Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (85 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৬-২০১৪

তোমাদের জন্য বুকে পকেটে রয়েছে লাল কার্ড

আকতার হোসেন


তুমি ইসরাইল রাষ্ট্রের সৈনিক বটে, তবে মানুষ ছাড়া আর কিছু নও। ফিরে আসো চামড়ার ভেতর। খুঁজে দেখ নিজের ভেতর নিজেকে। কি করে একটা দুধের শিশুকে বন্দুকের ভয় দেখাতে পারলে! গতকালই তোমাদের বোঝা উচিৎ ছিল, মদ্যপান করতে করতে এক সময় বড় কর্তারা বলবে, এবার বন্ধ কর অভিযান, দু-চারজনকে ছেড়ে দিয়ে পাঠাও শান্তির প্রস্তাব। বিদেশে থেকে মধ্যস্থতাকারী এসে ছবি তুলবে পত্রিকার প্রথম পাতার জন্য। তোমরা তখনো দুর্গম পাহাড়ে বসে ভাববে কখন বাড়ি ফিরে যাব, হাত পা ছেড়ে টানা একটা ঘুম দেব। যুদ্ধ বাঁধবে যুদ্ধ থামবে, অথচ তারি মধ্যে তোমাদের নামে দুচারটা খুন লেখা হয়ে যাবে। 

তোমাদের জন্য বুকে পকেটে রয়েছে লাল কার্ড

বন্ধ কর, এক্ষণই। মানে গত কালই তোমাদের বোঝা উচিৎ ছিল একজন পিতা, প্রাণপ্রিয় মাতা, ভাই-বোন হারানোর বেদনা। মহল্লার সেই বালক কাগজের বল বানিয়ে বন্ধুর লিকলিকে রুগ্ন পা’দুটোকে গোলপোস্ট ভেবে যে চেয়ে চেয়ে ভাবত গোল দেবার আনন্দ। হটাৎ সে শুনতে পেল তার পিতাকে ট্রাকে তোলা হচ্ছে। শরীরের সমস্ত শক্তি দিয়ে পিতাকে ফিরিয়ে আনতে ব্যর্থ সেই শিশুটিকেও যখন তোমরা টেনে হেঁচড়ে ট্রাকে তুলে নিলে, ছেলেটি তখন পড়ে থাকা কাগজের বলের দিকে তাকিয়ে চিৎকার করে কাঁদতে শুরু করেছিল। হাজার মাইল দূরে বসে তার কান্না শুনতে পেল কোটি কোটি মানুষ অথচ নির্বোধের মত তোমরা তখন নির্মূল অভিযানে ব্যস্ত।
তুমি ইসরাইল রাষ্ট্রের সৈনিক বটে, তবে মানুষ ছাড়া আর কিছু নও। ফিরে আসো চামড়ার ভেতর। খুঁজে দেখ নিজের ভেতর নিজেকে। কি করে একটা দুধের শিশুকে বন্দুকের ভয় দেখাতে পারলে! গতকালই তোমাদের বোঝা উচিৎ ছিল, মদ্যপান করতে করতে এক সময় বড় কর্তারা বলবে, এবার বন্ধ কর অভিযান, দু-চারজনকে ছেড়ে দিয়ে পাঠাও শান্তির প্রস্তাব। বিদেশে থেকে মধ্যস্থতাকারী এসে ছবি তুলবে পত্রিকার প্রথম পাতার জন্য। তোমরা তখনো দুর্গম পাহাড়ে বসে ভাববে কখন বাড়ি ফিরে যাব, হাত পা ছেড়ে টানা একটা ঘুম দেব। যুদ্ধ বাঁধবে যুদ্ধ থামবে, অথচ তারি মধ্যে তোমাদের নামে দুচারটা খুন লেখা হয়ে যাবে। মানুষ আজীবনই মানুষ তাই ভেবে দেখ, যে অপরাধ তোমাকে আজীবন ভোগাবে তুমি কেন সেই খুনের ভার মাথায় নেবে।  হয় যুদ্ধ কর না হয় বন্ধ কর স্খলন। 
যুদ্ধ মানে বোঝ! সাধারণ নাগরিক সব সময় যুদ্ধের আওতার বাইরে থাকবে, যার হাতে অস্ত্র নেই সে তোমার প্রতিপক্ষ নয়, যে ষড়যন্ত্র করেনি তাকে পিঠমোড়া দিতে পারবে না। এটাই সব রাষ্ট্রের নিয়ম। নির্বোধের মত অন্ধকার যুগে ফিরে যেও না। পকেটে আই-ফোন নিয়ে প্রিয়তমার ছবি দেখবে আর হাতি-ঘোড়ার পিঠে বসা সৈনিকের মত নির্দয় আচরণ করবে তাহলেই তোমদের জন্য থাকবে পরম ঘৃণা। 
সেই ছোট্ট শিশুটি, যাকে কাগজের বল দিয়ে গোল করার আনন্দ থেকে বঞ্চিত করে মানসিক আঘাত করেছ সেই একদিন লিওনেল মেসি হবে। কেননা বুকের জ্বালা নিয়ে সে অনবরত লাথি মারবে নির্দিষ্ট লক্ষ্যে, তার মধ্যে থাকবে প্রতিশোধের আগুন। অন্যদিকে তোমরা বোকো হারামের জঙ্গি কিংবা বাংলার রাজাকারের মত আজীবন মুখ লুকিয়ে থাকবে। ‘মনে রাখবা’, মানুষ যখন মরতে ভয় পায় না তখন তাদের কেউ দাবায়ে রাখতে পারে না। পরাজয় তাদের জন্য অবধারিত যে মানবতাকে বুট দিয়ে চেপে রাখে । যুগ পালটে গেছে, সব বুকেতেই এখন লাল কার্ড জমা থাকে। মানবতার লড়াইয়ে এখন সবাই রেফারি।  তোমাদের কাঁচ ঘরে ফিরে যেতেই হবে। 

 

মুক্তমঞ্চ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে