Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (54 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-১৬-২০১৩

মস্কোর সঙ্গে চুক্তি করছে ইউক্রেন

মস্কোর সঙ্গে চুক্তি করছে ইউক্রেন

মস্কো,  ১৬ ডিসেম্বর- রাশিয়া সঙ্গে চুক্তি করতে মঙ্গলবার মস্কো সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানোকোভিচ। রোববার গভীর রাতে সে দেশের প্রধানমন্ত্রী এ কথা জানান।ইউরোপিয় ইউনিয়ন ইউক্রেন সরকারের সঙ্গে চুক্তি ও রাজনীতি বিষয়ক সব ধরণের আলোচনা স্থগিত করার কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী মাইকোলা আজারভ রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের এ ঘোষণা দেন।
 
এদিকে ইইউ’র এ ঘোষণার পর রোববার সরকার বিরোধী বিক্ষোভে ফেটে পড়ে জনতা।
 
ইউক্রেনের প্রধানমন্ত্রী মাইকোলা আজারভ রোববার গভীর রাতে সে দেশের জাতীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে একটি রোডম্যাপ অনুমোদনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।মঙ্গলবার প্রেসিডেন্টের মস্কো সফরের সময় চুক্তিটি স্বাক্ষর করা হবে।
গত মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতার মুখে ইইউর সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষরে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ইয়ানোকোভিচ।
 
গত মাস থেকেই রাশিয়ার সঙ্গে ইউক্রেনের অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণ নিয়ে কানাঘুষা চলছিল। রোববার প্রধানমন্ত্রী চুক্তি সংক্রান্ত বিস্তারিত জানান। আজারভ আরো বলেন, ‘আমরা আশা করছি ত্রি দেশিয় এ চুক্তিতে স্বাক্ষরের ফলে ইউক্রেনের অলাভজনক গ্যাস সরবরাহ পদ্ধতিতে পরিবর্তন আসবে।’
 
এর মাত্র কয়েক ঘণ্টা আগে রোববার ইইউ’র সম্প্রসারণ বিষয়ক প্রধান স্টেফান ফুয়েলা এক টুইটার বার্তায় ইউক্রেনের সঙ্গে আলোচনা স্থগিতের ঘোষণা দেন। তিনি বলেন,  ইউনোকোভিচ এবং তার সরকার চুক্তি স্বাক্ষরে গড়িমসি করছে। তাদের কথা ও কাজে কোনো মিল নেই।
 
তিনি ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, গত সপ্তাহে ব্রাসেলস আলোচনায় ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী সেরহিয়ে আরবুজভ ইইউ’র সঙ্গে চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছিলেন। কিন্তু পরে তিনি এতে আর সাড়া দেননি।ফুয়েলা তার অভিযোগে আরো বলেন, এতে স্বাক্ষরের শর্ত হিসেবে কিয়েভ অর্থনৈতিক সহায়তার যেসব দাবি করেছে তাতে ইইউ’র ধৈর্য্যচূতি ঘটেছে।
 
ইইউর এ ঘোষণার পর পরই রোববার বিক্ষোভে ফেটে পড়েছে ইউক্রেনের ইউরোপপন্থীরা।রাজধানী কিয়েভে প্রেসিডেন্ট ইয়ানোকোভিচের পদত্যাগের দাবিতে জড়ো হয় দেড় লাখ থেকে তিন লাখ মানুষ। দেশটিতে সাম্প্রতিক সময়ে এটিই সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ।ইউক্রেনের বিরোধী দলগুলোর অভিযোগ, ইইউকে পাশ কাটিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তির পায়তারা করছেন ইয়ানোকোভিচ।
 
বিরোধী দলগুলোর আশঙ্কা বেলারুশ, ইউক্রেন ও কাজাকিস্তানকে নিয়ে মস্কো যে বাণিজ্য বলয় গঠন করতে যাচ্ছে তাতে তাদের সরকারের সায় রয়েছে।তারা এটিকে রুশ নেতা ভ্লাদিমির পুতিনের পুনরায় সোভিয়েত ইউনিয়ন তৈরির প্রচেষ্টা হিসেবেই দেখছেন।
 
ইউক্রেনের সাবেক অর্থমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতা আর্সেনি ইয়াসেনিয়ুক এই চুক্তি স্বাক্ষরে বিরুদ্ধে সরকারকে সতর্ক করে দিয়ে বলেন,‘এতে স্বাক্ষর করলে প্রেসিডেন্ট ইয়ানোকোভিচ আর কিয়েভ ফিরতে পারবেন না। তাকে মস্কোতেই থেকে যেতে হবে।’

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে