিদলটির ঐ ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’-এর সফলতার প্রেক্ষিতেই দ্রুততম সময়ের মধ্যে ল্যাটিন আমেরিকার প্রথম দু’টি বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠিত হয় ব্রাজিল ও মেক্সিকোতে। সময়ের প্রয়োজন পূরণে এতদঞ্চলে আরো কয়েকটি বাংলাদেশ দূতাবাস আলোর মুখ দেখবে নিকট ভবিষ্যতে, এমন আশাবাদ রফতানি বানিজ্য বিশেষজ্ঞদের।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে