Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৫-২০১৮

সিরিয়ায় সবচেয়ে আধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠালো রাশিয়া

সিরিয়ায় সবচেয়ে আধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠালো রাশিয়া

দামেস্ক, ০৫ সেপ্টেম্বর- আরও অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রকাশ্যে আনল রাশিয়া। সিরিয়ার হেমেইমিম বিমানঘাঁটিতে রাশিয়ার এই নতুন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যাওয়া হয়েছে। যা নিয়ে কিনা নতুন করে উত্তেজনা ছড়াতে পারে বলে ইতিমধ্যে আশঙ্কা প্রকাশ করেছে রাজনৈতিকমহল।

জানা গেছে, ‘টোর-এম২’ মডেলের অত্যাধুনিক এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যাওয়া হয়েছে হেমেইমিম বিমানঘাঁটিতে। শক্তিশালী এবং গোপন এই ঘাঁটিতে রাশিয়ার বেশ কিছু অত্যাধুনিক যুদ্ধবিমানও রাখা রয়েছে। প্রয়োজনে যাতে হঠাৎ করে এই ঘাঁটি থেকে হামলা করা যায় সেজন্যেই রাশিয়ার এই সিদ্ধান্ত।

সিরিয়ার ওপর মার্কিন সরকার ও তার পশ্চিম মিত্ররা ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করার পর রাশিয়ার এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সেখানে নেওয়া হল। খবর অনুসারে, সম্প্রতি রাশিয়ার কয়েকটি সামরিক পরিবহন বিমান সিরিয়ায় গেছে। এসব বিমানে করে টোর-এম২ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয়ায় নেওয়া হতে পারে।

বিশেষজ্ঞরা মনে করছেন, সামরিক পরিবহন বিমানে করে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও নেওয়া হয়েছে যা আকাশে শত্রুর যে কোনও গোপন লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারে। শুধু তাই নয়, এই ব্যবস্থা সিরিয়ার ওপর ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতেও সক্ষম।

তথ্যসূত্র: বিডি প্রতিদিন
আরএস/ ০৫ সেপ্টেম্বর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে