Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-১২-২০১৮

সমুদ্রপথে ভারতে হামলার ছক জঙ্গিদের

সমুদ্রপথে ভারতে হামলার ছক জঙ্গিদের

নয়াদিল্লি, ১২ অক্টোবর- চলতি বছরের জুন থেকে সমুদ্রপথে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইবা। জয়েশ-ই-মুহাম্মদ নামে অপর একটি জঙ্গি সংগঠনও তরুণদের গভীর সমুদ্রে আক্রমণ চালানোর জন্য প্রশিক্ষণ দিচ্ছে। পূজার উৎসবের মৌসুমেই তারা আক্রমণ করতে পারে ভারতের কোনও মালবাহী জাহাজ, তেলের ট্যাঙ্কার অথবা বন্দরে। সেজন্য সতর্ক করে দেওয়া হয়েছে নৌবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনীকে।

ভারতের উপকূল ৭ হাজার ৫১৭ কিলোমিটার দীর্ঘ। এই বিশাল অঞ্চলের যে কোন জায়গা দিয়ে ভারতে ঢুকে পড়ার পরিকল্পনা করছে লস্কর জঙ্গিরা। এই প্রস্তুতির কথা প্রথম জানা যায় জঙ্গি ডেভিড কোলম্যান হেডলিকে গ্রেফতারের পর।

এনআইএ’র জেরার মুখে সে জানায়, ইয়াকুব নামে এক ব্যক্তি লস্করের নৌ শাখার দায়িত্বে আছে। তখনই বোঝা যায় জঙ্গিরা জলপথেও আক্রমণের চেষ্টা করছে।

গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী, লস্করের কয়েকটি শাখা সংগঠন হচ্ছে, ফালা-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন, আল দাওয়া ওয়াটার রেসকিউ, লাইফ লাইন ওয়াটার রেসকিউ এবং রেসকিউ মিল্লি ফাউন্ডেশন। এসব সংগঠন ইতোমধ্যেই অনেক জঙ্গিকে সমুদ্রের গভীরে আক্রমণের কৌশল শিখিয়েছে।

শেখপুরা, ফয়সলাবাদ এবং লাহোরের বিভিন্ন সুইমিং পুল ও খালে এই প্রশিক্ষণ দেয়া হয়েছে। জয়েশ জঙ্গিরা বাহাওয়ালপুরে প্রশিক্ষণ নিয়েছে কীভাবে জলপথে গোপনে ভারতে ঢুকে পড়া যায়। গোয়েন্দাদের ধারণা, লস্কর জঙ্গিরা মাঝ সমুদ্রে মালবাহী জাহাজ ছিনতাই করে ভারতের কোনও বন্দরে হামলা চালানোর চেষ্টায় আছে। ২৬/১১ হামলার সময়ও জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হয়েছিল।

তথ্যসূত্র: জাগো নিউজ২৪
আরএস/ ১২ অক্টোবর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে