Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৩-২০১৮

ত্রিপোলিতে সংঘর্ষ, কারাগার থেকে পালাল ৪০০ বন্দি

ত্রিপোলিতে সংঘর্ষ, কারাগার থেকে পালাল ৪০০ বন্দি

ত্রিপোলি, ০৩ সেপ্টেম্বর- লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছে একটি কারাগার থেকে অন্তত ৪০০ বন্দি পালিয়ে গেছে। পুলিশ জানিয়েছে, শহরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের সুযোগে এসব বন্দি পালিয়ে যায়। ২ সেপ্টেম্বর রোববার এ ঘটনা ঘটে। খবর প্রেসটিভি, আল-জাজিরা।

পুলিশ জানায়, ত্রিপোলির নিকটবর্তী আইন জারা কারাগারের বন্দিরা জেলখানার দরজা ভেঙে দলবেঁধে বেরিয়ে যায়।  এসময় কারাগারের নিরাপত্তারক্ষীরা প্রাণভয়ে পলায়নরত বন্দিদের বাধা দেয়ার চেষ্টা করেননি।
আইন জারা কারাগারে আটক বন্দিদের বেশিরভাগ সাবেক লিবীয় নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুসারী বলে জানা গেছে। ২০১১ সালে গাদ্দাফি বিরোধী গণ-অভ্যুত্থানের সময় এসব ব্যক্তি বিক্ষোভ দমন করতে গিয়ে বহু মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।
সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষের জের ধরে লিবিয়ার জাতিসংঘ-সমর্থিত সরকার নগরীতে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের শেষদিকে গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর থেকে লিবিয়ায় সহিংসতা অব্যাহত রয়েছে। গাদ্দাফি সরকারের পতনের পর দেশটিতে বহু সশস্ত্র গোষ্ঠীর জন্ম হয় এবং এসব গোষ্ঠী এক একটি এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করে। বর্তমানে জাতিসংঘ-সমর্থিত একটি সরকার রাজধানী ত্রিপোলির ক্ষমতায় থাকলেও লিবিয়ার বেশিরভাগ এলাকা সশস্ত্র গোষ্ঠীগুলো নিয়ন্ত্রণ করছে।

এদিকে লিবিয়ার ক্ষমতা দখল করতে চাওয়া প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর সংঘর্ষে সম্প্রতি গত কয়েকদিনে রাজধানী ত্রিপোলিতে অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ১৮ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এমন পরিস্থিতিতে প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোকে তাৎক্ষণিকভাবে প্রাণঘাতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে চারটি পশ্চিমা দেশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালির যৌথ বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়ার আইনসঙ্গত কর্তৃপক্ষকে দুর্বল করার পদক্ষেপ ও চলমান রাজনৈতিক প্রক্রিয়ায় বিঘ্ন ঘটানোর চেষ্টা গ্রহণযোগ্য নয়।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন
আরএস/ ০৩ সেপ্টেম্বর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে