Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.3/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৩-২০১২

আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা

আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা
এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। পাকিস্তানের জন্য ফাইনালে ওঠার লড়াই আর শ্রীলঙ্কার জন্য টুর্নামেন্টে টিকে থাকার লড়াই এটি। শক্তির বিচারে দুই দল প্রায় সমমানের হলেও পরিসংখ্যানের বিচারে পাকিস্তান এগিয়ে।


এ যাবত পাকিস্তান-শ্রীলঙ্কা ১২৬ বার ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। তাতে পাকিস্তান জয় পেয়েছে ৭৫টি আর শ্রীলঙ্কা ৪৭টি ম্যাচে। ১টি ম্যাচ টাই আর ৩টিতে কোনো ফলাফল হয়নি।

অবশ্য এশিয়া কাপে যদি সফলতার কথা ধরা হয় তাহলে পাকিস্তানের চেয়ে অনেক দূর এগিয়ে রয়েছে লঙ্কানরা। তারা এ পর্যন্ত শিরোপা জিতেছে ৪ বার। আর পাকিস্তান শিরোপা জয় করেছে মাত্র একবার। সর্বাধিক ৫ বার শিরোপা জিতে এখনো পর্যন্ত সফলতার তালিকার শীর্ষে ভারত।

 
মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবারের এই ম্যাচে জয় পেলে সরাসরি ফাইনালে খেলা নিশ্চিত হয়ে যাবে ইতোমধ্যে এক ম্যাচে জয় পাওয়া পাকিস্তানের। কারণ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে ২১ রানে হারিয়ে মাইক্রোম্যাক্স এশিয়া কাপে এগিয়ে গেছে পাকিস্তান। এখন শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে তাদের ফাইনালে খেলা নিশ্চিত হয়ে যাবে।

 

অপরদিকে মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের কাছে ৫০ রানের বিশাল ব্যবধানে হার মেনেছে শ্রীলঙ্কা। ফলে কালকের ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে লঙ্কানদের টুর্নামেন্টে টিকে থাকার বিষয়টি। এদিন তারা যদি পাকিস্তানের কাছে হেরে যায় তাহলে ফাইনালে খেলার আর কোনো সুযোগই থাকবে না।


একধাপ এগিয়ে থাকার পরও কালকের ম্যাচে জয় নিয়ে আগেভাগে ফাইনালে খেলার বিষয়টি নিশ্চিত করতে চায় পাকিস্তান। এ ব্যাপারে তারা যে খুবই সিরিয়াস তার প্রমাণ আজ পাওয়া গেছে মিরপুরে। দলটি একাগ্র চিত্তে ঘাম ঝরিয়েছে নেটে। তারা জানে প্রতিপক্ষের নাম শ্রীলঙ্কা। ২০১১ বিশ্বকাপের ফাইনালিস্ট। তাই দলের মধ্যে কোনো ফাক-ফোকর রাখতে চান না ডেভ হোয়াটমোরের শিষ্যরা।


 বুধবার পুরো সকালটাই তারা অনুশীলন করেছে মিরপুরের হোম অব ক্রিকেটে। অনুশীলন শেষে অধিনায়ক মিসবাহ উল হক বা তার দলের কোনো সদস্য মুখ খোলেনি মিডিয়ার সামনে। যা বলার বলেছেন হেড কোচ হোয়াটমোর।


তিনি বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার আগে পাকিস্তানের প্রস্তুতি নিয়ে আমি সন্তুষ্ট। দলটিকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালের পথে একধাপ এগিয়ে আছে ভারত। গতকাল (মঙ্গলবার) প্রতিপক্ষের খেলা দেখার সুযোগ হয়েছে আমাদের। কালকের (বৃহস্পতিবার) ম্যাচটি দুই দলের জন্যই খুব গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতলে আমরাও ফাইনালের পথে অনেকখানি এগিয়ে যাবো।’


এক প্রশ্নের জবাবে হোয়াটমোর বলেন, ‘ খেলোয়াড়দের সঙ্গে আমার আদান-প্রদান এখনও পর্যন্ত খুব ভালো বলে মনে হচ্ছে। খেলোয়াড়দের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। তাদের সঙ্গে আমার সমন্বয় খুব ভালো হচ্ছে। বাংলাদেশের বিপক্ষে পাঁচ বোলার নিয়ে খেলেছে পাকিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে একজন বাড়তি বোলার খেলানো হতে পারে।’


তবে দলের মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান হোয়াটমোর।

 

দুই দলের সম্ভাব্য স্কোয়াড:

 

পাকিস্তান: মোহাম্মদ হাফিজ, নাসির জামশেদ, ইউনিস খান, উমর আকমল, মিসবাহ উল হক (অধিনায়ক), আসাদ শফিক, শহিদ আফ্রিদি, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), উমর গুল, সাঈদ আজমল এবং আইজাজ চিমা।

 

শ্রীলঙ্কা: মাহেলা জয়াবর্ধনে (অধিনায়ক), তিলকরত্নে দিলশান, দিনেশ চান্দিমাল, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), লাহিরু থিরিমান্নে, উপল থারাঙ্গা, চামারা কাপুগেদারা, ফারভেজ মাহারুফ, নুয়ান কুলাসেকারা, সিকুজি প্রসন্ন এবং লাসিথ মালিঙ্গা।

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে