Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-০২-২০১৮

‘নারীরা সুন্দর বলে বাড়ছে ধর্ষণ’

‘নারীরা সুন্দর বলে বাড়ছে ধর্ষণ’

ম্যানিলা, ০২ সেপ্টেম্বর- নিজ শহরে ধর্ষণ বেড়ে যাওয়া নিয়ে ঠাট্টা করায় ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করেছে দেশটির নারী অধিকার সংগঠনগুলো। দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ে আশঙ্কাজনক হারে ধর্ষণের ঘটনা বৃদ্ধি নিয়ে বৃহস্পতিবার জনসম্মুখে দুতের্তে মন্তব্য করেন, তার শহরের নারীরা সুন্দর বলে এখানে ধর্ষণ বাড়ছে।

প্রেসিডেন্টের এমন মন্তব্যে ক্ষুব্ধ হন ফিলিপাইনের নারী অধিকার সংগঠনগুলো। দেশটির নারী অধিকার নেত্রী এলিজাবেথ আঙ্গসিকো বলেন, প্রেসিডেন্টের এ বক্তব্যে মনে হয় ধর্ষণ যেন কোনো স্বাভাবিক ঘটনা। এর ফলে নারীর মর্যাদা আরো হুমকির মুখে পড়লো। শুক্রবার তিনি বলেন, এমন মন্তব্য কোনভাবেই গ্রহণযোগ্য নয়। কারও কাছ থেকে বিশেষ করে দেশের শীর্ষ পর্যায় থেকে এমন মন্তব্য কোনভাবে আশা করা যায় না।

এলিজাবেথ আঙ্গসিকো আরও বলেন, তার মন্তব্যে এটাও প্রকাশ পেয়েছে যে, সুন্দরী নারীরাই শুধু ধর্ষণের শিকার হয়। তার মানে নারীরা সুন্দর বলেই তাদেরকে ধর্ষণ করা যাবে। তার কাছে যেন এটা স্বাভাবিক ঘটনা। গত কয়েক দশক ধরে ফিলিপিনো নারীবাদী কর্মীরা এখানকার নারী অধিকার নিয়ে কাজ করছেন।

সেইসাথে এজন্য সমাজের দৃষ্টিভঙ্গি পরবর্তন ও আইনি পদক্ষেপ নিয়ে কাজ করে যাচ্ছেন। এর ফলে আমাদের কিছু সাফল্যও এসেছে। কিন্তু দুতের্তের এমন মন্তব্য আমাদের সকল অর্জনকে বিনষ্ট করে দিয়েছে। সেইসাথে আমাদেরকে আরও অন্ধকার যুগে ঠেলে দিয়েছে।

উল্লেখ্য, দুতের্তে এর আগেও নারীদের কঠাক্ষ ও ধর্ষণ নিয়ে ঠাট্টা-মশকরা করে গেছেন। ২০১৭ সালের জুলাই মাসে তিনি মন্তব্য করেছিলেন, মিস ইউনিভার্সকে ধর্ষণ করাকে তিনি গ্রহণযোগ্য মনে করেন। একই বছরের শুরুতে সেনাদের সামনে তিনি বলেছিলেন, কোনো শাস্তি ছাড়াই একজন পুরুষ চাইলেই তিনজন নারীকে ধর্ষণ করতে পারে।


আরএস/ ০২ সেপ্টেম্বর

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে