Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (132 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৫

স্বচ্ছ ভাবমূর্তির কারণেই মুক্তি পেয়েছেন আনোয়ার-হেলাল

স্বচ্ছ ভাবমূর্তির কারণেই মুক্তি পেয়েছেন আনোয়ার-হেলাল

ত্রিপোলি, ২৮ মার্চ- লিবিয়ার আল গানি তেলক্ষেত্র থেকে অপহরণের পর প্রায় ১৮ মদিন আইএসের হাতে আটক ছিলেন দুই বাংলাদেশি নাগরিক হেলাল উদ্দিন ও আনোয়ার হোসেন। এই ১৮ দিন লিবিয়ায় অবস্থিত বাংলাদেশের অ্যাম্বাসির পক্ষ থেকেও জোর চেষ্টা চালানো হয়।

কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল শহিদুল হক বলেন, লিবিয়ায় প্রবাসী বাংলাদেশীদের ভাবমূর্তি অত্যন্ত স্বচ্ছ। কোন পক্ষই তাদের শত্রু মনে করে না। এ কারণে উদ্বেগ থাকলেও বিশ্বাস ছিল হয়তো তাদের ফেরত দেবে অপহরণকারীরা। তাদের উদ্ধার করতে গত ১৮ দিনের প্রায় প্রতিদিনই কার্যক্রম চালানো হয়েছে। একাধিক সোর্স কাজে লাগিয়ে তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখা হয়েছে। এসব সোর্সই তাদের মুক্ত করতে সহযোগিতা করেছে। তাদের মুক্ত হওয়ার সংবাদটাও সোর্সের মাধ্যমেই পাওয়া গেছে।

স্বভাবতই আনোয়ার-হেলালের মুক্তির খবরে তাদের পরিবারগুলোতে আনন্দের বন্যা বইছে এখন। গত ১৮ দিন ধরে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে কেটেছে অপহৃতদের পরিবারের। ফিরে পাবেন- এ আশাও ছেড়ে দিয়েছিলেন স্বজনরা। আশঙ্কার অবসান ঘটিয়ে মঙ্গলবার মধ্যরাতে ‘দ্বিতীয় জীবন’ পাওয়ার খবর আসে পরিবারে।

এর আগে ওইদিন সকাল সাড়ে ১০টার দিকে লিবিয়ার বন্দিদশা থেকে ফোন করে স্বজনদের সঙ্গে কথা বলেন হেলাল উদ্দিন। আর আনোয়ার হোসেনের লিবিয়া প্রবাসী শ্যালক মাহমুদের মাধ্যমে গতকাল সকালে তার মুক্তির খবর পান স্বজনরা।

গত ৬ই মার্চ জামালপুরের মাদারগঞ্জ উপজেলার আদারভিটা ইউনিয়নের দক্ষিণ গজারিয়া গ্রামের হেলাল উদ্দিন ও নোয়াখালীর বেগমগঞ্জ থানার আনোয়ার হোসেনকে ত্রিপোলি থেকে ৫০০ কিলোমিটার দূরে আল ঘানি নামে একটি তেলক্ষেত্র থেকে অপহরণ করে একটি অস্ত্রধারী গ্রুপ। তাদের সঙ্গে আটক হন আরও ৪ জন ফিলিপিনো, ১ জন অস্ট্রিয়া ও একজন ঘানার নাগরিক।

রাষ্ট্রদূত মেজর জেনারেল শহিদুল হক বলেন, অপহৃতরা উদ্ধার হওয়ার পর ত্রিপোলি থেকে ৭০০ কিলোমিটার পূর্বে সিরত হাসপাতালে ভর্তি আছেন। তিনি বলেন, তাদের ওপর নির্যাতন চালানো না হলেও খাবার দিয়েছে কম। এ কারণে তারা বেশ দুর্বল হয়ে পড়েছেন। প্রয়োজনীয় চিকিৎসা শেষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

২৮ মার্চ ২০১৫/১২:৩৮এএম/স্নিগ্ধা/

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে