Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১০-২০১৮

আলু খেলে ওজন কমে

আলু খেলে ওজন কমে

অনেকেই মনে করেন আলু খেলে ওজন বাড়ে। যারা স্থুলতায় ভুগছেন তারা খাদ্য তালিকা থেকে আলু বাদ দেন। কিন্তু সম্প্রতিক এক গবেষণা বলছে আলু খেলে ওজন বাড়ে না, ওজন কমে!

আমেরিকান কলেজ অব নিউট্রিশন’-এর গবেষকরা জানিয়েছেন, সপ্তাহে ৫ বার ‘ হেলদি’ অর্থাৎ স্বাস্থ্যকর রেসিপি মেনে রান্না করা আলুর পদ খেলে ওজন বাড়ে না, বরং অনেকটাই কমে।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, একটা আলুতেই পেট ভরে যায়। আলুতে প্রচুর পরিমাণে ফাইবার ও স্টার্চ থাকে যা হজম প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়, ফলে অনেকক্ষণ পেট ভরা থাকে। ঘনঘন ক্ষুধা পায় না, বেশি খাওয়ার প্রবণতাও কমে যায়।।

একটি মাঝারি আকারের আলুতে ৪.৩ গ্রাম প্রোটিন থাকে যা অনেক সবজির থেকেই বেশি। মাঝারি আকারের আলুতে ১৫০ কিলো ক্যালোরি থাকে। যদিও, আপনি কতখানি ক্যালোরি গ্রহণ করছেন তা নির্ভর করে আপনি কীভাবে আলু রান্না করছেন তার উপর।
আলুর ফ্রাই খাওয়ার পরিবর্তে সেদ্ধ বা বেক করে খান।

সকালে প্রাতঃ ভ্রমণের বের হওয়ার আগে আগে পুরো একটি আলু খান । আলু কার্বোহাইড্রেটে ভরপুর, কাজেই এক্সারসাইজ করার এনার্জি যোগায়। আর বেশি এক্সারসাইজ মানেই বেশি ক্যালোরি ক্ষয়।

আলুতে রয়েছে ‘কমপ্লেক্স কার্বোহাইড্রেট’ যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমায়। সাদা পাউরুটি ও সাদা পাস্তার পরিবর্তে আলু খেতে পারেন।


আরএস/ ১০ সেপ্টেম্বর

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে