Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (173 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২০-২০১৫

রাশিয়ায়  বাংলা নববর্ষ উদযাপন

জামিল খান


রাশিয়ায়  বাংলা নববর্ষ উদযাপন

মস্কো, ২০ এপ্রিল- বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মস্কোতে বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) উদ্যোগে বাঙালি জাতির প্রাণের উৎসব বাংলা নববর্ষ ১৪২২ বরণ করা হয়েছে।

এ উপলক্ষে ১৮ এপ্রিল শনিবার মস্কোর ‘টক অব দ্যা টাউন’ রেষ্টুরেন্টে আরবিসিসিআই এক মিলনমেলার আয়োজন করে। এতে সংগঠনের সদস্য ও তাদের পরিবার-পরিজনরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথীদের নববর্ষের শুভেচ্ছা জানান আরবিসিসিআইয়ের সভাপতি জনাব মাহবুবুল আলম হেলাল। তিনি বলেন, ‘প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের সংস্কৃতির পরিচিতি তুলে ধরতে আমরা বাংলা নববর্ষ উদযাপন করে থাকি। এ বছর অনেক প্রতিকূল পরিস্থিতি বিশেষকরে রাশিয়ায় চলমান অর্থনৈতিক মন্দা থাকা সত্বেও নববর্ষের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।’ 

নির্বাহী কমিটির সম্মানিত সদস্য জনাব নজরুল ইসলাম ও সহসাধারণ সম্পাদক এবং কোষাধ্যক্ষ জনাব মোঃ শাহিনুর রহমানের সঞ্চালনায়  শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি সানাউল হক, সাবেক সভাপতি ফিরোজ-উল-আলম খান, প্রতিষ্ঠাতা সদস্য ডা. মোতালিব পাটওয়ারি, নির্বাহী কমিটির সম্মানিত সদস্য জনাব শাহিন খান সহ আরো অনেকে। অনুষ্ঠানে আগত রুশ অথিতিদের জন্য স্থানীয় ভাষায় বাংলা নববর্ষ প্রবর্তনের ইতিহাস ও শুভেচ্ছা বক্তব্য পাঠ করে মিলা।

এরপর সংঘঠনের সদস্যদের শিশুদের নিয়ে পরিবেশনা করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলা গানের সাথে নৃত্য পরিবেশনা করে উর্বী, আমরিনসহ  রুশ শিল্পীরা। কবিতা আবৃত্তি করে শিফাত, আনিকা, সাদমান ও আদ্র। প্রবাসে বাস করলেও বাংলা গানের সঙ্গে ছোট শিশুদের পরিবেশিত নৃত্য সবার দৃষ্টি কাড়ে। পহেলা বৈশাখ উপলক্ষ্যে নির্মিত বিভিন্ন বাংলা গানের ওপর স্থানীয় রুশ শিল্পীদের কয়েকটি নৃত্য ছিল দৃষ্টি নন্দিত।

অনুষ্ঠানে উপস্থিত সব শিশু ও মহিলাদের আরবিসিসিআইর পক্ষ থেকে নববর্ষের শুভেচ্ছা উপহার তুলে দেন সাংস্কৃতিক সম্পাদক মাসুদ আনোয়ার। অনুষ্ঠানে বাড়তি আনন্দ যোগাতে ছিল কুইজ ও লটারি।  প্রথম পুরষ্কার হিসেবে একটি চল্লিশ ইঞ্চি সামস্যাং এলইডি টেলিভিশন জিতে নেন জকিউদ্দীন শাহ।

উল্লেখ্য, আরবিসিসিআই ব্যবসায়ী সংগঠন হলেও রাশিয়ায় বাংলাদেশি সংস্কৃতির প্রচার ও প্রসারে বরাবরই কাজ করে থাকে। এর আগে সংগঠনটি মস্কোতে কয়েকবার বাংলাদেশ উৎসবের আয়োজন করেছিল। তাদের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতে বিভিন্ন সময় বাংলাদেশের খ্যাতিমান সাংস্কৃতিক ব্যক্তিত্বরা রাশিয়ায় এসেছিলেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে