Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-০৮-২০১৮

অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার

অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার

স্টকহোম, ০৮ অক্টোবর- চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন উইলিয়াম নর্ডহাউস এবং পল রোমার। জলবায়ু অর্থনীতির জন্য নর্ডহাউস এবং এন্ডোজেনাস গ্রোথ থিওরির জন্য রোমারকে এই সম্মানজনক পুরস্কার দেয়া হয়েছে।

সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই ঘোষণা দেয় বলে জানিয়েছে রয়টার্স।

একাডেমির পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, ইয়েল ইউনিভার্সিটির শিক্ষক নর্ডহাউস প্রথম একটি সংখ্যাত্মক মডেল তৈরি করেছেন যা অর্থনীতি এবং জলবায়ুর মধ্যকার পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া তুলে ধরবে।

আরও বলা হয়, নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেস’র শিক্ষক রোমার দেখিয়েছেন কিভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন উদ্ভাবনী ধারণা তৈরিতে উৎপাদন প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করে। উন্নয়নের এই নতুন মডেলের ওপর প্রতিষ্ঠিত ধারণাটি এন্ডোজেনাস গ্রোথ থিওরি বলে পরিচিত।

একাডেমি জানায়, তাদের তত্ত্বগুলো মডেলের মাধ্যমে অর্থনৈতিক বিশ্লেষণের সুযোগ তাৎপর্যপূর্ণভাবে বাড়াবে। এর ফলে প্রকৃতি ও জ্ঞান এবং বাজার অর্থনীতি কিভাবে একে অপরের ওপর প্রভাব বিস্তার করে তা জানা যাবে।

আরও জানায়, এই বছরের বিজয়ীরা চূড়ান্ত সমাধান দেননি কিন্তু তাদের তত্ত্ব আমাদেরকে কিভাবে আমরা টেকসই বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে পারি সেই প্রশ্নের উত্তরের অনেক কাছাকাছি নিয়ে এসেছ।

প্রসঙ্গত, চলতি বছর চিকিৎসাবিজ্ঞানে জেমস পি অ্যালিসন এবং তাসুকু হনজু; পদার্থবিজ্ঞানে আর্থার অ্যাশকিন, জেরার্ড মৌরো ও ডোনা স্ট্রিকল্যান্ড; রসায়নে ফ্রান্সেস এইচ আরনল্ড, জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইন্টার এবং শান্তিতে ডেনিস মুকওয়েগে ও নাদিয়া মুরাদ নোবেল পুরস্কার জিতেছেন।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন
একে/০৭:২৮/০৮ অক্টোবর

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে