Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১২-২০১৮

৪ দশক পর রাশিয়া-চীনের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু

৪ দশক পর রাশিয়া-চীনের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু

মস্কো, ১২ সেপ্টেম্বর- দীর্ঘ ৪ দশক পর সবচেয়ে বড় সামরিক মহড়ায় অংশ নিল দুই পরাশক্তি চীন ও রাশিয়া। দুটি সমাজতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে এতো বড় পরিসরের মহড়ায় অংশ নিয়ে দেখা যায়নি। ফলে আন্তর্জাতিক রাজনীতি বেশ গুরুত্ব বহন করছে এই সামরিক মহড়া।

‘ভস্তোক-২০১৮’ নামের ৭ দিনের এ মহড়ায় অংশ নিচ্ছে ৩ লাখ রুশ সেনা সদস্য। এতে থাকছে ৩৬ হাজার সামরিক যান, ১ হাজার যুদ্ধ বিমান এবং ৮০টি যুদ্ধ জাহাজ। 

অপরদিকে বেশকিছু যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজসহ এ মহড়ায় অংশ নিচ্ছে চীনের ৩ হাজারের বেশি সেনা সদস্য। পাশাপাশি সেনাদের বেশ কয়েকটি ইউনিটসহ মহড়ায় অংশ নেবে মঙ্গোলিয়া।

এদিকে মহড়া শুরুর আগেই পারস্পরিক সম্পর্ক জোরদারে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে ১৯৮১ সালে বড় আকারের আরেকটি সামরিক মহড়া করে রাশিয়া। তবে ওই মহড়ার সৈন্যসংখ্যা এত বেশি ছিল না। অপরদিকে চলতি সামরিক মহড়ার নিন্দা জানিয়েছে ন্যাটো।

তথ্যসূত্র: বিডি প্রতিদিন
আরএস/ ১২ সেপ্টেম্বর

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে