Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-০৭-২০১৪

অতিরিক্ত যাত্রী নিয়ে এখনও চলছে লঞ্চ

অতিরিক্ত যাত্রী নিয়ে এখনও চলছে লঞ্চ

শরীয়তপুর,৭ আগষ্ট- পিনাক-৬ লঞ্চটি দুর্ঘটনার পর পরই মাওয়া ও কাওড়াকান্দি ঘাটে কিছু সময়ের জন্য ফিরে আসে শৃঙ্খলা। তবে সে শৃঙ্খলা আর বেশি সময় স্থায়ী হয় না। মঙ্গলবার থেকে আবার শুরু হয় লঞ্চের ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী তোলা।লঞ্চে অতিরিক্ত যাত্রী তোলা বন্ধ করার জন্য ঘাটে পুলিশ মোতায়েন করা হয়। তাদের নির্দেশ দেওয়া হয় প্রতিটি লঞ্চে ১৫০ জন যাত্রী উঠানোর জন্য। মঙ্গলবার সকালে কিছু লঞ্চ নিয়মমাফিক ঘাট থেকে ছেড়ে গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লঞ্চ কর্তৃপক্ষ অতিরিক্ত যাত্রী বহন করে যাত্রা শুরু করে। অতিরিক্ত যাত্রী নিয়ে এখনও চলছে লঞ্চ
 
কাওড়াকান্দি-মাওয়া নৌপথে ১৯৯৬ সাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়। এ নৌপথে ৮৭টি লঞ্চ চলাচল করে। লঞ্চগুলোর যাত্রী ধারণ ক্ষমতা রয়েছে গড়ে ৮০-১৪০ জন। গতকাল বুধবার কাওড়াকান্দি লঞ্চ ঘাটে সরেজমিন গিয়ে দেখা যায়, প্রতিটি লঞ্চে ১৫০-২৪০ জন পর্যন্ত যাত্রী উঠানো হচ্ছে। পুলিশ সদস্যরা প্রতিটি লঞ্চের যাত্রী গণনা করে দিচ্ছেন। প্রতি ১০ মিনিট অন্তর লঞ্চ ছেড়ে যাচ্ছে। কোনো লঞ্চেই ৪-৫টির বেশি বয়া দেখা যায়নি। লঞ্চগুলোতে লাইফ জ্যাকেটও রাখা হয় না। লঞ্চ টার্মিনালে বিআইডবিল্গউটিএর কোনো কর্মকর্তা ও নৌ ট্রাফিকের কোনো কর্মকাণ্ড লক্ষ্য করা যায়নি।
 
অতিরিক্ত যাত্রী উঠানো হচ্ছে কেন- জানতে চাইলে প্রিন্স অব শিবচর লঞ্চের চালক লাভলু মোল্লা বলেন, আজকে আবহাওয়া ভালো, পদ্মা শান্ত। তাই যে যাত্রী তুলেছি তাতে কোনো সমস্যা হবে না।মাওয়া-কাওড়াকান্দি নৌপথের লঞ্চ মালিক সমিতির সভাপতি আতাহার বেপারী বলেন, লঞ্চে যাতে ধারণ ক্ষমতার অধিক যাত্রী উঠানো না হয় এ বিষয়টি জানিয়ে প্রতিটি মালিককে চিঠি দেওয়া হয়েছে। সমিতির নির্দেশনা যারা না মানবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
 
শিবচর থানার ওসি আবদুস সাত্তার মিয়া বলেন, দুর্ঘটনার পর পরই লঞ্চ ঘাটে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রতিটি লঞ্চে ১৫০ জনের বেশি যাত্রী উঠতে দেওয়া হচ্ছে না। যাত্রী গুনে পুলিশ সদস্যরা লঞ্চগুলো ছাড়ছে। এর চেয়ে বেশি যাত্রী উঠানোর বিষয়ে আমার জানা নেই।
 
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিল্গউটিএ) নৌট্রাফিকের পরিচালক সফিকুল হক বলেন, নৌযানে অতিরিক্ত যাত্রী যাতে না উঠতে পারে সেজন্য আমাদের একজন পরিদর্শক মাওয়া ঘাটে দায়িত্ব পালন করেন। কাওড়াকান্দি ঘাটে নৌট্রাফিকের কোনো সদস্য না থাকায় সোমবার অতিরিক্ত যাত্রী নিয়ে পিনাক-৬ লঞ্চটি ছেড়ে এসেছিল। কাওড়াকান্দি ঘাটে নৌট্রাফিকের আর একজন পরিদর্শক নিয়োগ করা হবে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে