Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (52 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১০-১৪-২০১৩

‘রক্তের বিনিময়ে’ গ্রিসে বৈধ হলেন ৩৫ বাংলাদেশি

মাঈনুল ইসলাম নাসিম



	‘রক্তের বিনিময়ে’ গ্রিসে বৈধ হলেন ৩৫ বাংলাদেশি
এথেন্স, ১৪ অক্টোবর- রাজধানী এথেন্স থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে নেয়া মানোলাদার প্রত্যন্ত গ্রামে গত এপ্রিলে গুলীবিদ্ধ বাংলাদেশীদের অবশেষে বৈধ করে নিয়েছে গ্রীক সরকার। ১২ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ৩৫ জন বাংলাদেশীর হাতে গ্রীন কার্ড তুলে দেয়া হয়। রক্তের বিনিময়ে বৈধতা পাবার এক ঐতিহাসিক মুহুর্তে শনিবার উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় প্রায় ৫ হাজার বাংলাদেশী অধ্যুষিত নেয়া মানালোদা এলাকায়। কৃষিনির্ভর এই অঞ্চলে বাংলাদেশীরা অত্যন্ত সুনামের সাথে কাজ করে আসছেন বছরের পর বছর। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে চলতি বছর ২৭ এপ্রিল বকেয়া বেতনের জন্য আন্দোলনরত শ্রমিকদের উপর খামার মালিক নিজ হাতে গুলি চালালে আহত হন ৩৫ জন নিরীহ বাংলাদেশী। 
ঘটনার পরপরই গ্রীসে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত বীর মুক্তিযোদ্ধা গোলাম মোহাম্মদ এথেন্সের বাংলাদেশ কমিউনিটির কর্নধার অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনকে সাথে নিয়ে গ্রীক সরকারের একাধিক মন্ত্রীর সাথে ফলপ্রসু বৈঠক করার পর এবং আয়েবা সেক্রেটারি জেনারেল ফ্রান্সের কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে প্যারিসের গ্রীক দূতাবাসে স্মারকলিপি প্রদান ও ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের সংশ্লিষ্ট ডেস্কে কঠিন প্রতিবাদ জানানোর প্রেক্ষিতে নড়েচড়ে বসে গ্রীক প্রশাসন। দিনকে দিন চাপ বাড়তে থাকে বিশ্বব্যাপী মানবাধিকার সংস্থাগুলোর। সবমিলিয়ে শেষ অবধি গ্রীক প্রশাসন তাদের দেয়া প্রতিশ্রুতি মোতাবেক পরিশোধ করতে বাধ্য হয় বাংলাদেশীদের রক্তের ঋন। শনিবার নেয়া মানোলাদাতেই আয়োজিত এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ ৩৫ জনের হাতে স্টে পারমিট পেপার তুলে দেন। তাৎক্ষণিকভাবে উল্লাস প্রকাশ করে সদ্য বৈধ হওয়া বাংলাদেশীরা। 

গ্রিসে বৈধতা পেয়ে কেমন লাগছে, জানতে চাইলে হবিগঞ্জের বানিয়াচংয়ের মোরশেদ চৌধুরী বলেন, ‘অনেক ভালো লাগছে। আমি অনেক আনন্দিত। সবাই বলছে, যে কাগজ পেয়েছি, তাতে করে আমাদের আর কাজে সমস্যা হবে না।’ মোরশেদ জানান, বাংলাদেশ থেকে দুবাই, এরপর সেখান থেকে অবৈধভাবে গ্রিসে এসেছিলেন। এরপর খুব কষ্টে ছিলেন। যেটা পেয়েছেন, ঈদের আগে সেটা বিশাল একটা উপহার।
 
একই রকম উচ্ছ্বাস প্রকাশ করেন তোফাজ্জল হোসেন, মোহাম্মদ ফরহাদ, কামরুল মিয়া, শেখ হুমায়ুনসহ আরও অনেকে। তাঁরা সবাই বলেন, গ্রিসের ওই স্ট্রবেরি খামারে গুলিবিদ্ধ হওয়ার পর তাঁরা জীবন নিয়ে চরম হতাশ হয়ে পড়েছিলেন। কীভাবে বিদেশে আসার খরচ তুলবেন, কীভাবে বাড়িতে টাকা পাঠাবেন, সেসব নিয়ে ছিলেন দুশ্চিন্তায়। কিন্তু এখন তাঁরা আবার নতুন করে আশার আলো দেখছেন।
 

প্রবাসীদের সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) সভাপতি জয়নাল আবেদিন বলেন, ‘গ্রিসের এই ঘটনার প্রতিবাদে আমরা ইউরোপের সব দেশের দূতাবাসে স্মারকলিপি দিই। ইউরোপের বিভিন্ন গণমাধ্যম এই খবর প্রকাশ করে। মানবাধিকারকর্মীরা এগিয়ে আসেন। বিষয়টি নিয়ে ইউরোপে তোলপাড় শুরু হয়। অবশেষে গ্রিসের সরকার তাঁদের বৈধ করে। আমাদের কাছে এটি রক্ত দিয়ে বৈধতা পাওয়ার মতো বিষয়। আর এই ঘটনার পর কোনো খামারমালিক এখন আর শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করে না। বাংলাদেশিদের গুলি করার ঘটনায় ইউরোপজুড়ে মানবাধিকারকর্মীরা প্রতিবাদ জানান। আমরা প্রথম থেকেই গ্রিসের সরকারের কাছে বিষয়টির সুরাহা দাবি করি। শেষ পর্যন্ত গ্রিসের সরকার যেটি করেছে, সেটি আসলেই বাংলাদেশিদের জন্য আনন্দের।’
 
গ্রিসের বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ জানান, ‘ওই ঘটনার পরপরই গ্রিস সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করি। দেশটির শ্রমমন্ত্রী ও জনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রী আমাদের আশ্বস্ত করেন যে তাঁরা বিষয়টি ইতিবাচকভাবে দেখবেন। অবশেষে তাঁরা ৩৫ জন বাংলাদেশিকে গ্রিসে থাকার এবং কাজ করার বৈধতা দিয়েছেন। এখন এই বাংলাদেশি কর্মীরা নিরাপদে চলাফেরা করতে পারবেন এবং তাঁরা যেকোনো জায়গায় ভালো বেতনে চাকরি করতে পারবেন। তবে অবৈধভাবে কোনো বাংলাদেশিরই বিদেশে আসা উচিত নয়।’
 
রক্তের বিনিময়ে এই বৈধতা অর্জন বলে মনে করছেন গ্রীসে প্রথম বারের মতো স্টে পারমিট পাওয়া বাংলাদেশীরা। দূতাবাসের কাউন্সিলর লোকমান হোসেনের পরিচালনায় উৎসবমুখর পরিবেশে আয়োজিত স্টে পারমিট প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়েবা সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন, আয়েবা সহ-সভাপতি ও এথেন্সের শীর্ষ কমিউনিটি ব্যক্তিত্ব জাহাঙ্গীর হালম হাওলাদার, গ্রীস আওয়ামী লীগ সভাপতি শেখ কামরুল ইসলাম, গ্রীস বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী লিটন ও সাধারন সম্পাদক ওসমান গনি কামাল, বাংলাদেশ বিজনেস কমিউনিটি ইন গ্রীসের সাধারন সম্পাদক মিজানুর রহমান ও গ্রীস যুবলীগের সভাপতি মোহাম্মদ রিপন ফকির সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
 

 


ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে